সারাদিন বসে কাজ করে বেড়ে গেছে ওজন? রইল সহজ সমাধান

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৯ জানুয়ারি ২০২৩, ১১:১১ | প্রকাশিত : ০৯ জানুয়ারি ২০২৩, ১০:২০

ঘণ্টার পর ঘণ্টা এক জায়গায় বসে কাজ করার ফলে ওজন বেড়ে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। অতিরিক্ত ওজন বয়সের সঙ্গে সঙ্গে ডেকে আনে মারাত্মক সব রোগ। অথচ প্রতিদিনকার যা রুটিন তাতে ওজন কমাতে ব্যায়াম করার ফুরসত নেই।

তবে কিছু সহজ উপায় মানলেই কমতে পারে শরীরের বাড়তি ওজন। চলুন তবে জেনে আসি সে উপায়গুলো সম্পর্কে-

সকালে নাস্তা করে অফিস যান

সকালে অফিসে যাওয়ার তাড়ায় অনেকেই নাস্তা না করেই বেরিয়ে পড়েন। তারপর অফিসে গিয়ে দেরিতে নাস্তা করেন। এমন নিয়ম মোটেই ঠিক নয়।

বিশেষজ্ঞদের কথায়, ওজন বাড়ার একটি মূল কারণ হলো সঠিক সময় অন্তর খাওয়াদাওয়া না করা। তাই যত দেরিই হোক, বাড়ি থেকে কিছু খাবার খেয়ে অফিস যাওয়ার চেষ্টা করুন। এতে সারাদিনে আর খিদে পাবে না।

বাইরের খাবার এড়িয়ে চলুন

বাইরের অস্বাস্থ্যকর তেলের রান্না একেবারেই এড়িয়ে চলুন। এই ধরনের তেলে অস্বাস্থ্যকর ফ্যাট থাকে যা শরীরের জন্য মোটেই ভালো নয়। পোড়া তেলে রাঁধা খাবার খেলে শুধু ওজনই বাড়বে না, ক্ষতি হবে লিভারের।

একটানা বসে কাজ নয়

একটানা বসে কাজ না করে কিছুক্ষণের বিরতি নেওয়া ভালো। এর জন্য প্রতি এক ঘণ্টা অন্তর দুই থেকে তিন মিনিট হেঁটে আসা ভালো। এতে খুব বেশি পরিশ্রম হবে না। পাশাপাশি ওজন বেড়ে যাওয়ার আশঙ্কাও থাকবে না।

কাজের ফাঁকে টুকটাক খাওয়া বন্ধ করুন

কাজের ফাঁকে অনেকেরই এটা ওটা খাবার খাওয়ার অভ্যাস রয়েছে। এর মধ্যে চকলেট ও চিপসের মতো অস্বাস্থ্যকর খাবারও থাকে। এগুলো শরীরের জন্য মোটেই ভালো নয়। একান্ত খেতে হলে শুকনো ফল যেমন আমন্ড, আখরোট, কাজু, কিসমিস সঙ্গে রাখতে পারেন।

নিয়মিত হাঁটাচলা করুন

নিয়মিত ব্যায়াম না করলেও অফিস যাওয়া-আসার সময় কিছুটা হেঁটে যাতায়াত করুন। যেমন বাসা থেকে অফিস খুব বেশি দূরে না হলে হেঁটে যাওয়া-আসার অভ্যাস করুন। এতে শরীর সচল থাকবে। এছাড়া অফিসে ঢোকার সময় লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করুন।

(ঢাকাটাইমস/০৯জানুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :