সত্যি কি বাংলাদেশের নাগরিকত্ব চান কবীর সুমন?

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২২, ১৫:১০

ওপার বাংলার বিখ্যাত গীতিকার, সুরকার, গায়ক ও সংগীত পরিচালক কবীর সুমন। সম্প্রতি বাংলাদেশের একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ দেশের নাগরিক হওয়ার ইচ্ছা পোষণ করেছেন বলে গুঞ্জন। গায়কের এ মন্তব্য নিয়ে সোশ্যাল মিডিয়ায় বেজায় শোরগোল। পাশাপাশি কবীর সুমনের সাক্ষাৎকারটিও রীতিমতো ভাইরাল।

ওই সাক্ষাৎকারে কবীর সুমনকে প্রশ্ন করা হয়, তিনি কি বাংলাদেশের নাগরিকত্ব চান? বা বাংলাদেশ তাকে সম্মানসূচক নাগরিকত্ব দিলে তিনি কি তা গ্রহণ করবেন? জবাবে সুমন বলেন, ‘কেন গ্রহণ করব না? অবশ্যই করব। বাংলাদেশ নাগরিকত্ব দিলে ভালো লাগবে।’

যদিও কবীর সুমনের মন্তব্যের একটি অংশ তুলে ধরে অযথা হইচই হচ্ছে বলে দাবি করেছেন গায়কের ভক্তরা। তাদের কথায়, নেটপাড়ায় মিথ্যাচার করা হচ্ছে। তথ্যের বিকৃতি করা হচ্ছে।

বাংলাদেশের সম্মানসূচক নাগরিকত্ব পাওয়া প্রসঙ্গে প্রশ্নের উত্তরে কবীর সুমন বাংলাদেশের সংবাদমাধ্যমকে স্পষ্ট জানিয়েছিলেন, কোনো রাজনৈতিক বিষয়ে তাকে না জড়িয়ে যদি তাকে সম্মান দেওয়া হয়, সেক্ষেত্রে তা তিনি গ্রহণ করবেন।

ওই সাক্ষাৎকারে কবীর সুমন অবশ্য জানিয়েছেন, তার কলকাতায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত ভুল ছিল। পশ্চিমবঙ্গ তথা ভারত তাকে বিন্দুমাত্র মূল্যায়ন করেনি। একসময় তাকে সিপিআইএম নিজেদের সম্পত্তি বানাতে চেষ্টা করেছিল বলেও দাবি করেন কবীর সুমন। যদি আমেরিকায় থেকে বাংলা গান তৈরি করতেন সেক্ষেত্রে এই পরিস্থিতি হত না বলেও আক্ষেপ গায়কের।

সাক্ষাৎকারে কবীর সুমন জানান, হিন্দু, মুসলমান, কমিউনিস্ট, নাস্তিক বাঙালিকে এড়িয়ে তিনি রাস্তঘাটে সবুজ অরণ্য, পশুপাখি, মাঠে গোরু, ছাগল চরছে এমন দৃশ্য দেখে যদি সময় কাটাতে পারতেন সেক্ষেত্রে বিষয়টি অত্যন্ত ভালো লাগত তার। এর পরই তার সংযোজন ছিল, ‘পশ্চিমবঙ্গে আর ভালো লাগছে না।’

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :