আদালতে সু চিকে দেখা গেল কয়েদির পোশাকে

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০২১, ২০:২০

সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়ে গৃহবন্দি মিয়ানমার নেত্রী অং সান সু চিকে প্রথমবারের মতো কয়েদির পোশাকে আদালতে দেখা গেছে। শুক্রবার সাদা ও বাদামি রঙের ডোরাকাটা কয়েদির পোশাকে মিয়ানমারের গণতন্ত্রকামী এই নেতাকে আদালতে হাজির করা হয় বলে আদালতের কার্যক্রম সংশ্লিষ্ট এক কর্মকর্তার বরাতে রয়টার্স খবর দিয়েছে।

মিয়ানমারের গেল জাতীয় নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলে চলতি বছরের গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মধ্য দিয়ে দেশটির ক্ষমতা দখল নেয় সামরিক বাহিনী। সেদিনই নির্বাচিত সরকারের ডি-ফ্যাক্টো নেত্রী সু চি ও তার দল এনএলডির শীর্ষ নেতাদের গ্রেপ্তার করা হয়। সু চিকে তখন থেকেই বন্দি করে রাখা হয়েছে।

গ্রেপ্তারের পর এতদিন সু চিকে চিরাচরিত পোশাকে কয়েকবার দেখা গেছে। তবে শুক্রবার তাকে প্রথমবারের মতো কয়েদির পোশাক সাদা ব্লাউজ আর বাদামি লুঙ্গির ওপরে একটি ওভারকোট পরে আদালতে হাজির হতে দেখা গেছে। সু চি সাধারনত ঐতিহ্যবাহী বার্মিজ পোশাক পরেন এবং কখনও কখনও চুলে ফুল গুঁজে রাখেন।

আদালতে সু চিকে হাজির করার সময় তার হাতে কোনও হাতকড়া লাগানো ছিল না। এছাড়া সচরাসচর সু চির কানে যে দুল এবং হাতে ঘড়ি দেখা যেত শুক্রবার আদালতে হাজিরের সময় তাও তাকে পরতে দেখা যায়নি। যে কারণে বিচারাধীন সু চি এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে জান্তা সরকারের আচরণে এটি বড় ধরনের পরিবর্তন বলেই মনে করা হচ্ছে।

উল্লেখ্য, সেনা অভ্যত্থানে নির্বাচিত সরকারকে উৎখাতের পর সামরিক বাহিনী ক্ষমতা দখল করায় মিয়ানমারে গণতন্ত্রকামীদের বিক্ষোভ-আন্দোলনে অশান্ত পরিস্থিতি বিরাজ করছে। ‘গণ অসন্তোষে উস্কানি’ এবং ‘মহামারী বিধি ভাঙার’ অভিযোগে রুদ্ধদ্বার বিচারে চলতি মাসে সু চিকে চার বছরের কারাদণ্ড দিয়েছে জান্তা সরকারের আদালত। পরে সেই সাজা কমিয়ে দুই বছর করা হয়। বর্তমানে অজ্ঞাত স্থানে আটক থাকা সু চি সেখানেই সাজা খাটবেন।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :