ইউনেস্কোর মূল কমিটি থেকে রাশিয়ার পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ নভেম্বর ২০২২, ১৫:৩০ | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২২, ১৫:১০

ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধি পদ থেকে পদত্যাগ করেছেন রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার কুজনেটসভ। এর ফলে খালি হয়েছে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির চেয়ারপারসনের কার্যালয়। বৃহস্পতিবার এক প্রতিবেদনে তথ্যটি নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি।

সংস্থাটি কমিটির সদস্যদের কাছে কুজনেটসভের চিঠির উদ্ধৃতি দিয়ে বলেছে, ইউনেস্কোতে রাশিয়ার দূত হিসেবে তার মিশন শেষ হওয়ায় বিশ্ব ঐতিহ্য কমিটির ৪৫তম অধিবেশনের চেয়ারে থাকা অসম্ভব বলে মনে করছেন তিনি।

ইউনেস্কোর নিয়মানুযায়ী কমিটির পরবর্তী চেয়ারপার্সন এমন একটি দেশকে নিয়োগ করতে হবে যে দেশের নাম ইংরেজি অক্ষরের ক্রমানুসারে পদত্যাগকারী দেশের নামের পরে স্থান পায়। তার মানে হলো রাশিয়ার ইংরেজি বানান শুরু হয় ইংরেজি হরফ ‘আর’ দিয়ে। এখন নিয়ম অনুযায়ী ‘এস’ দিয়ে যে দেশের নাম শুরু হবে তাকে খালি হওয়া চেয়ারপারসন পদে নিয়োগ দেওয়া হবে।

সে হিসেবে পরবর্তী চেয়ারপারসন হতে যাচ্ছে সৌদি আরব। সুতরাং, কুজনেটসন সৌদি আরবের একজন প্রতিনিধির স্থলাভিষিক্ত হবেন এবং এটি তার সম্মতি নিশ্চিত করবে। কয়েক দিনের মধ্যেই সৌদি আরবকে নতুন চেয়ারপারসন হিসেবে নিয়োগ করা হবে।

ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির ৪৫তম অধিবেশন এই গ্রীষ্মে রাশিয়ার কাজানে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল তবে তা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছিল। এএফপির মতে, পরবর্তী অধিবেশনের তারিখ এবং স্থান সম্মত করার জন্য সপ্তাহের মধ্যে একটি অসাধারণ অধিবেশন আহ্বান করা হবে, যা ২০২৩ সালের প্রথমার্ধে সংগঠিত হতে পারে।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :