এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ১১:৪৮ | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০২১, ১০:৩১
ফাইল ছবি

করোনাভাইরাস সংক্রমণের কারণে নির্ধারিত সময়ের আট মাস পর শুরু হয়েছে ২০২০-২১ শিক্ষাবর্ষের এইচএসসি ও সমমানের পরীক্ষা। ১৪ লাখের মতো শিক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষা হবে দুই শিফটে।

বৃহস্পতিবার সকাল ১০টায় বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞানের পরীক্ষায় বসেছেন শিক্ষার্থীরা। প্রথম শিফটের পরীক্ষা শেষ হবে সাড়ে ১১টায়। দুপুর দুইটায় শুরু হবে দ্বিতীয় শিফটের পরীক্ষা। দেড় ঘণ্টার এই পরীক্ষা শেষ হবে বিকাল সাড়ে ৩টায়।

এবারের এইচএসসি পরীক্ষা অন্যান্য বছরের মতো হচ্ছে না। পরীক্ষা হবে শুধুমাত্র নৈর্বাচনিক বিষয়ে। আর আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেয়া হবে। এ ছাড়া, চতুর্থ বিষয়েরও পরীক্ষা নেয়া হবে না।

দেশের ৯টি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে এ বছর এইচএসসি পরীক্ষায় ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন, মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে আলিম পরীক্ষায় এক লাখ ১৩ হাজার ১১৪ জন শিক্ষার্থী ও কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে কারিগরি পরীক্ষায় এক লাখ ৪৮ হাজার ৫০৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এছাড়া ৪০৬ জন শিক্ষার্থী বিদেশ থেকে পরীক্ষায় অংশ নেবে। দেশব্যাপী পরীক্ষা গ্রহণের জন্য দুই হাজার ৬২১টি কেন্দ্র প্রস্তুত করা হয়েছে।

গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ৩৩ হাজার ৯০১ জন বৃদ্ধি পেয়েছে। পরীক্ষা শেষ হবে ৩০ ডিসেম্বর।

করোনাভাইরাসের কারণে এ বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা সময়সূচি অনুযায়ী নেওয়া সম্ভব হয়নি এবং পরবর্তীতে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় সরকার। পরীক্ষাকে সামনে রেখে ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত বছরের মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছিল। পরবর্তীতে কয়েক দফা বন্ধের সময় বাড়ানো হয়।

ভাইরাসটির সংক্রমণ রোধে এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে গত বছরের এইচএসসি পরীক্ষার ফলাফল মূল্যায়ন করা হয়েছিল।

করোনা পরিস্থিতির উন্নতি হলে দেড় বছর পর গত ১৩ সেপ্টেম্বর সরকার স্কুল ও কলেজ খুলে দেয়।

ঢাকাটাইমস/২ডিসেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :