‘বহু প্রতিভার অধিকারী শেখ কামাল দেশের ইতিহাসে শ্রেষ্ঠ যুবক’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২১, ১৯:১০
ফাইল ছবি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র মুক্তিযোদ্ধা শেখ কামাল দেশের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ যুবক বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেছেন, বহুমাত্রিক প্রতিভার অধিকারী শেখ কামাল মাত্র ২৬ বছরের জীবনে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ, দেশ গঠনে যুবকদের সম্পৃক্তকরণসহ ক্রীড়া এবং সংস্কৃতিতে অসামান্য অবদান রেখে গেছেন।

বৃহস্পতিবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ভার্চুয়াল এ সভায় নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান এ এস এম আলী কবীর, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম লায়লা জেসমিন, সুলতান আব্দুল হামিদ, এ কে এম শামীমুল হক ছিদ্দিকী, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান, বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আলমগীর, যুগ্ম সচিব রফিক আহমদ সিদ্দিক, নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর আবু জাফর মো. জালাল উদ্দিন এবং বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক।

প্রতিমন্ত্রী আরও বলেন, স্বাধীনতাবিরোধী গোষ্ঠী ৫০ বছরে বাংলাদেশে একজন শেখ কামাল তৈরি করতে পারেনি; কিন্তু তারা বহুমাত্রিক প্রতিভার অধিকারী শেখ কামালকে কলুষিত ও চরিত্র হননের চেষ্টা করেছে। জিয়াউর রহমান বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের চরিত্র কলুষিত করতে রাষ্ট্রযন্ত্র ব্যবহার করেছেন। সবচেয়ে বেশি করেছেন শেখ কামালের চরিত্র হনন নিয়ে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, শেখ কামাল মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রেখেছেন। তিনি প্রথম ‘জয় বাংলা’ শ্লোগান দিয়েছেন। ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি’ গানটিরও তিনি উদ্যোক্তা। তিনি ‘আবাহনী ক্রীড়া চক্র’ প্রতিষ্ঠা করেন এবং ‘ব্রাদার্স ইউনিয়ন ক্লাব’ প্রতিষ্ঠায় ভূমিকা রাখেন। শেখ কামাল একজন প্রতিভাধর খেলোয়াড় ছিলেন। খেলাধুলার পাশাপাশি শিল্প ও সংস্কৃতিতে তিনি অবদান রাখেন। ‘ঢাকা থিয়েটার’ প্রতিষ্ঠাদের মধ্যে তিনি অন্যতম। তিনি ‘স্পন্দন’ শিল্পী গোষ্ঠী প্রতিষ্ঠা করেন।

প্রতিমন্ত্রী বলেন, বহুমাত্রিক প্রতিভার অধিকারীকে জানতে দেয়া হয়নি; জাতি গঠন করতে তাঁকে জানতে হবে। শেখ কামালের মতো প্রতিভাধর মানুষদের এগিয়ে নিয়ে আসুন; দেশ এগিয়ে যাবে। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করছি বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। শেখ কামালের জীবনকে অনুসরণ করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে এগিয়ে যাব।

বিকালে প্রতিমন্ত্রী বঙ্গবন্ধু এভিনিউস্থ বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের ৭৩ তম জন্মদিন উপলক্ষ্যে শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় বলেন, ১৯৭৫ সালে আমরা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারানোর পাশাপাশি সর্বশ্রেষ্ঠ যুবক শেখ কামালকে হারিয়েছি।

শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. রকিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ এর দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, চিত্রনায়ক ফেরদৌস আহমেদ, সাবেক এমপি সিরাজুল ইসরাম মোল্লা, সংগঠনের উপদেষ্টা ক্যাপ্টেন মোয়াজ্জেম হোসেন এবং সাংগঠনিক সম্পাদক শরিফউদ্দিন আহমেদ রতন।

ঢাকাটাইমস/০৫আগস্ট/টিএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :