লেবাননে বিমান হামলা ইসরাইলের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১৭:২৭ | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২১, ১৭:২৩
ছবি: সংগৃহীত

প্রতেবেশী দেশ লেবাননের দক্ষিণাঞ্চলে সীমান্তবর্তী এলাকায় যুদ্ধবিমান দিয়ে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। টানা দ্বিতীয় দিন সীমান্তের ওপার থেকে ইসরাইলে রকেট হামলা করার প্রতিবাদে এই বিমান হামলা চালানো হয়েছে বলে ইসরাইলি কর্তৃপক্ষ জানিয়েছে। সূত্র: আল জাজিরা।

টুইটারে ইসরাইলের বিমানবাহিনী জানিয়েছে, ‘আজ (বৃহস্পতিবার) দিনের শুরুর দিকে লেবাননের ভূখণ্ড থেকে ইসরাইলের ভূখণ্ডে রকেট হামলা চালানো হয়। তার প্রতিবাদে যেখান থেকে রকেট হামলা চালানো হয়েছে সেখানে এবং যেসব জায়গা সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য ব্যবহৃত হয় সেখানে আমাদের যুদ্ধবিমান হামলা চালিয়েছে। এছাড়া পূর্বে যেখান থেকে রকেট হামলা চালানো হয়েছে সেখানেও যুদ্ধবিমান আঘাত হেনেছে।’

লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন বলেছেন, রাতারাতি এমন বিমান হামলা প্রমাণ করে যে, লেবাননের প্রতি তাদের ‘আক্রমণাত্মক অভিপ্রায়’ আছে।

টুইটারে তিনি বলেছেন, এই হামলা দক্ষিণ লেবাননের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য সরাসরি হুমকি। তারা নিরাপত্তা পরিষদের প্রস্তাব ভঙ্গ করেছে।

ইসরাইলি বিমান নিয়মিত গাজায় সশস্ত্র গ্রুপকে লক্ষ্যবস্তুতে পরিণত করে। এছাড়া তারা সিরিয়ায় সন্দেহভাজন হিজবুল্লাহ অথবা ইরান সমর্থিত গ্রুপকে টার্গেট করে। কিন্তু ২০১৪ সালের পর এই প্রথম লেবাননে হামলা করল ইসরাইল।

ইরান-সমর্থিত হিজবুল্লাহর বিপক্ষে ২০০৬ সালে যুদ্ধ করেছিল ইসরাইল। দক্ষিণ লেবাননে তারা প্রভাবশালী। ওই যুদ্ধের পর থেকে সীমান্ত শান্ত ছিল।

লেবাননে হিজবুল্লাহ কর্তৃক পরিচালিত আল-মানার টেলিভিশন বলছে, ইসরাইল দুইটি বমিান হামলা চালিয়েছে। স্থানীয় সময় আনুমানিক রাত ১২টা ৪০ মিনিটে মাহমৌদিয়া শহরের বাইরে এই হামলা চালানো হয়। সীমান্ত থেকে ১১ কিলোমিটার দূরে এই এলাকা অবস্থিত।

(ঢাকাটাইমস/৫ আগস্ট/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :