টেস্ট র‌্যাঙ্কিংয়ে বড় উন্নতি সাকিবের

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০২২, ১৭:৫৬

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে সুবিধা করতে পারেননি সফররত বাংলাদেশ। হেরেছে সাত উইকেটের বড় ব্যবধানে। দল হারলেও ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। সেটার পুরস্কারই পেলেন তিনি। আইসিসির নতুন তথ্যমতে র‌্যাঙ্কিংয়ে বড় উন্নতি হয়েছে সাকিবের।

অ্যান্টিগা টেস্টে প্রথম ইনিংসে মাত্র ১০৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। দলের হয়ে সাকিব একাই করেছিলেন ৫১ রান। তাতেই লজ্জার রেকর্ড থেকে বেঁচে যায় টাইগাররা। দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে দ্যুতি ছড়িয়েছেন টাইগার দলনেতা। আবারও তুলে নেন অর্ধশতক। আউট হওয়ার আগে করেন ৬৩ রান।

তবে বল হাতে খুব একটা সুবিধা করতে পারেননি সাকিব। আর ব্যাটিং র‌্যাঙ্কিংয়েই বড় লাফ দিয়েছেন বিশ্বসেরা এই অললাউন্ডার। এক লাফে ১৪ ধাপ এগিয়েছেন তিনি। টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে এখন ৩২তম স্থানে আছেন সাকিব। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে তার উপরে রয়েছেন লিটন ও মুশফিক। র‌্যাঙ্কিংয়ের ১২ নম্বরে লিটন কুমার দাস ও ১৭ নম্বরে মুশফিকুর রহিম অবস্থান করছেন। আর দেশসেরা ওপেনার তামিম ইকবাল রয়েছেন ৩৬ নম্বরে।

এদিকে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের পাশাপাশি অলরাউন্ডারের র‌্যাঙ্কিংয়ের এগিয়েছেন সাকিব। সেখানে এগিয়েছেন দুই ধাপ। ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার ও ভারতে রবিচন্দ্রন অশ্বিনকে পেছনে ফেলে র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে অবস্থান করছেন সাকিব। তার সামনে এখন শুধুই রবিন্দ্রো জাদেজা অবস্থান করছেন।

সাকিব আল হাসানের বর্তমান রেটিং পয়েন্ট হলো ৩৪৬। সেখানে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে অবস্থান করা জাদেজার সংগ্রহে রয়েছে ৩৮৫ রেটিং পয়েন্ট। আর র‌্যাঙ্কিংয়ের তিন ও চার নম্বরে অবস্থান করা অশ্বিন ও হোল্ডারের বর্তমান রেটিং পয়েন্ট যথাক্রমে ৩৪১ ও ৩২৯।

(ঢাকাটাইমস/২২জুন/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :