ম্যানইউ কিনে নিলেন কাতারের আমিরের বড় ভাই

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুন ২০২৩, ২২:৪০

অনেক চেষ্টার পর অবশেষে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড (ম্যানইউ) কিনে নিলেন কাতারের আমিরের বড় ভাই ও কাতার ইসলামিক ব্যাংকের চেয়ারম্যান শেখ জসিম বিন হামাদ বিন খালিফা আল থানি। এ জন্য তাকে সাড়ে ৫০০ কোটির বেশি পাউন্ড গুনতে হয়েছে বলে ধারণা করা হয়েছে। যদিও কোনো পক্ষই অর্থের পরিমাণ নির্দিষ্ট করেনি।

মঙ্গলবার এক প্রতিবেদনে এই খবর দিয়েছে কাতারের পত্রিকা আল-ওয়াতান।

পত্রিকাটির বরাতে বিবিসি বলছে, ইংলিশ ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড কেনার জন্য এরই মধ্যে শেখ জসিম কয়েক দফা প্রস্তাবও দিয়েছেন। কিন্তু বারবার সেই প্রস্তাব ফিরিয়ে দেন ক্লাবের বর্তমান মালিক যুক্তরাষ্ট্রের গ্লেজার পরিবার। তবে শেখ জসিমের সর্বশেষ বড় অংকের প্রস্তাবে রাজি হতে হয়েছে গ্লেজার পরিবারকে।

শেখ জসিমের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত এবং কানাডিয়ান-কাতারি বিজনেস কাউন্সিলের ভাইস চেয়ারম্যান জাইদ আল-হামদান নিজের ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকে টুইট করে বিষয়টি জানিয়েছেন। টুইটে তিনি লেখেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকানা কেনার জন্য শেখ জসিমকে অভিনন্দন।’

এদিকে শেখ জসিম ম্যানইউ কিনে নিয়েছেন খবরটি প্রকাশ হওয়ার পরই নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে ১৬ ভাগ বেড়ে গেছে ক্লাবটির শেয়ারের দাম।

প্রতিবেদন অনুযায়ী, শেখ জসিম ইউনাইটেডের শতভাগ মালিকানা চান। কিন্তু এরই মধ্যে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে ক্লাবের ৩১ ভাগ শেয়ার বিক্রি করে রেখেছে গ্লেজার পরিবার। শতভাগ মালিকানা চাইলে শেখ জসিমকে সেই শেয়ারগুলোও কিনে নিতে হবে। দাম বাড়ছে সে কারণেই।

গ্লেজার পরিবার এর আগে ১০০ ভাগ মালিকানা দিতে না চাওয়ার কারণেই শেখ জসিম এতদিন ক্লাবটি কিনতে পারেননি। গ্লেজার পরিবার চেয়েছিল কিছু অংশের মালিকানা নিজেদের কাছে রেখে বেশির ভাগ মালিকানা বিক্রি করতে। কিন্তু শেখ জসিম গ্লেজার পরিবারের পুরো মালিকানাই কিনতে চেয়েছিলেন।

ব্রিটিশ ধনকুবের ও ইনিয়স গ্রুপের চেয়ারম্যান স্যার জিম র‍্যাটক্লিফও ইউনাইটেড কিনতে চেয়েছিলেন। তিনি কিছুটা মালিকানা কিনে বাকিটা গ্লেজার পরিবারের হাতে রেখে দিতে রাজি ছিলেন। তবে দাম নিয়ে তাদের মধ্যে বনিবনা হয়নি।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের তথ্য অনুযায়ী, শেখ জসিম সর্বশেষ গ্লেজার পরিবারের হাত থেকে পুরো মালিকানা কেনার জন্য ৫৫০ কোটি পাউন্ড প্রস্তাব করেছিলেন। কিন্তু ৬০০ কোটি পাউন্ড চেয়েছিল গ্লেজার পরিবার। এরপরও দুই পক্ষের আরও দর-কষাকষি হয়েছে। শেষ পর্যন্ত দুই পক্ষেরই প্রস্তাব রক্ষা হয় এমন একটা দামেই হয়ত ক্লাবটি কিনে নিয়েছেন শেখ জসিম। কোনো সংবাদমাধ্যমই অংকের পরিমাণটি নির্দিষ্ট করে বলতে পারেনি।

ঢাকাটাইমস/১৩জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :