রাজধানীতে ৩৮ কোটি টাকার পশুর হাট

হাসান মেহেদী, ঢাকা টাইমস
| আপডেট : ২০ মে ২০২৪, ০৯:৩১ | প্রকাশিত : ২০ মে ২০২৪, ০৯:২৭

পবিত্র ঈদুল আজহার এক মাস আগেই রাজধানীর পশুর হাটের স্থান ও ইজারা চূড়ান্ত করেছে নগরীর দুই সিটি করপোরেশন।

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় ৯টি এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় এখন পর্যন্ত ১১টি অস্থায়ী হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে দুই সিটি করপোরেশন। রাজধানীতে বসতে যাওয়া মোট ২০টি পশুর হাটের ইজারা মূল্য ধরা হয়েছে ৩৮ কোটি ৫৫ লাখ ৫৩ হাজার ৪১১ টাকা। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার ১১টি হাটের মোট ইজারা মূল্য ২৩ কোটি ৬ লাখ ৬ হাজার ৭২৪ টাকা এবং উত্তর সিটি করপোরেশন এলাকার ৯টি হাটের ইজারা মূল্য ১৫ কোটি ৪৯ লাখ ৪৬ হাজার ৬৮৭ টাকা।

২০টি হাটের মোট সিডিউল মূল্য ধরা হয়েছে ৮ লাখ ৬৫ হাজার ৬০০ টাকা। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটির ১১টি হাটের সিডিউল মূল্য ৫ লাখ ১০ হাজার ৬০০ টাকা এবং উত্তর সিটির ৯টি হাটের ৩ লাখ ৫৫ হাজার টাকা সিডিউল মূল্য ধরা হয়েছে। এক একটি হাটের জন্য একাধিক ব্যক্তি বা প্রতিষ্ঠান সিডিউল কিনতে পারবেন।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার ১১টি হাটের জন্য ১ কোটি ২৫ লাখ ৮০ হাজার ৩২৩ টাকা পরিচ্ছন্নতা ফি ধরা হয়েছে। ইতোমধ্যে নগরীর দুই সিটি করপোরেশন এলাকার কয়েকটি হাটের ইজারা চূড়ান্ত করা হয়েছে বলে জানা গেছে।

যেখানে বসছে ২০ হাট

রাজধানীর দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন এলাকার আওতাধীন ২০টি পশুর হাট বসছে। দুই সিটি করপোরেশনের তথ্য বলছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পোস্তাগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা, শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা, দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত এলাকা, লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গাসহ কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার মৈত্রী সংঘ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা, আফতাবনগর (ইস্টার্ন হাউজিং) ব্লক ই, এফ, জি, এইচ, সেকশন ১ ও ২ এর খালি জায়গা, ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন উন্মুক্ত এলাকা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা, রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গায় বসছে মোট ১১টি পশুর হাট।

এছাড়াও ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার আওতাধীন ভাটারা সুতিভোলা খাল সংলগ্ন খালি জায়গা (ভাটারা সুতিভোলা), বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগর ব্লক ই, এফ, জি, এইচ, এল, এম, এন এবং আশপাশের জায়গা, মোহাম্মদপুর বছিলার ৪০ ফুট রাস্তা সংলগ্ন খালি জায়গা, মিরপুর সেকশন ৬ ওয়ার্ড নম্বর ৬ (ইস্টার্ন হাউজিং) এর খালি জায়গা, কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট সংলগ্ন খালি জায়গা, ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া বেপারীপাড়া রহমাননগর আবাসিক প্রকল্পের জায়গা, উত্তরা দিয়াবাড়ী ১৬ ও ১৮ নম্বর সেক্টর বউ বাজার এলাকার খালি জায়গা এবং খিলক্ষেত থানার ৪৩ নম্বর ওয়ার্ডের মাস্তুল চেকপোস্ট সংলগ্ন পাড়ার খালি জায়গায় বসছে মোট ৯টি পশুর হাট। ইতোমধ্যে এ সকল স্থানে হাটের প্রস্তুতি কাজ শুরু করেছে দুই সিটি করপোরেশন।

২০ হাটের ইজারা মূল্য

দুই সিটির মোট ২০টি পশুর হাট থেকে এবার ৩৮ কোটি ৫৫ লাখ ৫৩ হাজার ৪১১ টাকা ইজারা মূল্য আদায় করা হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১১টি হাটের ২৩ কোটি ৬ লাখ ৬ হাজার ৭২৪ টাকা এবং উত্তর সিটি করপোরেশনের ৯টি হাটের ১৫ কোটি ৪৯ লাখ ৪৬ হাজার ৬৮৭ টাকা আদায় হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার পোস্তাগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গায় হাটের ইজারা মূল্য ধরা হয়েছে ২ কোটি ২৩ লাখ ৩১ হাজার ২৫৬ টাকা, হাটের সিডিউল মূল্য ৪৫ হাজার ৪০০ টাকা এবং পরিচ্ছন্নতা ফি ১১ লাখ ১৬ হাজার ৫৬৩ টাকা ধার্য করা হয়েছে।

শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ড সংলগ্ন খালি জায়গায় হাটের দাম ৬৭ লাখ ৩১ হাজার টাকা, সিডিউল মূল্য ১৩ হাজার ৮শ টাকা এবং পরিচ্ছন্নতা ফি ৩ লাখ ৩৬ হাজার ৫৫০ টাকা।

দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গায় হাটের দাম ৪ কোটি ১৭ লাখ ৬৪ হাজার ৫৫৬ টাকা, সিডিউল মূল্য ৮৪ হাজার ২শ টাকা এবং পরিচ্ছন্নতা ফি ২০ লাখ ৮৮ হাজার ২২৮ টাকা।

ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত এলাকার হাটের দাম ৩ কোটি ৯১ লাখ ৭২ হাজার ৩শ টাকা, সিডিউল মূল্য ৭৯ হাজার টাকা এবং পরিচ্ছন্নতা ফি ১৯ লাখ ৫৮ হাজার ৬১৫ টাকা।

উত্তর শাহজাহানপুর, খিলগাঁও রেলগেট বাজার মৈত্রী সংঘ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গার হাটের মূল্য ধরা হয়েছে ১ কোটি ৩০ লাখ ২৩ হাজার ৮৬৭ টাকা, যার সিডিউল মূল্য ২৬ হাজার ৮শ টাকা। পাশাপাশি হাটের পরিচ্ছন্নতা ফি ৬ লাখ ৫১ হাজার ১৯৪ টাকা।

মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গায় হাটের মূল্য ধরা হয়েছে ২ কোটি ৩৬ লাখ ৪ হাজার ৪৩৪ টাকা এবং সিডিউল মূল্য ৪৮ হাজার টাকা এবং পরিচ্ছন্নতা ফি ১১ লাখ ৮০ হাজার ২২২ টাকা।

আফতাবনগর (ইস্টার্ন হাউজিং) ব্লক ই, এফ, জি, এইচ, সেকশন ১ ও ২ এর খালি জায়গায় হাটের মূল্য ২ কোটি ৫৫ লাখ ৯৯ হাজার টাকা, সিডিউল মূল্য ৫১ হাজার ৮শ টাকা এবং পরিচ্ছন্নতা ফি ১২ লাখ ৭৯ হাজার ৯৫০ টাকা।

আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গায় হাটের দাম ৪৫ লাখ ৫০ হাজার, সিডিউল মূল্য ৯ হাজার ৬শ টাকা এবং পরিচ্ছন্নতা ফি ২ লাখ ২৫ হাজার ৪৮৫ টাকা।

ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন উন্মুক্ত এলাকার হাটের মূল্য ধরা হয়েছে ৩ কোটি ৩৩ লাখ ১১ হাজার ৬১১ টাকা, সিডিউল মূল্য ৬৭ হাজার এবং পরিচ্ছন্নতা ফি ১৬ লাখ ৫৫ হাজার ৫৮১ টাকা।

লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গাসহ কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গায় হাটের মূল্য ধরা হয়েছে ৩ কোটি ৬৭ লাখ ২৯ হাজার টাকা, সিডিউল মূল্য ৭৪ হাজার ২০০ টাকা এবং পরিচ্ছন্নতা ফি ১৮ লাখ ৩৬ হাজার ৪৫০ টাকা এবং রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গায় হাটের দাম ৫০ লাখ ২৯ হাজার ৭০০ টাকা, সিডিউল মূল্য ১০ হাজার ৮০০ টাকা এবং পরিচ্ছন্নতা ফি ২ লাখ ৫১ হাজার ৪৮৫ টাকা ধার্য করা হয়েছে।

