গরমে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেড়েছে? ঘরের খাবারেই রয়েছে সমাধান

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২০ এপ্রিল ২০২৩, ১১:১০ | প্রকাশিত : ২০ এপ্রিল ২০২৩, ১০:১৩

তীব্র তাপদাহে শরীরের যা-তা অবস্থা। এই ফাঁক গলে বিভিন্ন রোগ গোপনেই বাসা বাঁধছে। তার মধ্যে একটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা। অনেকের দীর্ঘ সময় কাটছে বাথরুমে। তাও পেট পরিষ্কার হচ্ছে না। ফলে পেট ফাঁপা, গ্যাস, বদহজম ইত্যাদি জটিলতায় ভুগতে হচ্ছে। পেট পরিষ্কার না হওয়ায় খিদেও পাচ্ছে না।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গরমে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বৃদ্ধি পায়। আসলে মলকে নরম করার জন্য প্রয়োজন হয় পানির। গ্রীষ্ম মৌসুমে শরীরে পানির ঘাটতি হয়। ফলে মল নরম হয় না। এই কারণে কোষ্ঠকাঠিন্যের প্রকোপ বাড়ে। তবে সমস্যা নিয়ে হাত গুটিয়ে বসে থাকলে তো চলবে না। সমাধান খুঁজে বের করতে হবে।

এক্ষেত্রে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ঘরেই এমন কিছু সহজলভ্য খাবার রয়েছে, যেসব খেলে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি মিলবে সহজেই। চলুন তবে জেনে আসি এই গরমে কোষ্ঠকাঠিন্য থেকে বাঁচতে কোন কোন খাবার বেশি বেশি খাবেন।

দিনে ৩ থেকে ৪ লিটার পানি

তীব্র গরম পড়েছে। তাপদাহের জ্বালায় একদম নাজেহাল অবস্থা। এই পরিস্থিতিতে দেহ থেকে কলের পানির মতো অনবরত ঘাম বেরিয়ে যাচ্ছে। তার সঙ্গে নির্গত হচ্ছে জরুরি খনিজ। এক্ষেত্রে কোষ্ঠকাঠিন্য হওয়া খুবই স্বাভাবিক।

তবে চিন্তা নেই, এই সমস্যা থেকে আপনাকে রক্ষা করতে পারে পর্যাপ্ত পানিপান। দিনে অন্ততপক্ষে ৩ থেকে ৪ লিটার পানিপান করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাহলেই শরীরের অভ্যন্তরীণ ক্রিয়াকলাপ ঠিকমতো চলবে। এমনকি সকাল সকাল পেট পরিষ্কারও হয়ে যাবে। তাই সঠিক পরিমাণে পানিপান করতে ভুলবেন না যেন।

বিভিন্ন ফলের রস

​ফল চিবিয়ে খেলে সব থেকে বেশি উপকার মেলে। কারণ এর মাধ্যমে দেহে পৌঁছে যায় পর্যাপ্ত ফাইবার। তবে চিবিয়ে না খেতে পারলে ফলের রস খান। বিশেষত, এই গরমে রস করে ফল খেলেও খুবই উপকার মেলে। এতে শরীরে জলের ঘাটতি পূরণ হয়। এছাড়া পৌঁছে যায় ফাইবার, ভিটামিন, খনিজ।

ফলে অনায়াসে শরীর সুস্থ থাকতে পারে। এমনকি কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হয়। তাই এখন থেকে প্রতিদিন অন্তত এক গ্লাস ফলের রস পান করুন। বাজারে এখন তরমুজ, বাঙ্গী প্রচুর পরিমাণে পাওয়া যাচ্ছে। এছাড়া পাওয়া যাচ্ছে কাঁচা আম। সেগুলোর জুস করে খেতে পারেন।

শাক-সবজি থাক পাতে

​কোষ্ঠকাঠিন্য আক্রান্ত ব্যক্তির ডায়েটে ফাইবারের অভাব লক্ষ্য করা যায়। তারা সাধারণত কার্ব, প্রোটিন রিচ ডায়েট খেয়ে নেন। এই কারণে পেট পরিষ্কার হতে চায় না। এমনকি মলের গঠনও ঠিকমতো হয় না। তাই তাদের ডায়েটে পর্যাপ্ত পরিমাণে ফাইবার রাখতে হবে।

বিশেষত, এই গরমের দিনে মৌসুমি শাক-সবজি খাওয়া খুবই প্রয়োজনীয়। এর মাধ্যমে পেট সহজে পরিষ্কার হয়। এছাড়া শাক-সবজি হলো ভিটামিন, খনিজের ভাণ্ডার। তাই এই খাবার খেলে শরীর সার্বিকভাবে সুস্থ থাকে।

ইসপগুলের ভুসি

পেট পরিষ্কার করতে চাইলে ইসপগুলের থেকে ভালো কোনো বিকল্প এখনো নেই। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। ফলে ইসপগুল খেলেই পেট পরিষ্কার হয়ে যায় খুবই সহজে। এক্ষেত্রে কিছুটা পরিমাণে ইসপগুল এক গ্লাস পানিতে ভিজিয়ে রাতের বেলা খেয়ে নিন। সকালে উঠে দেখবেন পায়খানার বেগ এসেছে।

ইসপগুল কোলেস্টেরল রোগীদের জন্য অত্যন্ত উপকারী। এই গরমে কোষ্ঠকাঠিন্য কাটাতে অবশ্যই এই প্রাকৃতিক উপাদান খান।

তিসির বীজেই সমস্যা মিটবে

​ভারতের টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, কোষ্ঠকাঠিন্যে কাটাতে আপনার হাতিয়ার হতে পারে তিসির বীজও।

এই বীজের অনেক গুণ রয়েছে। এতে আছে ফাইবার ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস। তাই পেটের নানা সমস্যার সহজ সমাধান করতে পারে এই বীজ। এছাড়া তিসির বীজ পেট পরিষ্কারেও সিদ্ধহস্ত। এই বীজ গুঁড়ো করে স্যালাডে মেশাতে পারেন বা পানিতে ছড়িয়ে দিতে পারেন। এটি খেলে সহজেই হবে পেট পরিষ্কার।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ক্যানসারের ঝুঁকি ও কোষ্ঠকাঠিন্য কমায় তালের শাঁস! ডায়াবেটিসও রাখে নিয়ন্ত্রণে

পরিচিত যেসব খাবার ফুসফুসের সুস্থতার জন্য মহৌষধ

দেশে প্রয়োজনের তুলনায় নার্সের ঘাটতি ৩ লাখ ১২ হাজারের অধিক

‘বাত ব্যথার উপযুক্ত চিকিৎসা না করলে ঝুঁকিতে পড়বে জীবন’

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত আরও ৬ জন

কিডনি নষ্ট হচ্ছে গোপনেই! যেসব লক্ষণ দেখলে মোটেই অবহেলা নয়

দেশে ‘লং কোভিড’ নিয়ে বড় পর্যায়ের গবেষণার তাগিদ

দেশে অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া জানতে জরিপ চলছে: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্ব থ্যালাসেমিয়া দিবস আজ: প্রতিরোধে প্রয়োজন দুই বাহকের বিয়ে বর্জন

শিবনারায়ণ দাশের চোখে আলো দেখছেন মশিউর-আবুল কালাম

এই বিভাগের সব খবর

শিরোনাম :