পরবর্তী রাষ্ট্রপতি রাজনীতিবিদ নাকি আমলা, চূড়ান্ত হবে মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৫২ | প্রকাশিত : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৩১

সংবিধান অনুযায়ী ২৩ ফেব্রুয়ারির মধ্যে নতুন রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে। কে হবেন পরবর্তী রাষ্ট্রপতি সেটি নির্ধারণ হবে সংসদ সদস্যদের সংখ্যাগরিষ্ঠ ভোটের ভিত্তিতে। তবে দেশের ২২তম রাষ্ট্রপতি রাজনীতিবিদ নাকি আমলা থেকে হবে, এই নিয়ে এখন সর্বমহলে চলছে আলোচনা। এরই মধ্যে রাজনীতিবিদ ও সাবেক আমলাসহ কয়েকজনের নামও উঠে এসেছে বিভিন্ন গণমাধ্যমে।

সংবিধানের ৪৮(১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘বাংলাদেশের একজন রাষ্ট্রপতি থাকিবেন, যিনি আইন অনুযায়ী সংসদ-সদস্যগণের ভোটের মাধ্যমে নির্বাচিত হইবেন।’

জাতীয় সংসদে সংরক্ষিত আসনসহ মোট আসন ৩৫০টি। বর্তমানে সংসদ সদস্য আছেন ৩৪৩ জন (শপথ গ্রহণ না হওয়ায় সদ্য সমাপ্ত ছয়টি আসনের উপনির্বাচন ও একটি সংরক্ষিত আসনের হিসেব বাদে)। এর মধ্যে বর্তমানে ৩০২টি আসন নিয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ অবস্থানে আছে আওয়ামী লীগ। জাতীয় পার্টির ২৬টি, ওয়ার্কার্স পার্টির ৪টি, জাসদের ২টি, গণফোরামের ২টি, বিকল্পধারার ২টি, তরিকত ফেডারেশনের ১টি ও জেপির ১টি আসন রয়েছে। এ ছাড়া স্বতন্ত্র সংসদ সদস্য রয়েছেন তিনজন।

আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দল রাষ্ট্রপতি পদে প্রার্থী দেওয়ার কোনো তৎপরতা বা আলোচনায় নেই। তাই একক প্রার্থী হওয়ার সম্ভাবনাই বেশি। সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা আছে। তাই যিনি আওয়ামী লীগের মনোনয়ন পাবেন, তিনিই দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচিত হবেন এটা নিশ্চিতভাবেই বলা যায়।

আওয়ামী লীগের নীতিনির্ধারকরা জানিয়েছেন, রাষ্ট্রপতি নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে প্রার্থিতা নিয়ে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনো আলোচনা হয়নি। তবে নীতিনির্ধারণী পর্যায় নেতারা ও বিভিন্ন গণমাধ্যমে বেশ কয়েকজনের নাম আলোচনায় এসেছে। মূলত রাষ্ট্রপতি নির্বাচনে দলীয় মনোনয়ন দেবেন আওয়ামী লীগের সংসদীয় দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি নির্বাচনে আলোনায় আছেন—জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক।

এদিকে মঙ্গলবার আওয়ামী লীগের সংসদীয় দলের সভা ডাকা হয়েছে। জাতীয় সংসদ ভবনে সন্ধ্যা সাড়ে সাতটায় সরকারি দলের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ সংসদীয় বোর্ডের সদস্যরা জানিয়েছেন, এই সভা থেকেই ক্ষমতাসীন দলের রাষ্ট্রপতি প্রার্থীর মনোনয়ন চূড়ান্ত হবে।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, আ.লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও স্পিকার শিরীন শারমিন চৌধুরী (বাঁ থেকে ডানে ক্রমান্বয়ে)

সংসদীয় বোর্ড সূত্র ঢাকা টাইমসকে জানিয়েছে, যারা রাষ্ট্রপতি হওয়ার আলোচনায় আছেন তাদের মধ্যে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমানসহ দুইজনের স্বাস্থ্য পরীক্ষা করানো হয়েছে সম্মোলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদের মধ্যে যাকে প্রয়োজন ও যোগ্য মনে করবেন তাকে মনোনীত করবেন।

বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করেছেন। আগামী ২৩ এপ্রিল তার বর্তমান মেয়াদ শেষ হবে। এদিকে সংবিধান অনুযায়ী, তাকে পুনর্নির্বাচিত করার কোনো সুযোগ নেই।

সংবিধানে বলা হয়েছে, রাষ্ট্রপতি পদের মেয়াদ অবসানের কারণে এ পদ শূন্য হলে মেয়াদ সমাপ্তির তারিখের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন হবে।

সে হিসেবে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুসারে, দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে ১৯ ফেব্রুয়ারি। ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা দেওয়া যাবে, ১৩ ফেব্রুয়ারি যাচাই-বাছাইয়ের পর ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।

রাষ্ট্রপতি নির্বাচনে নির্বাচনী কর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

ঢাকাটাইমস/০৬ফেব্রুয়ারি/জেএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :