বেশিরভাগ মার্কিন নাগরিকের মত

দোষী সাব্যস্ত হলে ট্রাম্পকে নির্বাচন করতে দেয়া উচিত না

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জুন ২০২৩, ১৮:০৬

মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যদি ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হন তাহলে তাকে ২০২৪ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করার সুযোগ দেয়া উচিত হবে না বলে মনে করেন প্রায় দুই-তৃতীয়াংশ (৬২ শতাংশ) আমেরিকান। মে মাসের শেষ দিকে ইয়াহু নিউজ এবং ইউ গভের যৌথভাবে পরিচালিত এক জনমত জরিপে এই মনোভাব ব্যক্ত করেছে আমেরিকান ভোটাররা। মার্কিন ম্যাগাজিন ‘দা হিল’ মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

জরিপ অনুযায়ী ৫২ শতাংশ মনে করেন ট্রাম্প তার জীবনের কোনো এক সময়ে একটি গুরুতর অপরাধ করেছেন। ট্রাম্পের বিরুদ্ধে এই মুহূর্তে সবচেয়ে বড় তিনটি অভিযোগ হচ্ছে- তিনি একজন পর্ন তারকাকে অবৈধভাবে ঘুষ দিয়েছেন, হোয়াইট হাউজ থেকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ গোপন নথিপত্র নিজের বাড়িতে নিয়েছেন এবং ৬ জনুয়ারি ক্যাপিটল হিল হামলায় উসকানি দিয়েছেন।

জনমত জরিপে অংশগ্রহণকারী ৬৬ ভাগ মানুষ বলেছেন, তারা মনে করেন, নির্বাচনের ফলাফল উল্টে দেয়ার জন্য সৃষ্ট সহিংসতায় উসকানি দিয়ে ডোনাল্ড ট্রাম্প মারাত্মক অপরাধ করেছেন। এছাড়া, ৬৩ ভাগ মানুষ মনে করেন রাষ্ট্রীয় গোপন নথিপত্র হোয়াইট হাউজ থেকে নিজের বাড়িতে নিয়ে গিয়ে ট্রাম্প মারাত্মক অপরাধ করেছেন। ৫২ ভাগ মানুষ বলেছেন, পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলকে অবৈধভাবে বিপুল অংকের অর্থ ঘুষ দিয়ে ডোনাল্ড ট্রাম্প বড় ধরনের অপরাধ করেছেন। গত এপ্রিল মাসে ট্রাম্পের বিরুদ্ধে নিউইয়র্কের ম্যানহাটন আদালতে ৩৪ ধরনের অভিযোগ আনা হয়েছে।

প্রসিকিউশন ২০২১ সালের জুলাই মাসে তার দখলে থাকা একটি শ্রেণীবদ্ধ নথি নিয়ে আলোচনা করে প্রাক্তন রাষ্ট্রপতির একটি রেকর্ডিং পেয়েছে, সিএনএন গত সপ্তাহে রিপোর্ট করার পরে ট্রাম্পের আইনজীবীদের সোমবার ক্লাসিফায়েড নথির মামলায় ফেডারেল প্রসিকিউটরদের সঙ্গে সাক্ষাৎ করতে দেখা গেছে।

তিনি মৌখিকভাবে স্বীকার করেছেন যে নথিটি এখনও রেকর্ডিংয়ে শ্রেণীবদ্ধ করা হয়েছে, দুই লেখককে বলেছেন তিনি তাদের নথিটি দেখাতে পারেননি কারণ তাদের নিরাপত্তা ছাড়পত্রের অভাব ছিল।

যাইহোক, তার আইনি সমস্যা সত্ত্বেও, জরিপে আমেরিকানদের একটি বড় অংশ বলেছেন ট্রাম্পের বিভিন্ন তদন্ত প্রাক্তন রাষ্ট্রপতি সম্পর্কে তাদের মতামতকে প্রভাবিত করে না। উত্তরদাতাদের মধ্যে ৪৩ শতাংশ বলেছেন, তারা তার সম্পর্কে আগের মতই একই মতামত দিয়েছেন। ৩৪ শতাংশ বলেছেন তারা ট্রাম্প সম্পর্কে আরও নেতিবাচক এবং ১৩ শতাংশ বলেছেন তারা আরও ইতিবাচক বোধ করেন।

বিরোধীদের ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ট্রাম্প ২০২৪ সালের রিপাবলিকান রাষ্ট্রপতি মনোনয়নের জন্য শীর্ষস্থানীয় প্রার্থী হিসেবে রয়েছেন। ফাইভ থার্টিএইট থেকে সাম্প্রতিক ভোটের গড় অনুসারে তিনি তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিসের থেকে ৩০ পয়েন্ট এগিয়ে আছেন।

(ঢাকাটাইমস/৭জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুবাই বিমানবন্দরে জলাবদ্ধতায় চরম বিশৃঙ্খলা, যাত্রীদের দুর্বিষহ অবস্থা

ইসরায়েলি হামলায় গাজা একটি ‘মানবিক নরকে’ পরিণত হয়েছে: গুতেরেস

ইরানের ওপর ফের যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

যে কারণে ৩০ এপ্রিলের আগে ইরানে হামলা চালাবে না ইসরায়েল

ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরুদ্ধে প্রতিবাদ, ২৮ কর্মীকে বরখাস্ত করলো গুগল

আমিরাতে বৃষ্টিপাত অব্যাহত, দুবাই বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা

ভারতে প্রথম দফায় লোকসভা নির্বাচন শুরু শুক্রবার

ইরানের হাতে রাশিয়ার এসইউ-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা!

নেসলের বেবিফুডে অতিরিক্ত চিনি  

ইসরায়েল আত্মরক্ষার জন্য সবকিছু করবে: নেতানিয়াহু 

এই বিভাগের সব খবর

শিরোনাম :