হার্টকে সুস্থ-সুবল রাখতে সেরার সেরা যে পাঁচ খাবার

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০২৪, ০৮:৩৩

শরীরের সব থেকে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে একটি হলো হার্ট বা হৃৎপিণ্ড। এই অঙ্গটি সারা শরীরে অক্সিজেন ও পুষ্টিসমৃদ্ধ রক্ত পৌঁছে দেয়। সেই কারণে আমরা সুস্থ-সবল জীবনযাপন করি। তাই হেসেখেলে জীবন কাটাতে চাইলে হার্টের খেয়াল রাখতেই হবে।

এই কাজে সাফল্য পেতে চাইলে সবার প্রথমে ফাস্টফুড জাতীয় খাবার খাওয়া বন্ধ করার পরামর্শ দিয়ে থাকেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তার বদলে পাতে জায়গা করে দিতে বলছেন কয়েকটি উপকারী খাবারকে। ব্যস, তাতেই উপকার পাবেন হাতেনাতে।

ঠিক কোন কোন খাবারগুলোকে পাতে জায়গা করে দিলে হার্ট থাকবে সুস্থ-সবল? চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক তেমনই পাঁচটি খাবার সম্পর্কে।

​মাছের শরণাপন্ন হন​

আমাদের পরিচিত সব মাছে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ভাণ্ডার। এই উপাদান কিন্তু হার্টের স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। এই উপাদানের গুণে হার্ট অ্যাটাক থেকে শুরু করে অ্যারিদমিয়াসহ একাধিক জটিল অসুখের ফাঁদে পড়ার আশঙ্কাও কমে।

তাই আর সময় নষ্ট না করে আজ থেকেই দিনে অন্তত এক পিস মাছ খাওয়া শুরু করে দিন। পারলে সপ্তাহে অন্তত একদিন সাগরের স্যালমন, ম্যাকেরেল, সার্ডিন, টুনার মতো ফ্যাটি মাছ খান। ব্যস, তাতেই স্বাস্থ্যের হাল-হকিকত বদলে যাবে।

টমেটোর বিকল্প নেই​

হার্টের হাল ফেরানোর কাজে খুবই ভালো কাজ করে টমেটো। কারণ এই সবজিতে রয়েছে কিছু অত্যন্ত উপকারী অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্য়ান্টিঅক্সিডেন্ট গোটা শরীর থেকে ফ্রি রেডিকেলস বের করে দেওয়ার ক্ষমতা রাখে। যার ফলে কমে অক্সিডেটিভ স্ট্রেস। অক্সিডেটিভ স্ট্রেস কমে যাওয়ার সুবাদে হার্ট অ্যাটাক থেকে শুরু করে একাধিক জটিল অসুখের ফাঁদে পড়ার আশঙ্কা কমে। তাই হার্টের হাল ফেরাতে চাইলে আজ থেকেই টমেটোর সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন।

মহৌষধি আমন্ড​

এই বিশেষ ধরনের বাদামে রয়েছে ভিটামিন ও খনিজের ভাণ্ডার। এমনকি এতে উপকারী মনোআনস্যাচুরেটেড ফ্যাট এবং ফাইবারও রয়েছে। এই সমস্ত উপাদান কোলেস্টেরলকে বশে রাখার কাজে সিদ্ধহস্ত। এসব উপাদানের গুণে দূরে থাকে হার্ট অ্যাটাকের মতো প্রাণঘাতী সমস্যা।

তাই আর সময় নষ্ট না করে যত দ্রুত সম্ভব আমন্ডের মতো একটি উপকারী বাদামকে ডায়েটে জায়গা করে দিন। তাতেই উপকার মিলবে হাতেনাতে।

​জুড়ি নেই ডার্ক চকোলেটের​

আপনি কি চকোলেট খেতে খুবই ভালোবাসেন? এই প্রশ্নের উত্তর হ্যাঁ হলে যে আপনার জন্য একটা সুখবর রয়েছে! কারণ গবেষণায় দেখা গেছে, নিয়মিত ডার্ক চকোলেট খেলেই অনায়াসে হার্টের অসুখের মতো জটিল সমস্যাকে গুড বাই জানানো সম্ভব।

ডার্ক চকোলেটে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। এই উপাদান হার্টকে একাধিক জটিল রোগ থেকে বাঁচায়। সুতরাং সুস্থ থাকতে আজ থেকেই চকোলেট খাওয়া শুরু করে দিন।

সবুজ শাকই সেরার সেরা​

আমাদের অতি পরিচিত সব সবুজ শাকে রয়েছে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। এসব উপাদান হার্টকে সুরক্ষা দেয়। এতে মজুত ডায়েটরি নাইট্রেট রক্তনালীকে বিশ্রাম নিতে সাহায্য করে। ফলে চট করে হার্ট অ্যাটাকের মতো জটিল অসুখের ফাঁদে পড়ার ভয় থাকে না। সেই কারণেই বিশেষজ্ঞরা নিয়মিত পাতে শাক রাখার পরামর্শ দেন।

(ঢাকাটাইমস/২০মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :