বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে অটোরিকশা বন্ধ অমানবিক: বাংলাদেশ ন্যাপ 

অনলাইন ডেস্ক
| আপডেট : ২০ মে ২০২৪, ১৫:০০ | প্রকাশিত : ২০ মে ২০২৪, ১৪:২৬

বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে সারাদেশে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান নিষিদ্ধে সরকারের ঘোষণা ও অটোরিকশা মালিক-শ্রমিকদের আন্দোলনে গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করে অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া এ দাবি জানান।

তারা চালক ও তাদের পরিবারের কথা চিন্তা না করে হুট করেই ব্যাটারিচালিত রিকশা-ভ্যান-ইজিবাইক বন্ধে সরকারের ঘোষণাকে ‘গণবিরোধী’ আখ্যা দিয়ে অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়ে বলেন, এমনিতেই অর্থনৈতিক বিপর্যয়ের কারণে অসংখ্য মানুষ কাজ হারিয়ে বেকার হচ্ছে, অন্যদিকে অটোরিকশা বন্ধের ফলে প্রায় ৩০ লাখ অটোরিকশা চালকের পরিবার আজ পথে বসেছে। রিকশা, ব্যাটারি রিকশা, ভ্যান, ইজিবাইক চালিয়ে জীবিকা নির্বাহ করছে, তখন তুঘলকি কায়দায় ব্যাটারিচালিত রিকশা-ভ্যান নিষিদ্ধ করার স্বরাষ্ট্রমন্ত্রীর ঘোষণা ৫০ লাখ পরিবারকে মানবেতন জীবনের দিকে ঠেলে দেবে, যা সমাজে চরম অস্থিরতা ও নৈরাজ্য তৈরি করবে। আমরা সরকারকে বলতে চাই, অটোরিকশা নিষিদ্ধ করার আগে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।

ন্যাপ নেতৃদ্বয় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের উদ্দেশে বলেন, আপনারা এসি গাড়িতে চড়ে এসির ঠান্ডা হাওয়া খাবেন আর গরিব রিকশাচালকদের পেটে লাথি মারবেন, এটা হতে পারে না। অটোরিকশা চলছে, চলবে। শ্রমিক ভাইয়েরা এই সিদ্ধান্ত মানে না, মানবে না।

নেতৃদ্বয় বলেন, রিকশা, ব্যাটারি, মোটর আমদানি করে ব্যবসায়ীরা, বিক্রি করে দোকানদার ব্যবসায়ীরা। সেগুলো আমদানি ও বিক্রি বন্ধ না করে রিকশা নিষিদ্ধ অমানবিক। দরিদ্র কর্মহীন মানুষ এনজিওসহ বিভিন্নভাবে ঋণ নিয়ে ৬০-৭০ হাজার টাকা খরচ করে রিকশা কিনে চালিয়ে যখন জীবিকা চালাচ্ছে, তখন সরকারের এই সিদ্ধান্ত কোনোভাবেই শ্রমজীবী রিকশাচালক-মালিকরা মেনে নেবে না।

তারা আরও বলেন, সরকারের পক্ষ থেকে দুর্ঘটনার অজুহাত দেখিয়ে অটোরিকশা-ভ্যান বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অথচ দুর্ঘটনার পেছনে সরকারের সুষ্ঠু সড়ক ব্যবস্থাপনার অভাবও সমানভাবে দায়ী। তাছাড়া ব্যবসায়ীদের স্বার্থে ব্যাটারি যন্ত্রপাতি আমদানি, উৎপাদন ও বাজারজাতকরণের সব রকমের সুযোগ রাখা হয়েছে। সে ব্যাপারে কোনো পদক্ষেপ নেই, অথচ মাথার ঘাম পায়ে ফেলে কোনোমতে জীবন চালায় যে রিকশা শ্রমিক, তাদের জীবনের ওপর চাপিয়ে দেওয়া অন্যায় সিদ্ধান্ত।

ঢাকাটাইমস/২০মে/জেবি/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

২৪ ঘণ্টা না গেলে খালেদা জিয়ার অবস্থা সম্পর্কে কিছু বলা যাবে না: ডা. জাহিদ

ভারতের সঙ্গে সমঝোতার চুক্তির মাধ্যমে সার্বভৌমত্ব বিক্রি করা হয়েছে: ১২ দলীয় জোট

পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতি সংবিধান ও নৈতিকতা পরিপন্থি: নুর

সারাদেশে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

জাতীয় ঐক্য সৃষ্টির মাধ্যমে পলাশীর শিক্ষাকে কাজে লাগাতে হবে: ইয়াছিন আরাফাত

খালেদা জিয়ার হার্টে বসানো হলো পেসমেকার

খালেদা জিয়ার হার্টে পেসমেকার বসানো হচ্ছে

দেশের প্রতিটা অর্জনে আওয়ামী লীগের অবদান রয়েছে: প্রধানমন্ত্রী

খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় মোহাম্মদপুরে মিলাদ ও দোয়া 

১০ হাজার নেতাকর্মী নিয়ে আ.লীগের ‘প্লাটিনাম জয়ন্তী’তে খসরু চৌধুরী

এই বিভাগের সব খবর

শিরোনাম :