এছাড়াও ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগর ব্লক ই, এফ, জি, এইচ, এল, এম, এন এবং আশপাশের জায়গার হাটের মূল্য ধরা হয়েছে ১ কোটি ৭৪ লাখ ২ হাজার ৭২৭ টাকা এবং সিডিউল মূল্য ৩৫ হাজার ৫শ টাকা।

ভাটারা সুতিভোলা খাল সংলগ্ন খালি জায়গার (ভাটারা সুতিভোলা) হাটের সরকারি মূল্য ধরা হয়েছে ৩ কোটি ৭০ লাখ, সিডিউল মূল্য ধরা হয়েছে ৭৪ হাজার ৬শ টাকা।

খিলক্ষেত থানার ৪৩ নম্বর ওয়ার্ডের মস্তুল চেকপোস্ট সংলগ্ন পাড়ার খালি জায়গার হাটের মূল্য ৩০ লাখ ২১ হাজার টাকা এবং সিডিউল মূল্য ৬ হাজার ৭শ টাকা।

মোহাম্মাদপুর বছিলার ৪০ ফুট রাস্তা সংলগ্ন খালি জায়গার হাটের মূল্য ২ কোটি ২০ লাখ টাকা এবং সিডিউল মূল্য ৪৪ হাজার ৬শ টাকা।

মিরপুর সেকশন ৬ ওয়ার্ড নম্বর ৬ (ইস্টার্ন হাউজিং) এর খালি জায়গার হাটের মূল্য এক কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৪৬০ টাকা এবং সিডিউল মূল্য ২৮ হাজার ২শ টাকা।

ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট সংলগ্ন খালি জায়গার হাটের দাম ৬০ লাখ ৭০ হাজার টাকা এবং সিডিউল মূল্য ১২ হাজার ৮শ টাকা।

কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গার হাটের মূল্য ধরা হয়েছে ১ কোটি ৩৭ লাখ ৫শ টাকা আর সিডিউল মূল্য ২৮ হাজার ১শ টাকা।

উত্তরা দিয়াবাড়ী ১৬ ও ১৮ নম্বর সেক্টর বউ বাজার এলাকার খালি জায়গার হাটের মূল্য ধরা হয়েছে ৬ কোটি টাকা এবং সিডিউল মূল্য ১ লাখ ২০ হাজার ৬শ টাকা।

৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া বেপারীপাড়া রহমাননগর আবাসিক প্রকল্পের জায়গার হাটের মূল্য ১৬ লাখ ৫০ হাজার টাকা এবং সিডিউল মূল্য ৩ হাজার ৯শ টাকা।

ঢাকা উত্তর সিটি করপোরশেন এক সম্পত্তি কর্মকর্তা জানিয়েছেন, উত্তর সিটিতে বসতে যাওয়া প্রতিটি হাটের ইজারা মূল্যের ১০ শতাংশ টাকা পরিচ্ছন্নতা ফি বাবদ পরিশোধ করতে হবে।

(ঢাকাটাইমস/২০মে/এইচএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

প্রতি ১০ শিশুর ৯ জনই নিজ পরিবারে সহিংসতার শিকার: ইউনিসেফ

জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা, উপনেতাকে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ইউএইর বিনিয়োগ চাইলেন প্রধানমন্ত্রী

ঈদে ঘরমুখো মানুষের নিরাপত্তায় প্রস্তুত ফায়ার সার্ভিস

সরকারি জায়গা দখল: অবশেষে হোটেল ওলিও থেকে ৮০ কোটি টাকার সম্পত্তি উদ্ধার

ঈদে রেলসেবায় এবারও ‘গোল্ডেন এ প্লাস’ পাওয়ার আশা জিল্লুল হাকিমের

কমিউটার ট্রেনের টিকিটের জন্য হাহাকার, ভোগান্তির শেষ নেই

বাংলাদেশে দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে একসঙ্গে কাজ করে যাব: ডোনাল্ড লু

বায়ু দূষণ রোধ করতে না পারলে সবাইকে ভুগতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী

ঈদে শিডিউল বিপর্যয় এড়াতে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস চলাচল শুক্রবার থেকে বন্ধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :