বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানি করতে চায় নেপাল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জানুয়ারি ২০২৩, ১১:৩৯ | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২৩, ০৯:৫০

বিদ্যুৎ সংকট সামাল দিতে গত বছরের আগস্ট মাসে নেপাল থেকে ৪০-৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির চুক্তি করে বাংলাদেশ। তবে নেপালের সঙ্গে বাংলাদেশের সরাসরি কোনো সীমান্ত সংযোগ না থাকায় বিদ্যুৎ এখনও বাংলাদেশে পৌঁছাতে পারেনি নেপাল। তাই বাংলাদেশে বিদ্যুৎ পরিবহনে ভারতের অবকাঠামো ব্যবহারের অনুমতি চেয়েছে নেপাল বিদ্যুৎ কর্তৃপক্ষ।

গত বছর নেপাল বিদ্যুৎ কর্তৃপক্ষ (এনইএ) ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ত্রিপক্ষীয় চুক্তির জন্য ভারতের এনটিপিসি বিদ্যুৎ ব্যাপার নিগম লিমিটেডকে অনুরোধ জানানোর সিদ্ধান্ত নেয়। ভারতের বহরমপুর-ভেড়ামারা ক্রসবর্ডার হাই ভোল্টেজ ট্রান্সমিশন লিংক ব্যবহার করে নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ আমদানির পরিকল্পনা করা হয়েছে।

চুক্তির সমঝোতা মোতাবেক এরই মধ্যে ভারতের এনটিপিসি বিদ্যুৎ ব্যাপার নিগমের কাছে নেপালের বিদ্যুৎ কর্তৃপক্ষ আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে। কিন্তু আনুষ্ঠানিক এ প্রস্তাবের পর ভারতের পক্ষ থেকে এখন পর্যন্ত আশানুরূপ সাড়া পাওয়া যায়নি।

এ সম্পর্কে এনইএ'র ব্যবস্থাপনা পরিচালক কুল মান ঘিসিং বলেন, ‘প্রাথমিক প্রতিক্রিয়ায় কোম্পানিটি জানিয়েছে, ভারতের বিদ্যমান ঐ ট্রান্সমিশন অবকাঠামোতে নেপাল থেকে বিদ্যুৎ ভারত হয়ে বাংলাদেশে পাঠানোর মতো অতিরিক্ত সক্ষমতা নাও থাকতে পারে।’

তবে ভারতের অনুমতি পেতে নেপালের পক্ষ থেকে চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। কুল মান ঘিসিং আরও বলেন, ‘আমরা ভারতীয় পক্ষের কাছে দ্বিতীয়বার অনুরোধ জানিয়েছি। তারা আবারও নিজেদের ট্রান্সমিশন সক্ষমতা পুনর্মূল্যায়ন করে আমাদের প্রতিক্রিয়া জানাবে।’

এছাড়াও গত বছর ডিসেম্বরে আয়োজিত বিমসটেক সম্মেলন চলাকালে নেপাল ও ভারতের পার্শ্ব বৈঠকে নেপালের কর্মকর্তারা বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানির বিষয়টি উত্থাপন করেছিলেন। এমনকি ভারতের পাওয়ার গ্রিড করপোরেশনের কর্মকর্তাদের সঙ্গেও আলোচনা হয়েছে তাদের।

কিন্তু বৈঠকে উপস্থিত নেপালের ইন্ডিপেনডেন্ট পাওয়ার প্রডিউসারস অ্যাসোসিয়েশনের ভাইস-প্রেসিডেন্ট আশিস গার্গ বলেন, "তারা আমাদের বলেছে, বহরমপুর-ভেড়ামারা লাইনটি বর্তমানে সম্পূর্ণ অধিকৃত এবং এতে নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানির মতো অতিরিক্ত সক্ষমতা নেই।"

বিমসটেক সম্মেলনে আয়োজিত বৈঠকে ভারতের পক্ষ থেকে বহরমপুর-ভেড়ামারা লাইন দিয়ে বিদ্যুৎ পরিবহনে ভারতের অপারগতার বিষয়টি নিশ্চিত করেছেন এনইএ'র ব্যবস্থাপনা পরিচালকও। তবে কুল মান ঘিসিং জানান, ভারতীয় পক্ষকে এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ সঞ্চালন ক্ষমতাসম্পন্ন ট্রান্সমিশন লাইনটিতে অতিরিক্ত ৪০-৫০ মেগাওয়াট সক্ষমতা যোগ করার জন্য অনুরোধ করেছে নেপাল। এতে করে নেপাল থেকে ভারত হয়ে বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানি নিশ্চিত করা যাবে।

তবে শুধু নেপালই নয়, বরং বাংলাদেশ সরকারের পক্ষ থেকেও দুই দেশের মধ্যকার বিদ্যুৎ বাণিজ্য বৃদ্ধিতে ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর সাথে আলোচনা করা হচ্ছে। গত বছরের সেপ্টেম্বরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে দেশটির মধ্য দিয়ে নেপাল ও ভুটান থেকে বিদ্যুৎ আমদানির অনুমতির জন্য অনুরোধ করা হয়েছিল।

এছাড়াও চলতি মাসের প্রথম সপ্তাহে নয়াদিল্লিতে বিদ্যুৎ সহযোগিতার বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনার সময় নেপাল-ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানির জন্য ভারতের ‘দৃশ্যমান সহযোগিতা’ চেয়েছিলেন বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

(ঢাকা টাইমস/১৪জানুয়ারি/আরআর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সব জেলায় বইছে তাপপ্রবাহ, শনিবার থেকে বৃষ্টির আভাস

‘নো হেলমেট, নো ফুয়েল’ নীতি বাস্তবায়নে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ

জেন্ডার সমতা-নারীর ক্ষমতায়নে ভূমিকা: মহিলা ও শিশু মন্ত্রণালয়ের প্রশংসা জাতিসংঘের আন্ডার সেক্রেটারির

উপজেলা নয়, এখন থেকে জেলাভিত্তিক হবে উন্নয়ন পরিকল্পনা

বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

উন্নত বিশ্বকে কার্বন নিঃসরণ কমানোর দিকে মনোযোগ দিতে হবে: পরিবেশমন্ত্রী

ডেঙ্গু রোগীর বাড়িসহ আশপাশের এলাকায় সচেতনতা জোরদারের তাগিদ

২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন, কোন খাতে কত বরাদ্দ

লালবাগে বিদ্যুৎস্পৃষ্টে অটোরিকশা চালকের মৃত্যু

ট্রাফিক পুলিশের নিরলস প্রচেষ্টায় ঢাকা আরও বাসযোগ্য হয়ে উঠবে: ডিসি মোস্তাক 

এই বিভাগের সব খবর

শিরোনাম :