কাবুলে পাকিস্তান দূতাবাসে হামলার দায় স্বীকার আইএসের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২২, ১৬:২৩

শুক্রবার আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত পাকিস্তানের দূতাবাসে হামলার ঘটনা ঘটে। ঘটনায় দূতাবাসের এক নিরাপত্তারক্ষী আহত হয়। রবিবার এ হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট। গোষ্ঠীটির টেলিগ্রামের একটি সহযোগী চ্যানেলে এক বিবৃতির মাধ্যমে এ দায় স্বীকার করে।

রয়টার্সের খবরে বলা হয়, শুক্রবার দূতাবাসে হামলা হয় এবং একজন পাকিস্তানি নিরাপত্তারক্ষী বন্দুকের গুলিতে আহত হয়। ইসলামাবাদ ঘটনাকে তার মিশনের প্রধানকে হত্যার প্রচেষ্টা বলে অভিহিত করেছে। তবে তার কোনো ক্ষতি হয়নি।

ইসলামিক স্টেট দাবি করেছে, আক্রমণটি ‘মাঝারি এবং স্নাইপার অস্ত্র’ দিয়ে সজ্জিত দুই সদস্যের মাধ্যমে পরিচালিত হয়েছিল। দূতাবাসের আঙ্গিনায় উপস্থিত রাষ্ট্রদূত এবং তার রক্ষীরা লক্ষ্যবস্তু ছিল।

তালেবান কর্তৃপক্ষ বলেছে, তারা এই হামলার তদন্ত করছে এবং দূতাবাসের কম্পাউন্ডটি কাছের একটি বিল্ডিং থেকে গুলির আঘাতে লক্ষ্যবস্তু করা হয়েছিল। পুলিশ জানিয়েছে, তারা সন্দেহভাজন একজনকে গ্রেপ্তার করেছে এবং দুটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে।

হামলায় অন্তত একজন প্রহরী আহত হয়েছে এবং ভবনের ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ইসলামিক স্টেট।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর বলেছে, তারা আইএসের দায় স্বীকারের রিপোর্ট দেখেছে। এক বিবৃতিতে তারা জানিয়েছে, ‘স্বাধীনভাবে এবং আফগান কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শ করে, আমরা এই প্রতিবেদনের সত্যতা যাচাই করছি। আক্রমণটি এই অঞ্চলে উত্থাপিত জঙ্গি কার্যকলাপের ঝুঁকির একটি অনুস্মারক যোগ করে ‘

পররাষ্ট্র দপ্তর আরও বলেছে, ‘এই হুমকিকে পরাস্ত করার জন্য আমাদের সমস্ত সম্মিলিত শক্তি দিয়ে দৃঢ়ভাবে কাজ করতে হবে।’

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :