লখনউ-হায়দ্রাবাদ ম্যাচ: একটা জয় এতটা বিধ্বংসী হতে পারে!

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ মে ২০২৪, ১০:০২

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ- আইপিএলে এক রেকর্ড গড়া ম্যাচের সাক্ষী থাকলো গোটা ক্রিকেট বিশ্ব। বুধবার রাতে এবারের আসরের ৫৭তম ম্যাচে লখনউ সুপার জায়ান্টকে নিয়ে রীতিমতো ছেলেখেলা করল সানরাইজার্স হায়দ্রাবাদ। যা চোখের তৃপ্তি দিল মাঠে এবং টিভির পর্দাসহ বিভিন্ন মাধ্যমে ম্যাচটি দেখা লাখ লাখ ক্রিকেটপ্রেমীদের।

এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন লখনউয়ের অধিনায়ক কে এল রাহুল। তবে সানরাইজার্স হায়দ্রাবাদের বোলারদের তোপের মুখে শতকের ঘরে পৌঁছানের আগেই প্রথম সারির চার ব্যাটারকে হারিয়ে চাপে পড়ে দলটি। পরে হাল ধরেন পাঁচ ও ছয় নম্বরে ব্যাট করতে নামা নিকোলাস পুরান ও আয়ুশ বাদোনি।

এই দুই ব্যাটার শেষ পর্যন্ত অপরাজিত থাকেন। নিকোলাস পুরানের নামের পাশে যোগ হয় ৪৮ রান এবং আয়ুশ বাদোনি দলের পক্ষে একমাত্র অর্ধশতকের মালিক বনে গিয়ে করেন ৫৫ রান। ফলে নির্ধারিত ২০ ওভার থেকে ৪ উইকেট হারিয়ে ১৬৫ রানের মাঝারি সংগ্রহ পায় লখনউ সুপার জায়ান্ট।

চলতি আইপিএলে অধিকাংশ ম্যাচেই ২০০ প্লাস রান উঠেছে প্রথম ইনিংসে। সেই হিসেবে ১৬৫ রান টপকাতে এবারের আসরের টপ ফেবারিট সানরাইজার্স হায়দ্রাবাদকে যে খুব একটা বেগ পেতে হবে না, তা দ্বিতীয় ইনিংস শুরুর আগেই বলছিলেন মাঠে উপস্থিত ক্রিকেট বোদ্ধা তথা ধারাভাষ্যকাররা।

কিন্তু ১৬৫ রান যে কোনো উইকেট না খুইয়েই টপকে যাবে হায়দ্রাবাদ, তা হয়তো কেউ কল্পনাও করেনি। ক্রিকেট মাঠে যে কোনো কিছুই অসম্ভব নয়। বুধবার রাতে সেটাই করে দেখালেন হায়দ্রাবাদের দুই ওপেনার ব্যাটার ট্রাভিস হেড ও অভিষেক শর্মা। অপরাজিত থেকে ১৬৬ রানের লক্ষ্য টপকালেন তারা। তাও মাত্র ৯ ওভার ৪ বলে!

এই ইনিংসে ওভারপ্রতি গড়ে ১৭.২৭ রান করে তুলেছেন হায়দ্রাবাদের দুই ব্যাটার ট্রাভিস হেড ও অভিষেক শর্মা। এর মধ্যে মাত্র ৩০ বলে ৮টি চার ও ৮টি ছয়ের মারে হেড করেন ৮৯ এবং ২৮ বলে ৮টি চার ও ৬টি ছয়ের মারে অভিষেক করেন ৭৫ রান। তাদের বেদম পিটুনি দেখে মনে হচ্ছিল, এ যেন লাইভ খেলা নয়, হাইলাইট চলছে।

অন্যদিকে, ম্যাচ শেষে মাঠে উপস্থিত দুই দলের দর্শকদের চোখ কপালে, কারও আবার মাথায় হাত। সবাই অবাক। হয়তো তারা ভাবছিলেন, একটা জয় এতটা বিধ্বংসী হতে পারে! কারণ, ওভারপ্রতি ১৭.২৭ রান শুধু আইপিএলে নয়, টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে প্রথম। তাও আবার দ্বিতীয় ইনিংসে!

এই ম্যাচের পর পয়েন্ট টেবিলে হায়দ্রাবাদের অবস্থান তিন নম্বরে। তাদের উপরে এক নম্বরে কলকাতা নাইট রাইডার্স এবং দুইয়ে রাজস্থান রয়েলস। অন্যদিকে, হায়দ্রাবাদের কাছে বিধ্বস্ত হওয়া লখনউয়ের অবস্থান টেবিলের ছয় নম্বরে। বৃহস্পতিবার ৫৮তম ম্যাচে মুখোমুখি হবে কিংস ইলেভেন পাঞ্জাব ও রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুর।

(ঢাকাটাইমস/৯মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

পাকিস্তান সিরিজের ব্যাটিং প্ল্যান কেমন হবে বলতে চান না অধিনায়ক শান্ত

ইউরোর ফাইনাল হারার দুদিন পর চাকরি ছাড়লেন ইংলিশ কোচ সাউথগেট

শিক্ষার্থীদের প্রতি সমর্থন জানিয়ে যা বললেন শরিফুল

আমার প্রাণের ঢাকা ইউনিভার্সিটি, আর রক্তাক্ত না হোক: তাওহীদ হৃদয়

দেশে ফিরে লাখো সমর্থককে নিয়ে শিরোপা উদযাপন করল চ্যাম্পিয়ন স্পেন

ওয়ার্নারের ফেরার দরজা বন্ধ করে দিলো অস্ট্রেলিয়া

এশিয়া কাপ খেলতে দেশ ছাড়ল বাংলাদেশ নারী ক্রিকেট দল

ডি মারিয়া, নিজের চোট আর শিরোপা জয়ের রোমাঞ্চ নিয়ে আবেগঘন পোস্ট মেসির

টেস্ট ও ওডিআই থেকে অবসর প্রসঙ্গে যা বললেন রোহিত

পাকিস্তানকে হারিয়ে ‘বিতর্কিত’ নাচ, যুবরাজ-রায়নাদের নামে থানায় অভিযোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :