মহাকাশে ৯০ দিনের মিশন শেষে ফিরলেন চীনের তিন নভোচারী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৯:০১
ছবি: সংগৃহীত

মহাকাশে ৯০ দিনের মিশন শেষে শুক্রবার পৃথিবীতে ফিরেছেন চীনের তিনজন নভোচারী। মহাকাশে চীনের এটি সবচেয়ে দীর্ঘমেয়াদী মিশন। পৃথিবী থেকে ৩৮০ কিলোমিটার (২৪০ মাইল) উপরে অবস্থিত চীনের স্পেস স্টেশনে তিয়ানহে মডিউলে ৯০ দিন ব্যয় করেন তারা।

শেনঝু-১২ নামের স্পেসক্রাফটে করে গতকাল (বৃহস্পতিবার) পৃথিবীর উদ্দেশ্যে রওয়ানা হন নভোচারীরা। মহাকাশ অঙ্গনে চীনের ক্রমবর্ধমান আত্মবিশ্বাস ও সামর্থ্যের আরেকটি প্রমাণ এই মিশন।

এই মিশনে অংশ নেয়া চীনের তিন নভোচারী হলেন নাই হাইশেং, লিউ বোমিং ও তাং হোনবো। শুক্রবার মঙ্গোলিয়ার গোবি মরুভূমিতে স্থানীয় সময় দুপুর একটা ৩৫ মিনিটে অবতরণ করেন তারা। গত ১৭ জুন তারা একই জায়গা থেকে মহাকাশের উদ্দেশ্যে রওয়ানা হয়েছিলেন।

চীনের গ্লোবাল টাইমসের দেয়া তথ্য অনুযায়ী, মহাকাশে তিন নভোচারী বিভিন্ন ধরনের কর্মকাণ্ড করেছেন। তারা সেখান থেকে বিভিন্ন পরীক্ষার তথ্য পৃথিবীতে পাঠান। সেখানে ঘণ্টাব্যাপী স্পেসওয়াক করেন তারা।

চীনের অ্যারোস্পেশ সায়েন্স অ্যান্ড ইন্ডাস্ট্রি কর্পের তথ্য অনুযায়ী, মহাকাশ স্টেশনে যে মডিউলে নভোচারীরা ছিলেন তাতে প্রতি নভোচারীর জন্য আলাদাভাবে বসবাসের জায়গা ছিল। সেখানে জিম করারও ব্যবস্থা আছে। তাতে বিশেষভাবে ডিজাইন করা ট্রেডমিল ও বাইসাইকেল আছে।

সাম্প্রতিক বছরগুলোতে চীনের মধ্যে মহাকাশ নিয়ে উচ্চাঙ্ক্ষা লক্ষ্য করা গেছে। ২০১৯ সালে তারা বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দূরবর্তী প্রান্তে রোবোটিক রোভার পাঠিয়েছিল। চীনকে মহাকাশে নিজস্ব স্টেশন তৈরি করতে হয়েছে। কারণ, কক্ষপথে যুক্তরাষ্ট্র চীনের সঙ্গে সহযোগিতা করতে চায় না।

সূত্র: বিবিসি

(ঢাকাটাইমস/১৭ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :