হোয়াটসঅ্যাপে কেউ নজরদারি করলে বুঝবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জুন ২০২১, ১০:৫৭

হোয়াটসঅ্যাপ বিশ্বের সর্বাধিক ব্যবহৃত অনলাইন মেসেজিং প্ল্যাটফর্ম। হোয়াটসঅ্যাপ-এর মাধ্যমে, আপনি পৃথিবীর যেকোনও প্রান্তে ফোনে বিনামূল্যে*, দ্রুত, সরল, নিরাপদ মেসেজ ও ভিডিও কল করার সুবিধা পাবেন। গোপনীয়তার জন্য জন্য ইউজারের প্রোফাইল ছবি ও স্টেটাস প্রাইভেট রাখার ফিচার ইতিমধ্যেই নিয়ে এসেছে মেসেজিং কোম্পানিটি। তা-ও কেউ কেউ নিয়মিত আপনার হোয়াটসঅ্যাপ প্রোফাইলে ঢুকে আপনার উপরে নজর রাখতে থাকেন। হ্যাঁ, অবিশ্বাস্য মনে হলেও এটা সত্যি। যদিও, অ্যাপ থেকে তা ধরার কোনও সরাসরি ফিচার্স নেই। তবুও, আপনি চাইলেই সেই অসৎ উদ্দেশ্যের ব্যক্তি ধরতে পারেন। কী ভাবে? জানুন।

কেউ নজরদারি চালালে কীভাবে বুঝবেন

আপনি যখনই অনলাইন আসছেন, সেই সময়ই কেউ যদি বার বার অনলাইন হন, তাহলে বুঝবেন তিনি আপনার উপরে নিয়মিত নজর রাখছেন।

শুধুমাত্র আপনি অনলাইন থাকলেই কেউ যদি আপনাকে মেসেজ পাঠান, তবে সেই ব্যক্তি হোয়াটসঅ্যাপ -এ আপনার উপরে নিয়মিত নজর রাখতে পারেন।

আপনি স্টেটাস আপডেট পোস্ট করার সঙ্গে সঙ্গে কেউ যদি নিয়মিত তা দেখেন অথবা স্টেটাসে কমেন্ট করেন, তবে তিনি আপনার উপরে নজর রাখতে পারেন।

আপনি প্রোফাইল ছবি বদল করার সঙ্গেই কেউ যদি আপনাকে মেসেজ পাঠান, তবে বুঝবেন তিনি আপনার উপরে নজর রেখেছেন।

আপনি মেসেজ পাঠানোর সঙ্গে সঙ্গে মেসেজের টিক নীল হলেও বুঝবেন সেই ব্যক্তি আপনার উপরে নজর রাখছেন।

উপরের সব প্রশ্নের উত্তর মিলে গেলে আপনি নিশ্চিত হতে পারেন যে, সেই ব্যক্তি আপনার উপরে হোয়াটসঅ্যাপ -এ নিয়মিত নজর রাখছেন।

এই সমস্যা থেকে বাঁচতে কী কী করবেন?

প্রোফাইল ছবি হাইড - আপনার প্রোফাইল ফটো কে দেখবেন, সেই সেটিংস বদলে দিন। সেখানে 'নোবডি' অথবা 'মাই কনটাক্টস' সিলেক্ট করুন। মাই কনটাক্ট সিলেক্ট করলে শুধুমাত্র যে নম্বর আপনার ফোনে সেভ রয়েছে, সেই ব্যক্তিরাই আপনার হোয়াটসঅ্যাপ প্রোফাইল ফোটো দেখতে পাবেন। নোবডি সিলেক্ট করলে কেউ আপনার প্রোফাইল ফোটো দেখতে পাবেন না। এখানে এভরিওয়ান সিলেক্ট করলে যে কোনও হোয়াটসঅ্যাপ গ্রাহক আপনার প্রোফাইল ফটো দেখতে পাবেন।

রিড রিসিপ্ট

হোয়াটসঅ্যাপ -এ রিড রিসিপ্ট বন্ধ করে রাখুন। সেটিংস থেকে এই অপশন বন্ধ করতে পারবেন। এর ফলে আপনাকে কেউ মেসেজ পাঠালে আপনি সেই মেসেজ পড়লেও মেসেজের পাশে নীল টিক দেখা যাবে না।

লাস্ট সিন হাইড করুন

হাইড লাস্ট সিন অপশন এনাবল করুন। সেটিংস ওপেন করে প্রাইভেসি সিলেক্ট করুন। এখানেও নোবডি, কনটাক্ট, অল তিনটি অপশন দেখতে পাবেন। নিজের সুবিধা মতো পছন্দ করে নিন। এর ফলে আপনি শেষ কখন অনলাইন ছিলেন, সেই তথ্য কে কে জানতে পারবেন তা নিয়ন্ত্রণ করা যাবে।

নজরদারি করলে করণীয়

গ্রুপ সেটিংস বদলে দিন। এই অপশন বদলানোর ফলে কে কে আপনাকে নতুন হোয়াটসঅ্যাপ গ্রুপে অ্যাড করতে পারবেন, তা পছন্দ করা যাবে।

আপনার যদি মনে হয়, যে কোনও ব্যক্তি আপনাকে হোয়াটসঅ্যাপ -এ নিয়মিত নজরে রাখছেন, তবে আপনি সেই ব্যক্তিকে ব্লক করতে পারেন। ব্লক করতে সেই ব্যক্তির চ্যাট ওপেন করে, ডান দিকের উপরে থ্রি ডট মেনু সিলেক্ট করে ব্লক অপশন বেছে নিন। একবার হোয়াটসঅ্যাপ -এ কোনও ব্যক্তিকে ব্লক করলে, সেই অ্যাকাউন্ট থেকে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে নতুন কোনও তথ্য আর দেখা যাবে না। যদিও পুরনো সব চ্যাট থেকে যাবে।

(ঢাকাটাইমস/১৬জুন/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :