মানিকগঞ্জে বীর মুক্তিযোদ্ধা আরজু আর নেই

মানিকগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জানুয়ারি ২০২৩, ১৩:৫৭ | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০২৩, ১২:০৮

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) জেলা কমিটির সাবেক সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা আজাহারুল ইসলাম আরজু মারা গেছেন (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সোমবার (৩০ জানুয়ারি) ভোরে জেলা শহরের রিজার্ভ ট্যাংক এলাকায় নিজ বাসভবনে তিনি মারা যান। তিনি দীর্ঘদিন ধরে কিডনিজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির মানিকগঞ্জ জেলা কমিটির সদস্য এম আর লিটন তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি ছাত্রজীবনে অত্যন্ত মেধাবী ছাত্র ছিলেন। মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান নিয়ে এসএসসি, মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজ থেকে এইচএসসি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএসসি ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং সমাজবিজ্ঞানে বুলগেরিয়া থেকে ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবনের শুরুটা শিক্ষকতা দিয়ে। খাবাশপুর আদর্শ মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা শিক্ষক ও অধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি মানিকগঞ্জ বার এসোসিয়েশনের সদস্য হয়ে জজ আদালতে আইনজীবী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মানিকগঞ্জের বর্ষীয়ান এই বাম নেতা ১৯৭১ সালে বামপন্থী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়নে যুক্ত হন। পরবর্তীতে মুক্তিযুদ্ধ শুরু হলে ২ নম্বর সেক্টরে ক্যাপ্টেন হালিমের নেতৃত্বে মুক্তিযুদ্ধে অংশ নেন। তিনি বামপন্থী প্রগতিশীল সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন মানিকগঞ্জ জেলা শাখা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি এবং কেন্দ্রীয় সংসদের সদস্যের দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি মানিকগঞ্জ জেলা শাখার দীর্ঘদিনের সাধারণ সম্পাদক ও সভাপতির দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বাংলাদেশ কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির দীর্ঘদিন সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন।

আজাহারুল ইসলাম আরজু রাজনীতি ছাড়াও মানিকগঞ্জের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিকসহ বিভিন্ন কর্মকাণ্ডে যুক্ত ছিলেন। এছাড়া নদী আন্দোলন, পরিবেশ আন্দোলনসহ মানিকগঞ্জের জনসম্পৃক্ত নানা আন্দোলনে যুক্ত ছিলেন। এসব কারণে সকল রাজনৈতিক দলগুলোর কাছেও সম্মানিত তিনি ছিলেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই কন্যা ও এক পুত্রসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :