হামদর্দ এর মোতাওয়াল্লি সমিতির বৈঠক অনুষ্ঠিত

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২২, ১৭:১৩

সারাদেশের ওয়াক্ফ এস্টেটগুলো সুষ্ঠুভাবে পরিচালনা করতে সরকারের সহযোগিতা এবং মোতাওয়াল্লিদের ঐক্যের উপর গুরুত্বারোপ করেছেন সংশ্লিষ্টরা।

সোমবার রাজধানীর বাংলামোটরে হামদর্দ বাংলাদেশের প্রধান কার্যালয়ের কনফারেন্স কক্ষে মোতাওয়াল্লি সমিতির উদ্যোগে আয়োজিত এক বৈঠকে এ বিষয়ে জোর দেওয়া হয়।

মোতাওয়াল্লি সমিতির সভাপতি এবং হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও চিফ মোতাওয়াল্লী ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়ার সভাপতিত্বে বৈঠকে প্রধান অতিথি ছিলেন ওয়াক্ফ প্রশাসক খান মো. নুরুল আমিন।

চট্টগ্রামসহ সারাদেশের বিভিন্ন ওয়াক্ফ এস্টেটের মোতাওয়াল্লীরা এ সময় উপস্থিত ছিলেন। তারা বৈঠকে ওয়াক্ফ এস্টেট পরিচালনার ক্ষেত্রে নানা ধরনের সমস্যা ও প্রতিবন্ধকতার কথা তুলে ধরেন।

ওয়াক্ফ প্রশাসক খান মো.নুরুল আমিন মোতাওয়াল্লিদের সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, বর্তমান সরকার সর্বত্র সুশাসন প্রতিষ্ঠা করতে প্রতিজ্ঞাবদ্ধ। এরপরও এ বিষয়ে কোনো অনিয়ম বা আইন লঙ্ঘন হলে অবশ্যই তা খতিয়ে দেখা হবে।

সভাপতির বক্তব্যে ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া বলেন, ওয়াক্ফ সম্পর্কে অনেকেরই সুষ্পষ্ট ধারণা নেই, ফলে নানা ধরনের বিশৃঙ্খলা ও বিবাদ তৈরি হয়। এটা জানা থাকা দরকার যে, পাবলিক প্রপার্টি এবং ওয়াক্ফ এস্টেটের জন্য দুটি ভিন্ন আইন রয়েছে। ওয়াক্ফ সম্পত্তি হচ্ছে আল্লাহ’র সম্পত্তি। এ কারণে সরকার কর্তৃক প্রণীত আলাদা আইনে ওয়াক্ফ এস্টেটগুলো পরিচালিত হচ্ছে।

ইউছুফ হারুন ভূঁইয়া আরো বলেন, আইনে আছে বেনিফিশিয়ারি বা সুবিধাভোগীরা ছাড়া কেউ মোতাওয়াল্লীর বিরুদ্ধে কোনো অভিযোগ বা প্রশ্ন তুললে সেটি গ্রহণযোগ্য হবেনা। কিন্তু আইন লঙ্ঘন করে অনেক জায়গায় বহিরাগতরা ব্যক্তিস্বার্থে ওয়াক্ফ প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ এমনকি মামলা মোকাদ্দমাও করছে। বেআইনি হবার পরও সেইসব অভিযোগ আমলে নিয়ে অনেক ক্ষেত্রে তদন্ত পর্যন্ত করা হচ্ছে। ফলে ওয়াক্ফ এস্টেট পরিচালনায় সমস্যার মুখোমুখি হচ্ছেন মোতাওয়াল্লীরা এবং বিশৃঙ্খলা তৈরি হচ্ছে সারাদেশের বিভিন্ন জায়গায়।

মোতাওয়াল্লী সমিতির সভাপতি ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া অবিলম্বে বহিরাগতদের এসব কর্মকান্ড ও অনিয়ম বন্ধ করতে আইন মোতাবেক ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানান। ড. ইউছুফ হারুন ভূঁইয়া এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, বঙ্গবন্ধু কন্যার কারণে এখনও সারাদেশে এস্টেটগুলো একটি শৃঙ্খলার মধ্যে রয়েছে। এর বাইরে যেসব সমস্যা তৈরি হচ্ছে, তা কৃত্রিমভাবে তৈরি করা হচ্ছে, সংশ্লিষ্টদের আন্তরিকতা থাকলে শিগগিরই এসব সমস্যা সমাধান করা সম্ভব। মোতাওয়াল্লীদের ঐক্য, সংহতি ও সক্রিয়তার উপর জোর দিয়ে শেষ হয় মোতাওয়াল্লী সমিতির এ বৈঠক।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :