সাফ চ্যাম্পিয়নশিপ

মেসিকে ছুঁলেন ছেত্রী, সাফ জিতল ভারত

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০২১, ০৯:২৪

শেষবার সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপের কাছে হেরে রানার্সআপ হয়েছিল ভারত। এবার সেই মালদ্বীপকে হারিয়েই নড়বড়ে টেবিল থেকে শিরোপার লড়াইয়ে ওঠে সুনীল ছেত্রীরা। ফাইনালে নেপালকে ৩-০ গোল ব্যবধানে হারিয়ে অষ্টম বারের মতো দক্ষিণ এশিয়ার ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট পড়েন ইগর স্টিমাচের দল।

শনিবার শিরোপার লড়াইয়ে মালদ্বীপের জাতীয় স্টেডিয়ামে ফাইনালে ভারতের হয়ে গোল করেন অধিনায়ক সুনীল ছেত্রী, সুরেশ সিং ও সাহাল আব্দুল সামাদ। বৃষ্টিভেজা মাঠে শুরু থেকে বল দখলে এগিয়ে থাকে ভারত। পাশাপাশি আক্রমণও চালিয়েছে বেশ। প্রথমার্ধে নেপালের রক্ষণভাগ ভেদ না করতে পারলেও বিরতির পর তিনবার বল জালে পাঠায় ব্লু নীলরা।

৬৫ শতাংশ বল দখলে রেখে ভারত শট নিয়েছে ১৯টি তার মাঝে লক্ষ্যে ছিল ৮টি। বিপরীতে ৭টি শটের মাত্র একটি লক্ষ্যে ছিল নেপালের।

প্রথমবারের মতো শিরোপা ছুঁয়ে দেখার খুব কাছে থাকলেও শেষ পর্যন্ত ভারতের আক্রমণে সেটা করতে পারেনি হিমালয়ের দেশটি। তবে শুরুর দিকে দুদলের আক্রমণ পাল্টা আক্রমণে বেশ কিছু সুযোগ তৈরি হলেও জালের দেখা পায়নি কোনো দল। ৪৪ মিনিটে প্রীতম কোটালের ক্রসে ছেত্রী লক্ষ্যে শট রাখতে পারেননি। বল চলে যায় ক্রস বারের ওপর দিয়ে।

সাফের এবারের আসরে ৫টি গোল করেন সুনীল ছেত্রী। ছুঁয়ে ফেলেন লিওনেল মেসির ৮০তম গোলের রেকর্ড। ছবি: Bengaluru FC

গোল শূন্য বিরতির পর দুই মিনিটের মাথায় দলকে এগিয়ে দেন ভারতের অধিনায়ক। পরে দুই মিনিটের মধ্যে ব্যবধান দ্বিগুণ করেন সুরেশ সিং। ৪৯ মিনিটে প্রীতম কোটালের ক্রস থেকে হেডে গোল করেন ছেত্রী। তাতেই আন্তর্জাতিক ক্যারিয়ারে ৮০তম গোল করে লিওনেল মেসিকে ছুঁয়ে ফেলেন ভারতের অধিনায়ক।

৫০ মিনিটে সুরেশ সিংয়ের গোলে ব্যবধান বাড়িয়ে ২-০ করে ভারত। ইয়াসিরের ক্রসে পা ছুঁয়ে নেপালের জালে বল জড়িয়ে দেন সুরেশ। ৮৬ মিনিটে বদলি নামেন সাহাল আব্দুল সামাদ। ৯০ মিনিটে তিনি গোল করে ভারতকে ৩-০ এগিয়ে দেন। তাতেই আরো পোক্ত হয় ভারতের শিরোপা জয়।

সাফ চ্যাম্পিয়নশিপে এর আগে ১৯৯৩, ১৯৯৭, ১৯৯৯, ২০০৫, ২০০৯, ২০১১ ও ২০১৫ সালে চ্যাম্পিয়ন হয় ভারত। রানার্সআপ হয় ১৯৯৫, ২০০৮, ২০১৩ ও ২০১৮ সালে। এবার নেপালকে হারিয়ে শিরোপা পুনরুদ্ধার করলেন সুনিল ছেত্রিরা।

(ঢাকাটাইমস/১৭অক্টোবর/এইচএন)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :