আফগান সেনাদের অভিযানে নিহত ১৩১ তালেবান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ আগস্ট ২০২১, ১১:৩৬ | প্রকাশিত : ০১ আগস্ট ২০২১, ১১:২৬
ছবি: সংগৃহীত

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার টুইটারে জানিয়েছে যে, আফগান সেনাবাহিনীর অভিযানে ২৪ ঘণ্টায় ১৩১ জন তালেবান জঙ্গি নিহত হয়েছে। এছাড়া ৬২ জন আহত হয়েছে এবং ৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এই অভিযান চালানো হয় গজনি, পাকতিকা, কান্দাহার, জাবুল, হেরাত, জওজান, তাখার ও কাপসিয়া প্রদেশে।

আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। তার আগে তালেবান আফগানিস্তানে তাদের তৎপরতা বাড়িয়েছে। একের পর এক অঞ্চল দখল করে নিচ্ছে। আফগানিস্তানের তিনটি প্রদেশে শনিবার আফগান সেনাবাহিনী ও তালেবানের মধ্যে ব্যাপক লড়াই হয়েছে। শহর তিনটি আফগান সেনাবাহিনীর কাছ থেকে দখল করে নিতে চায় তালেবান।

তালেবানরা হেরাত, লস্কর গাহ ও কান্দাহার প্রদেশের কিছু অংশে প্রবেশ করেছে। শঙ্কা করা হচ্ছে যে, তালেবানরা এসব শহর দখল করে নিলে সেখানে মানবিক সঙ্কট তৈরি হতে পারে। তিনটি শহরই দেশটির গুরুত্বপূর্ণ জায়গা।

তালেবান ইতোমধ্যে দাবি করেছে যে, আফগানিস্তানের ৮৫ শতাংশ জায়গা তাদের দখলে। কিন্তু আফগান সরকার তালেবানের এই দাবি প্রত্যাখ্যান করেছে। দেশটির সীমান্তবর্তী কিছু অঞ্চলও এখন তালেবানের দখলে।

তালেবানের নজর এখন আফগানিস্তানের শহরের দিকে। হেলমন্ড প্রদেশের রাজধানী লস্কর গাহ খুব ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। তালেবানরা শহরের খুব কাছে চলে গিয়েছে। এই শহরে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বহু সেনা প্রাণ হারিয়েছে। এই শহরে সামনে বড় সংঘাতের শঙ্কা করা হচ্ছে।

নিরাপত্তা বিশ্লেষকরা মনে করছেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তান ছেড়ে চলে গেলে তালেবানরা আরো ভয়ঙ্কর হয়ে উঠবে। দেশটির সরকার নিরাপত্তা ব্যবস্থা রক্ষা করতে পারবে না। এমনকি ছয় মাসেরও কম সময়ের মধ্যে পড়ে যেতে পারে দেশটির বর্তমান সরকার।

(ঢাকাটাইমস/১ আগস্ট/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :