পরিবেশ বান্ধব নির্মাণ সামগ্রীর প্রসারণে নেক্সটব্লক অটোক্লেভড তৈরি করছে এএসি ব্লক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জুন ২০২৩, ১৮:৪৭

তিলোত্তমা গ্রুপ ও সাংহাই চাওহ্যাং ইনভেস্টমেন্ট লিমিটেডের একটি যৌথ উদ্যোগ 'দ্যা ইকোফ্রেন্ডলি গ্রিন ব্রিকস লিমিটেড', নেক্সটব্লক অটোক্লেভ ব্র্যান্ডের নামে এএসি ব্লক উৎপাদন করছে, যার প্রধান উদ্দেশ্য হলো বাংলাদেশে পরিবেশ বান্ধব নির্মাণ সামগ্রীর প্রসারণ বাড়ানো।

বিশ্ব পরিবেশ দিবসে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (এইচবিআরআই) এবং বাংলাদেশের প্রথম পরিবেশ বান্ধব এএসি ব্লক উৎপাদনকারী ব্র‍্যান্ড ‘নেক্সটব্লক অটোক্লেভড’ এর মাঝে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির মাধ্যমে বাংলাদেশের ভবন ও নির্মাণ খাতের মান উন্নয়নের জন্য আধুনিক এএসি সম্পর্কিত গবেষণা ও নির্দেশিকার মান আরও বাড়ানো হবে।

সম্প্রতি অনুষ্ঠিত এই আয়োজনে এইচবিআরআই (হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট) এবং নেক্সটব্লক অটোক্লেভডের মাঝে সহযোগিতামূলক কার্যক্রমের একটি সমঝোতা চুক্তি সাক্ষরিত হয়েছে। সমঝোতা স্মারকে সাক্ষর করেন এইচবিআরআই’র প্রধান গবেষণা কর্মকর্তা নাফিজুর রহমান এবং ‘নেক্সটব্লক অটোক্লেভড’ এর ব্যবস্থাপনা পরিচালক শাহারিয়ার সাজ্জাদ। এই চুক্তির মূল লক্ষ্য হলো জলবায়ু বিষয়ক সমস্যাগুলোর মোকাবেলা করার পাশাপাশি দেশের নির্মাণ শিল্পকে আরও উন্নত পর্যায়ে নিয়ে যাওয়া।

এই সমঝোতা স্মারক আনুসারে, নেক্সটব্লক অটোক্লেভড’ এইচবিআরআই মহাপরিচালক আশরাফুল আলমের কাছে এক লক্ষ টাকার চেক হস্তান্তর করেছে। এইচবিআরআই এর গবেষণা কার্যক্রমকে ত্বরান্বিত করতে এবং পরিবেশবান্ধব এএসি ব্লক- নেক্সটব্লক অটোক্লেভড এর ব্যবহার ও সুবিধা নিয়ে উচ্চতর গবেষণার জন্য এই অর্থ ব্যবহৃত হবে৷

নেক্সটব্লক অটোক্লেভডের চেয়ারম্যান জোয়ারদার নওশের আলি এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইমরান, এইচবিআরআই’র প্রধান গবেষণা প্রকৌশলী মোহাম্মদ পারভেজ খাদেম এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নেক্সটব্লক অটোক্লেভডের ম্যানেজিং ডিরেক্টর শাহারিয়ার সাজ্জাদ বলেন, “নেক্সটব্লক অটোক্লেভড সবুজ নির্মাণ প্রযুক্তিকে এগিয়ে নেবার জন্য এএসি ব্লক তৈরি করছে এবং এর সম্প্রসারণ ঘটাচ্ছে। এই উৎপাদনের একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো এর ফলে ভূমিক্ষয় ঘটে না অথবা কোন ক্ষতিকর গ্যাসের নিঃসরণ ঘটে না। টেকসই ভবিষ্যতের জন্য আমাদের অবশ্যই পৃথিবী ও পরিবেশ নিয়ে ভাবতে হবে।”

নেক্সটব্লক অটোক্লেভের সিইও মোহাম্মদ ইমরান বলেন “এএসি অগ্নি নিরোধক এবং ৪.৫ ঘন্টা ১২৫০ ডিগ্রী পর্যন্ত তাপ সহ্য করে নির্মাণ কাঠামোকে রক্ষা করতে সক্ষম। এই ব্লক শব্দ প্রতিরোধক (৩৮ ডেসিবল পর্যন্ত)। ” তিনি আরো বলেন, “ এএসি'র উন্নত থার্মাল এফিসিয়েন্সির জন্য গ্রীষ্মকালে কমপক্ষে ৫ ডিগ্রী বেশি ঠান্ডা থাকে। ”

নেক্সটব্লক (এ এ সি) প্রচলিত ইটের চেয়ে ৪০% হালকা হয়ে থাকে। এই কম ওজনের জন্য এর পরিবহণ ব্যয়, শ্রমিক ব্যয় কমে আসে এবং এটি ভূমিকম্প সহনীয়।

কোন প্রকল্প পরিকল্পনার ক্ষেত্রে নেক্সটব্লক ব্যবহার করলে নির্মাণ খরচ ২০% কমানো সম্ভব। একটি ব্লক ৭ টা লাল ইটের সমান। এর ওজন ৭.৫-৯.৫ কেজি বা সাধারণ ইটের ওজনের তুলনায় এক তৃতীয়াংশ৷ নির্মাণ কাজে এএসি উপকরণ ব্যবহারের ফলে যেকোন ফাউন্ডেশন খরচ অনেকাংশে কমে যায়।

(ঢাকাটাইমস/০৮জুন/এমএইচ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :