নিষেধাজ্ঞার পর যেভাবে পদ্মা সেতু পার হচ্ছে মোটরসাইকেল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জুন ২০২২, ১২:৪৭ | প্রকাশিত : ২৭ জুন ২০২২, ১২:৪৩

পদ্মা সেতু উদ্বোধনের পর গাড়ি চলাচল শুরুর প্রথম দিন চলেছে নিয়ম ভাঙার হিড়িক। সেই সঙ্গে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন দুই যুবক। সবকিছু বিবেচনায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করেছে সেতু কর্তৃপক্ষ। তবে নিষেধাজ্ঞা থাকলেও সেতু পারাপারে নানান কৌশল অবলম্বন করছেন সাধারণ মানুষ।

সোমবার ভোর ৬টা থেকে নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। প্রথম দিনেই সেতু পারাপারে বিকল্প পন্থা অবলম্বন করতে দেখা গেছে।

একটি সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে, বাইক চলাচলে নিষেধাজ্ঞার কারণে বাইকাররা সেতু পারাপারে মিনি ট্রাক ব্যবহার করছেন। সেতুতে ওঠার কিছুটা আগ মুহূর্তে বাইকগুলো মিনি ট্রাকে তোলা হচ্ছে। সেখানে প্রতি মোটর সাইকেল বাবদ ট্রাককে দিতে হচ্ছে ৪০০ টাকা। আর প্রতিটা ট্রাক পার করছে আটটি মোটর সাইকেল।

এদিকে অনেক মোটরসাইকেল পদ্মা পার হচ্ছে ফেরি দিয়ে। সোমবার মুন্সিগঞ্জের শিমুলিয়াঘাট থেকে শতাধিক মোটরসাইকেল নিয়ে ছেড়ে গেছে ফেরি কুঞ্জলতা। সকাল ১০টার দিকে ৩ নম্বর রোরো ঘাট থেকে ফেরিটি মাঝিকান্দিঘাটের উদ্দেশ্যে ছেড়ে যায়।

বিআইডব্লিউটিসির শিমুলিয়াঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) মোহাম্মদ ফয়সাল জানান, পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ থাকায় ঘাটে অনেক মোটরসাইকেল জড়ো হয়। ১১৯টি মোটরসাইকেল নিয়ে ছেড়ে যায় ‘কুঞ্জলতা’।

এরপরও ঘাটে কিছু মোটরসাইকেল ছিল বলে জানান শিমুলিয়াঘাট ব্যবস্থাপক।

গত শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করেন। এরপর রবিবার থেকে যানবাহন ও সাধারণের চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় পদ্মা সেতু। উদ্বোধনের প্রথম দিনই সেতুতে চলে নিয়ম ভাঙার হিড়িক। গাড়ি থামিয়ে কেউ তোলেন ছবি, আবার কেউ সেতুর ওপর দাঁড়িয়ে টিকটক ভিডিও করেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই ভিডিও ছড়িয়ে পড়ে।

পদ্মা সেতু নিয়ে আরও কয়েকটি টিকটক ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়েছে। এর একটিতে দেখা যাচ্ছে, শাড়ি পরা কয়েকজন নারী নেচে-গেয়ে টিকটক করছেন। আবার কেউ গাড়ি থেকে নেমে হাঁটছেন। এই ভিডিওগুলো নিয়ে সামাজিক মাধ্যমে অনেকেই বিস্ময় প্রকাশ করেন।

এদিকে পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই যুবক মারা গেছেন। রবিবার রাতে এ দুর্ঘটনা ঘটে। এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যায়, মারাত্মক আহত হয়ে দুজন সেতুর ওপর পড়ে আছেন। পাশে রক্তের ছোপ। তাদের হাসপাতালে নেওয়ার প্রস্তুতি চলছে।

এর আগে পদ্মা সেতুকে ঘিরে নানান নির্দেশনা দেওয়া থাকলেও উদ্বোধনের দিনে উচ্ছ্বাসে ভেসে গিয়েছিল এসব বিধি-নিষেধ। তবে সেই বিধি-নিষেধ মনে করিয়ে দিতে গতকাল গণবিজ্ঞপ্তি জারি করেছে সেতু কর্তৃপক্ষ।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, ‘পদ্মা সেতু একটি অতিগুরুত্বপূর্ণ জাতীয় স্থাপনা বিধায় সেতু পারাপারে সর্বসাধারণকে নির্দেশনা মেনে চলার জন্য অনুরোধ করা যাচ্ছে।’

(ঢাকাটাইমস/২৭জুন/কেআর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

উপাত্ত সুরক্ষা আইন: অংশীজনের মতামত নিয়ে খসড়া ঢেলে সাজানোর দাবি টিআইবির

দুর্গাপূজা শান্তিপূর্ণভাবে পালনের আহবান সম্প্রীতি বাংলাদেশের

প্রধানমন্ত্রীর সঙ্গে চলি, তার সঙ্গে সুর মিলিয়ে কথা বলি: স্বরাষ্ট্রমন্ত্রী

জেলা পরিষদে বিনাভোটে চেয়ারম্যান ২৭ জন

বাংলাদেশ নৌকা থেকে ক্রুজে পরিণত হয়েছে: চীনের রাষ্ট্রদূত

নৌকা ডুবে প্রাণহানির ঘটনায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে কাজ করছে সরকার: সমাজকল্যাণ সচিব

দেশীয় মাছ ও শামুকের বিস্তারে সম্মিলিত প্রচেষ্টা চালানোর আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর

সেনাবাহিনীতে যুক্ত হলো নতুন সামরিক বিমান

কেন আত্মগোপনে ছিলেন মরিয়মের মা রহিমা, অনেক রহস্য

এই বিভাগের সব খবর

শিরোনাম :