যুবসমাজ নিয়ে আমাদের দীর্ঘমেয়াদি পরিকল্পনা আছে: যুব ও ক্রীড়ামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৯ মে ২০২৪, ২০:৩৮ | প্রকাশিত : ০৯ মে ২০২৪, ১৯:৪৫

শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে পাঁচ দিনব্যাপী ‘যুব মতবিনিময়-২০২৪’ শীর্ষক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে এই অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে ইনস্টিটিউটের মহাপরিচালক আবু তাহের মো. মাসুদ রানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মন্ত্রী নাজমুল হাসান পাপন এমপি।

প্রধান অতিথির বক্তব্য মন্ত্রী বলেন, যুবসমাজ নিয়ে আমাদের দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে। আমি সব থেকে বেশি যুবসমাজের জন্য কাজ করতে চাই। এ দেশের যা কিছু অর্জন সবটাই যুব সমাজের হাত ধরে এসেছে। জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে যুবসমাজ।

পাপন বলেন, আমি বিশ্বাস করি, প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মূল কারিগর হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এদেশের তরুণরাই। তারাই বাংলাদেশকে উপহার দেবে ২০৪১ সালের উন্নত সমৃদ্ধ সোনার বাংলা। আমাদের যুবসমাজ দেশপ্রেমকে বুকে ধারণ করে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

যুব ও ক্রীড়াসহ সব ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি আরও বলেন, বিভিন্ন সমস্যা চ্যালেঞ্জ মোকাবিলা করে প্রধানমন্ত্রীর নেতৃত্বে ইতিমধ্যে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছি। আমাদের জিডিপি প্রবৃদ্ধি ধারাবাহিকভাবে ৭ এর ওপর রয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দীন আহমেদ ও যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) ড. গাজী মো. সাইফুজ্জামান।

উল্লেখ্য, বাংলাদেশের যুবসমাজকে স্মার্ট সিটিজেনে রূপান্তরের জন্য ইতোমধ্যেই শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটের মাধ্যমে বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এ ইনস্টিটিউট হতে ২০১৮ সালে প্রতিষ্ঠালগ্ন হতে বিভিন্ন সংক্ষিপ্ত প্রশিক্ষণ কোর্সে এবং গত ২ বছরে ৬ মাসমেয়াদি ‘ডিপ্লোমা ইন আইসিটি’, ‘ডিপ্লোমা ইন ওয়েব অ্যাপ্লিকেশন অ্যান্ড ওয়েব ডেভেলপমেন্ট’, ‘ডিপ্লোমা ইন হোটেল’, ‘ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট’ বিষয়ক কোর্সে মোট ৮ হাজার ২৭৮ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এছাড়াও প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণরত যুব ও যুবনারীর ডাটাবেজ প্রস্তুত করা হয়েছে যা shniyd.nise.gov.bd ওয়েব সাইটে সংরক্ষণ ও নিয়মিত হালনাগাদ করা হচ্ছে।

প্রতি বছর ৭০০ যুব ও যুবনারীর অংশগ্রহণে যুব সমাবেশ আয়োজন করা হয়। গত পাঁচটি যুব সমাবেশে মোট তিন হাজার ৫০০ জন যুব ও যুবনারী অংশগ্রহণ করেছেন।

প্রতিবছর সারাদেশ থেকে ২০০ জন সফল যুব ও আত্মকর্মীদের নিয়ে পাঁচ দিনব্যাপী অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠানের আয়োজন করা হয়। গত পাঁচ বছরে মোট এক হাজার যুব ও যুবনারী যুব মতবিনিময়ে অংশগ্রহণ করেছে।

(ঢাকাটাইমস/০৯মে/এইচএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :