বর্ণবাদ ইস্যুতে খেলছেন না ডি কক!

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০২১, ১৮:১৬

অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে হেরেছে দক্ষিণ আফ্রিকা। তাই দ্বিতীয় ম্যাচে উইন্ডিজের বিপক্ষে জয়ের কোনো বিকল্প নেই প্রোটিয়াদের। কিন্তু দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য কুইন্টন ডি কক ম্যাচ শুরু হওয়ার কিছুক্ষণ আগে নিজেকে ম্যাচ থেকে সরিয়ে নিয়েছেন। হুট করে ম্যাচ থেকে সরে যাওয়ার কারণ হিসেবে বর্ণবাদ ইস্যুকে সামনে নিয়ে আসছেন অনেকে।

ক্রিকেট ভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো ও ক্রিকবাজের ভাষ্যমতে, ম্যাচ শুরু হওয়ার ঠিক ১০ মিনিট আগে একাদশ থেকে নিজের নাম সরিয়ে নেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। বাধ্য হয়ে তাকে ছাড়াই শেষ মুহূর্তে একাদশ সাজাতে হয়েছে প্রোটিয়াদের। ডি কক না খেলার কারণ হিসেবে বর্ণবাদ ইস্যু সামনে আসছে।

গত জুলাইয়ে দেশের মাঠে তিন দলের প্রদর্শনী ক্রিকেট ‘সলিডারিটি’ কাপের আগে সব ক্রিকেটার, কর্মকর্তা, কোচরা হাঁটু গেড়ে বসার পথ বেছে নিয়েছিলেন। এর আগে গত ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে বক্সিং ডে টেস্টের আগে হাত উঁচিয়ে সংহতি জানায় দক্ষিণ আফ্রিকা দল।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের নির্দেশিকার সঙ্গে ডি ককের না খেলার সম্পর্ক আছে কিনা, সেটা কিন্তু নিশ্চিত হওয়া যায়নি। গত বছর ‘ব্ল্যাক লাইভস ম্যাটার (বিএলএম)’ আন্দোলন শুরুর পর থেকে ওয়েস্ট ইন্ডিজসহ অনেক দলই নানা সময়ে হাঁটু গেড়ে সংহতি জানিয়েছে। দক্ষিণ আফ্রিকা দলও বর্ণবাদবিরোধী প্রচারণার অংশ হিসেবে কিছু উদ্যোগ নিয়েছে। তবে আন্তর্জাতিক ম্যাচে হাঁটু গেড়ে প্রতিবাদ জানায়নি তারা একবারও।

(ঢাকাটাইমস/২৬অক্টোবর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :