আইপিএল: প্লে অফে খেলতে চেন্নাইয়ের প্রয়োজন জয়, বেঙ্গালুরুর মেলাতে হবে সমীকরণ

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ মে ২০২৪, ১৮:২৫

চলছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসরের মাঠের লড়াই। লিগ পর্বের খেলা শেষদিকে। ইতোমধ্যে তিনটি দল প্লে-অফে কোয়ালিফাই করেছে। অপেক্ষা একটি দলের জন্য। যার জন্য লড়াইয়ে রয়েছে চেন্নাই সুপার কিংস ও রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। টেবিলের চারে অবস্থান চেন্নাইয়ের, অন্যদিকে সাতে রয়েছে বেঙ্গালুরু। তবুও কোহলির বেঙ্গালুরুর সামনে সুযোগ রয়েছে প্লে অফে খেলার।

প্লে অফে খেলতে হলে বেঙ্গালুরুকে হারালেই চলবে মুস্তাফিজবিহীন চেন্নাইয়ের। আর বেঙ্গালুরুর যদি প্লে অফ খেলতে হয় তবে চেন্নাইকে হারালেই হবে না, সঙ্গে জটিল সমীকরণ মেলাতে হবে কোহলির দলকে। সেটি হলো চেন্নাইকে হারানোর সঙ্গে নেট রান রেটেও পেছনে ফেলতে হবে কোহলিদের। অন্যদিকে বেরসিক বৃষ্টিতে ম্যাচ যদি শেষ পর্যন্ত ম্যাচ ভেসে যায় তাহলে কোনো সমীকরণ ছাড়াই চতুর্থ দল হিসেবে প্লে অফে যাবে চেন্নাই।

শনিবার (১৮ মে) আইপিএলের ৬৮তম ম্যাচে বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে বেঙ্গালুরু ও চেন্নাই। ম্যাচটি হবে বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে। চেন্নাই টেবিলের চারে থাকলেও এ ম্যাচটি তাদের জন্য বাঁচা-মরার।

জনপ্রিয় ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর দেয়া পরিসংখ্যানে জানা যায়, চেন্নাই যদি প্রথমে ব্যাট করে ২০০ রান করে, তাহলে প্লে অফে খেলতে বেঙ্গালুরুকে সেই রান টপকাতে হবে ১৮.১ ওভারে। অর্থাৎ ১১ বল হাতে রেখে। তবেই রান রেটে চেন্নাইকে পেছনে ফেলে প্লে অফ নিশ্চিত হবে কোহলিদের।

অন্যদিকে বেঙ্গালুরু যদি প্রথমে ব্যাট করে ২০০ রান করে তাহলে অন্তত ১৮ রানে জিততে হবে তাদের। খুব কঠিন অঙ্ক না থাকায় বেঙ্গালুরুর কাছে বড় সুযোগ রয়েছে চেন্নাইকে হারিয়ে এবং নেট রানরেটে টপকে প্লে-অফে ওঠার। কিন্তু ম্যাচে যদি বেরসিক বৃষ্টি আঘাত হানে তাহলে পাল্টে যাবে সব হিসেব। কারণ ম্যাচে ওভার কমলে চাপ বাড়বে বেঙ্গালুরুর। খেলা না হলে তো কোনো আশাই নেই। বৃষ্টিতে ম্যাচ ভেসে গেলে পয়েন্ট ভাগ হয়ে যাবে। সে ক্ষেত্রে প্লে-অফে পৌঁছে যাবে চেন্নাই। কারণ চেন্নাইয়ের হয়ে যাবে ১৫ পয়েন্ট। আর বেঙ্গালুরুর পয়েন্ট হবে ১৩। এই মুহূর্তে ১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে সাতে অবস্থান করছে বেঙ্গালুরু। অন্যদিকে ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে চেন্নাই। জিতলেই প্লে-অফ নিশ্চিত করবে ধোনির দল। তাদের সুযোগ রয়েছে বড় ব্যবধানে জিতে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে আসার। পঞ্চম এবং ষষ্ঠ স্থানে থাকা দিল্লি ক্যাপিটালস এবং লখনৌ সুপার জায়ান্টস নিজেদের সব ম্যাচ খেলে ফেলেছে। ১৪ পয়েন্টে আটকে আছে তারা। রানরেটেও চেন্নাই (+০.৫২৮) এবং বেঙ্গালুরুর (+০.৩৮৭) থেকে নীচে দিল্লি (-০.৩৭৭) এবং লখনৌ (-০.৬৬৭)।

প্রসঙ্গত, আইপিএলের প্লে অফ যথাক্রমে ২১, ২২ ও ২৪ মে। ২৬ মে ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে ১৭তম আইপিএল আসরের। আইপিএলের আগের ১৬ আসরে চেন্নাই ও মুম্বাই সমান পাঁচবার করে শিরোপা জিতেছে। মুম্বাই এবার একেবারে তলানিতে থেকে মৌসুম শেষ করে।

(ঢাকাটাইমস/১৮মে/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :