দক্ষতা বৃদ্ধিতে প্রযুক্তিগত শিক্ষাগ্রহণের আহ্বান এনইউ উপাচার্যের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ জুলাই ২০২১, ১৬:৩০ | প্রকাশিত : ০২ জুলাই ২০২১, ১৬:০২

কোভিড-১৯ মহামারিতে সরকার ঘোষিত চলমান বিধি-নিষেধের মধ্যে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কর্মকর্তাদের প্রযুক্তিগত শিক্ষাগ্রহণের আহ্বান জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

তিনি বলেন, স্বাস্থ্য ঝুঁকি এড়াতে সরকার ঘোষিত বিধি-নিষেধ মেনে চলার সময় আমরা নিজেদেরকে আরও দক্ষ করে গড়ে তুলতে পারি। এই সময়ে প্রযুক্তিগত দক্ষতা অর্জনের বিকল্প নেই।

বৃহস্পতিবার অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত ‘কর্মকর্তাদের আইসিটি দক্ষতা বৃদ্ধি ও প্রশাসনিক বিষয়ে প্রশিক্ষণ’ শীর্ষক অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য।

প্রথম ধাপে ১৫ দিনব্যাপী এই প্রশিক্ষণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৫২জন সেকশন অফিসার অংশগ্রহণ করেন। পর্যায়ক্রমে কর্মীদের দক্ষতা বৃদ্ধিতে এই প্রশিক্ষণ বছরব্যাপী চলবে। ১৫ দিনব্যাপী চলা এই প্রশিক্ষণের মডিউলে আইসিটি বেসিকস, অরগানাইজেশনাল বিহেভিয়ার, অফিস ম্যানেজমেন্ট, মোবাইল অ্যাপস, সাইবার সিকিউরিটি, কম্পিউটার ইন্টারনেট সিকিউরিটি, মাইক্রোসফট অফিস, গুগল মিট, ডাটা ম্যানেজমেন্ট, ই-ফাইলিংসহ বিভিন্ন বিষয় যুক্ত রয়েছে।

কর্মকর্তাদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, বিশ্বনাগরিক হিসেবে আমাদের শিক্ষার্থীদেরকে তৈরি করতে হলে কর্মকর্তাদের যেকোনো চ্যালেঞ্জ গ্রহণ করে তা মোকাবেলায় জয়ী হতে হবে। একজন প্রতিশ্রুতিশীল কর্মীকে প্রতিদিনই থাকতে হয় আপডেট। নতুন নতুন তথ্য-প্রযুক্তির সঙ্গে পরিচিত হয়ে কর্মক্ষেত্রে তা বাস্তবায়নে অগ্রসর ভূমিকা পালন করতে হয়। তা নাহলে পিছিয়ে পড়তে হয়। কর্মের প্রতি যদি ডেডিকেশন না থাকে তাহলে এক সময় শারীরিক ও মানসিকভাবে বৈকল্যের মধ্যে পড়ার আশঙ্কা থাকে। আপনারা ভাগ্যবান যে আপনাদের কাজ করার যথেষ্ট অপারচুনিটি রয়েছে। আর যদি এই সুযোগ কাজে না লাগান তাহলে আপনারা হবেন দুর্ভাগা। আপনাদের মনে রাখতে হবে কাজই আপনার আত্মসম্মান ও মর্যাদা বাড়াবে। আপনাদের মধ্যে তারুণ্যের ও সৃজনশীলতার উদ্যমটা আমরা দেখতে চাই।

মানবসম্পদ উন্নয়ন ও শুদ্ধাচার দপ্তরের পরিচালক জয়ন্ত ভট্টাচার্যে্যর পরিচালনায় প্রশিক্ষণের কোর্স কো-অর্ডিনেটর ছিলেন রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দিন, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ বিন কাশেম, পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান, প্রশিক্ষকবৃন্দসহ বিভিন্ন দপ্তরের প্রধানগণ।

(ঢাকাটাইমস/২জুলাই/কেআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মোবাইল ফটোগ্রাফি প্রদর্শনী অনুষ্ঠিত

পেনশন স্কিম বাতিলের দাবিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন

যুক্তরাজ্য গেলেন ঢাবি উপাচার্য, রুটিন দায়িত্বে সীতেশ বাছার

এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের উচ্চশিক্ষার যে সুযোগ দিচ্ছে মালয়েশিয়া

বাহরাইনে এসএসসি পরীক্ষার ফল পেয়ে উচ্ছ্বসিত বাংলাদেশ স্কুলের ছাত্রছাত্রীরা

মাধ্যমিকে বেড়েছে পাসের হার, কমেছে জিপিএ ফাইভ

আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথনে চ্যাম্পিয়ন শাবিপ্রবি

ঈদের পর থেকে শনিবারও বন্ধ রাখা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

মাদরাসা বোর্ডে জিপিএ-ফাইভ বেড়েছে দ্বিগুণের বেশি

ক্যাম্পাস চালুর দাবি, কুবিতে প্রতীকী ক্লাস

এই বিভাগের সব খবর

শিরোনাম :