২০ নভেম্বর এসএমই মেলা শুরু, আবেদন ২১ অক্টোবরের মধ্যে

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০২১, ১৬:১৬

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৯ম জাতীয় এসএমই মেলা শুরু হচ্ছে আগামী ২০ নভেম্বর। মেলায় অংশগ্রহণ করতে হলে আগামী ২১ অক্টোবরের মধ্যে আবেদন করতে হবে। এ মেলায় অংশগ্রহণের জন্য শুধুমাত্র দেশীয় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের আবেদন করতে বলেছে এসএমই ফাউন্ডেশন।

এসএমই মেলায় বিদেশি ও আমদানি করা পণ্য মেলায় প্রদর্শন কিংবা বিক্রয় করা যাবে না। দেশীয় উৎপাদনকারী অথবা সেবামূলক ক্ষুদ্র ও মাঝারি শিল্পই শুধু মেলায় প্রদর্শন ও বিক্রয়ের সুযোগ পাবে বলে জানানো হয়েছে।

জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিত থাকার কথা জানিয়েছে এসএমই ফাউন্ডেশন। মেলায় জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কারপ্রাপ্ত উদ্যোক্তাদের হাতে সম্মাননা ক্রেস্ট, সনদ ও চেক তুলে দেওয়া হবে। স্বাস্থ্যবিধি মেনে মেলায় এবার ৩০০টির মতো স্টলের ব্যবস্থা থাকবে।

এসএমই ফাউন্ডেশন বলছে, ‘জাতীয় শিল্পনীতি ২০১৬’ অনুযায়ী, মেলায় অন্যবারের মতো এবারও অগ্রাধিকার পাবে কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ এবং কৃষি যন্ত্রপাতি প্রস্তুতকারী শিল্প, আইসিটি, চামড়া ও চামড়াজাত পণ্য, হালকা প্রকৌশল, পাট ও পাটজাত, প্লাস্টিক, হস্ত ও কারুশিল্প, জুয়েলারি, খেলনা ও আগরশিল্পের সঙ্গে সম্পৃক্ত এসএমই প্রতিষ্ঠানগুলো।

এসএমই মেলা আয়োজনের উদ্দেশ্য হিসেবে ফাউন্ডেশন বলছে, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাজার সম্প্রসারণ করতে এই উদ্যোগ হাতে নেওয়া হয়েছে।

এ ছাড়া এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ ও সেতুবন্ধন তৈরিতে সহায়তা করা এবং ভোক্তা ও এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সংযোগ স্থাপন করতে এই মেলার আয়োজন করা হয়।

এখন পর্যন্ত আটটি জাতীয় পণ্য মেলায় ক্রয়াদেশ পাওয়া গেছে পাঁচ কোটি টাকার। আর পণ্য বিক্রি হয়েছে তিন কোটি টাকার।

আট দিনের এ মেলার দরজা বন্ধ হবে ২৭ নভেম্বর।

ঢাকাটাইমস/১৩অক্টোবর/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :