সিরাজগঞ্জ চালু হচ্ছে ই-ট্রাফিক প্রসিকিউশন

সিরাজগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি ২০২১, ১৮:১৮

ট্রাফিক প্রসিকিউশন ব্যবস্থাপনার স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার লক্ষ্যে ই-ট্রাফিক প্রসিকিউশন ব্যবস্থা চালু করা হচ্ছে । রেঞ্জ ডিআইজি উদ্যোগে রাজশাহী রেঞ্জের ৮টি জেলায় একাযোগে সনাতন পদ্ধতির পরিবর্তে ডিজিটাল ই-ট্রাফিক প্রসিকিউশন ব্যবস্থা চালু করা হচ্ছে। এ লক্ষ্যে ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক লিমিটেডের ইউ ক্যাশ কর্তৃপক্ষ এবং গ্রামীণফোনের সাথে গত বছরের ২১ জানুয়ারি সিরাজগঞ্জ জেলা পুলিশের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে ।

বুধবার দুপুর ১২টায় সিরাজগঞ্জ পুলিশ সুপারের কার্যালয়ের সম্মেলন কক্ষে পুলিশ সুপার হাসিবুল আলম এ সংক্রান্ত সংবাদ সম্মেলন করেন।

তিনি বলেন, সকল প্রশাসনিক প্রস্তুতি সম্পন্ন করার পর ৭ ফেব্রুয়ারি রাজশাহী রেঞ্জের ৮টি জেলায় একযোগে ই-ট্রাফিক প্রসিকিউশন সিস্টেম উদ্বোধন হবে মর্মে আশা করা যাচ্ছে। সনাতন পদ্ধতিতে সড়ক মহাসড়কে আইন ভঙ্গের কারণে রুজুকৃত মামলা নিষ্পত্তির জন্য গাড়ি ও চালকের বিরুদ্ধে শাস্তিস্বরূপ আইন দ্বারা নির্ধারিত জরিমানার অর্থ জমাদানের জন্য স্থানীয় ব্যাংকে যেতে হতো। ব্যাংকে অর্থ জমাদানের পর ট্রাফিক অফিসে প্রমাণাদি দেখিয়ে জব্দ কাগজপত্র ও গাড়ি নিতে হতো। সাপ্তাহিক এবং সরকারি ছুটির দিনগুলোতে দূর-দূরান্ত থেকে আগত গাড়ির মালিক এবং চালকদের দুর্ভোগে পড়তে হতো। এ পরিস্থিতিতে ট্রাফিক বিভাগে কিছু অনিয়ম করার সুযোগ তৈরি হতো। ই-ট্রাফিক প্রসিকিউশন সিস্টেম কার্যকর হওয়ার পর মামলার পক্ষগুলো ঘটনাস্থল হতে তৎক্ষণাৎ অথবা পরবর্তীতে বাংলাদেশের যে কোন স্থান হতে জরিমানার অর্থ ইউ ক্যাশের মাধ্যমে জমা দিয়ে মামলা নিষ্পত্তি করতে পারবেন। এতে ছুটির দিনগুলোতে তাদের অসুবিধায় পরতে হবে না । অর্থ ও সময়ের সাশ্রয় হবে ।

(ঢাকাটাইমস/৩ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :