ফিলিপাইনে বাড়িতে ঢুকে বন্দুক হামলা, গভর্নরসহ নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ মার্চ ২০২৩, ১৬:০৬

ফিলিপাইনের কেন্দ্রীয় নেগ্রোস ওরিয়েন্টাল প্রদেশের পামপ্লোনা শহরের গভর্নর রোয়েল দেগামোরের বাড়িতে শনিবার সামরিক ইউনিফর্ম পরা বন্দুকধারীরা প্রবেশ করে হামলা চালিয়েছে। ঘটনায় গভর্নরসহ আরও পাঁচজন নিহত হয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এপি।

এপির প্রতিবেদনে বলা হয়, হামলার পূর্বে নিজের বাড়ির সামনে গ্রামবাসীদের সঙ্গে সমাবেশ করছিলেন দেগামোর। দেশটির স্থানীয় রাজনীতিবিদদের ওপর এই হামলাকে ‘নির্লজ্জ’ বলে আখ্যা দিয়েছে পুলিশ।

অ্যাসল্ট রাইফেল নিয়ে সজ্জিত এবং সামরিক-শৈলীর ছদ্মবেশ এবং বুলেট-প্রুফ ভেস্ট পরা কমপক্ষে ছয়জন লোক তিনটি এসইউভি থেকে নেমে নেগ্রোস ওরিয়েন্টাল গভর্নর রোয়েল দেগামোর ওপর গুলি চালায়। গভর্নর ছাড়াও আরও অন্তত পাঁচজনকে গুলি করা হয়েছে। প্রদেশের সহিংস রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতার ইতিহাস রয়েছে বলে জানিয়েছে এপি।

নিহত গভর্নরের স্ত্রী পামপ্লোনার মেয়র জেনিস দেগামো ফেসবুক ভিডিওতে বলেছেন, পাঁচ গ্রামবাসীও মারা গেছেন।

তিনি ন্যায়বিচার দাবি করেছেন এবং বলেছেন, তার স্বামী ‘এমন মৃত্যুর যোগ্য নয়। তিনি শনিবার তার বিভাগীয় প্রধানদের সঙ্গে নির্বাচনী সমাবেশ করছিলেন।’

পুলিশ জানিয়েছে, মোট ১০ জন সন্দেহভাজনকে ঘটনাস্থল থেকে পালিয়ে যেতে দেখা গেছে এবং পরে এসইউভিগুলি পরিত্যাগ করেছে। পুলিশ নিরাপত্তা চেকপয়েন্ট স্থাপন করেছে এবং সন্দেহভাজনদের জন্য একটি প্রদেশব্যাপী তল্লাশি শুরু করেছে।

রাষ্ট্রপতি ফার্দিনান্দ মার্কোস জুনিয়র এই হামলার নিন্দা করেছেন। মার্কোস এক বিবৃতিতে বলেছেন, ‘এই জঘন্য অপরাধের অপরাধীদের বিচারের আওতায় না আনা পর্যন্ত আমার সরকার বিশ্রাম নেবে না।’

মার্কোস আরও বলেছেন, কর্তৃপক্ষ ‘অনেক তথ্য সংগ্রহ করেছে এবং এখন এই হত্যাকাণ্ডের পিছনে যারা বিচারের জন্য এগিয়ে যেতে হবে তার একটি স্পষ্ট নির্দেশনা রয়েছে।’ তিনি মাস্টারমাইন্ড এবং খুনিদের উদ্দেশ্য করে বলেন, ‘আমরা তোমাদের খুঁজে বের করব। কেউ যদি এখনই আত্মসমর্পণ করে তবে এটি হবে তার সেরা বিকল্প।’

দেগামোর হত্যাকাণ্ড এটাই প্রমাণ করে, এমনকি স্থানীয় রাজনীতিবিদরাও উচ্চ-প্রোফাইল বন্দুক সহিংসতা থেকে মুক্ত নন যা এটির বিরুদ্ধে লড়াই করার সরকারের প্রতিশ্রুতি সত্ত্বেও অব্যাহত রয়েছে।

গত মাসে, দক্ষিণ লানাও দেল সুর প্রদেশের গভর্নর মামিন্টাল আলন্টো অ্যাডিয়ং জুনিয়র আহত হন এবং তাদের গাড়িবহরের ওপর হামলায় তার চার দেহরক্ষী নিহত হন। পুলিশ জানিয়েছে, তারা সংঘর্ষে সন্দেহভাজনদের একজনকে হত্যা করেছে।

একটি পৃথক সাম্প্রতিক হামলায়, পুলিশের ইউনিফর্ম পরা অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা উত্তর অ্যাপারি শহরের ভাইস মেয়র রোমেল আলামেদার ভ্যানে গুলি চালিয়ে উত্তর নুয়েভা ভিজকায়া প্রদেশে তাকে এবং পাঁচ সঙ্গীকে হত্যা করেছে বলে জানা গেছে। সন্দেহভাজনরা পলাতক রয়েছে।

(ঢাকাটাইমস/০৪মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :