জাতীয় স্বার্থবিরোধী পদক্ষেপ রাষ্ট্রকে বিপর্যয়ের মুখে ঠেলে দিচ্ছে: আ স ম রব

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ জুন ২০২৩, ১৭:৩১

ভূ-রাজনীতিতে রাষ্ট্রীয় স্বার্থকে প্রাধান্য না দিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় টিকে থাকার প্রশ্নকে প্রাধান্য দিচ্ছে বলে মন্তব্য করেছেন স্বাধীনতার পতাক উত্তোলক, জেএসডি ‌সভাপতি আ স ম আবদুর রব। বলেন, ‘এই ধরনের জাতীয় স্বার্থবিরোধী আত্মঘাতী পদক্ষেপ রাষ্ট্রকে বড় বিপর্যয়ের মুখে ঠেলে দিচ্ছে। রাষ্ট্রীয় স্বার্থকে উপেক্ষা করে যেকোনো ধরনের ভূরাজনৈতিক পদক্ষেপ শুধুমাত্র জাতির বিকাশ ও জাগরণের অন্তরায়ই হবে না, তা রাষ্ট্রীয় অস্তিত্বের প্রতিও হুমকি হয়ে দাঁড়াবে।’ তিনি বলেন, ‘স্বার্থ ও সংঘাতপূর্ণ আজকের জটিল বিশ্বব্যবস্থায় রাষ্ট্রীয় স্বার্থের স্বপক্ষে ক্ষমতাসীন গণভিত্তিহীন সরকারের পক্ষে অবস্থান গ্রহণ করা সম্ভব নয়।’

শুক্রবার উত্তরাস্থ বাসভবনে দলটির অনুষ্ঠিত স্থায়ী কমিটির সভায় সভায় সভাপতির বক্তব্যে আ স ম রব এসব বলেন। এসময় বক্তব্য রাখেন বীরমুক্তিযোদ্ধা সিরাজ মিয়া, অ্যাডভোকেট কে এম জাবির, কামাল উদ্দিন পাটোয়ারী প্রমুখ। সভায় স্বাধীনতার রূপকার ও রাজনৈতিক দার্শনিক সিরাজুল আলম খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে ‘শোক প্রস্তাব’ গ্রহণ করা হয়।

আ স ম রব বলেন, জনগণের নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তরের লক্ষ্যে জাতীয় সরকার গঠনপূর্বক প্রয়োজনীয় সাংবিধানিক ও রাষ্ট্রীয় ব্যবস্থার সংস্কার সম্পন্ন করে জনগণের আকাঙ্খা মোতাবেক রাষ্ট্রীয় রাজনীতি পরিচালনা করাই আজকের প্রেক্ষাপটে রাজনৈতিকভাবে জরুরি কর্তব্য।

শোক প্রস্তাবে বলা হয় সিরাজুল আলম খান স্বাধীনতার প্রাণ পুরুষ, সফল স্বপ্ন দ্রষ্টা ও নায়ক। বাঙালির জাতি রাষ্ট্র বাংলাদেশ প্রতিষ্ঠার ক্ষেত্রে, যুব ছাত্রদের মনে স্বাধীনতার অগ্নিশিখা ছড়িয়ে দেওয়ার মন্ত্র এবং সকল সংগ্রাম আন্দোলনকে গণআন্দোলনে রূপান্তর করে স্বাধীনতাকে ছিনিয়ে আনার অন্যতম কৌশল প্রণয়নকারী তিনি। ১৯৬২ সালেই স্বাধীনতা অর্জনের লক্ষ্যে নিউক্লিয়াস গঠন করেন। এই নিউক্লিয়াসই ছাত্র জনতার আন্দোলন, ৬ দফা ১১ দফা সহ প্রতিটি আন্দোলনকে স্বাধীনতার পক্ষে জনমত সৃষ্টির কাজে রূপ দিতে গুরু দায়িত্ব পালন করে। একাত্তরের পূর্বেই সম্ভাব্য সশস্ত্র স্বাধীনতা যুদ্ধকে হিসেবে রেখে, বিএল এফ বা মুজিব বাহিনী গঠন করা হয়। জয়বাংলা বাহিনী গঠন, জাতীয় পতাকা তৈরি ও উত্তোলন,জাতীয় সংগীত নির্ধারণ, বঙ্গবন্ধুকে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের সর্বাধিনায়ক ঘোষণা করে স্বাধীনতার ইশতেহার প্রণয়ন, অসহযোগ আন্দোলন, ৭ই মার্চের ভাষণ সহ সকল আন্দোলন সংগ্রামে বঙ্গবন্ধুর সাথে সমন্বয় সাধনে ঐতিহাসিক ও যুগান্তরকারী পদক্ষেপ গ্রহণ করে অনন্য ইতিহাসের নায়ক তিনি।

‘৭১ সালের সশস্ত্র মুক্তি যুদ্ধে মুজিব বাহিনী গঠনসহ তিনি ঐতিহাসিক নেতৃত্ব প্রদান করেন। স্বাধীনতা অর্জনের পর 'বিপ্লবী জাতীয় সরকার' গঠন, স্বাধীনতা সংগ্রামের চেতনায় সংবিধান প্রণয়ন, জাতীয় প্রতিরক্ষা বাহিনীর গঠন এবং সমবায় ভিত্তিক অর্থনীতিসহ ১৫ দফা করণীয় উত্থাপন করে রাষ্ট্র বিনির্মাণের রূপরেখা প্রদান করেন। ১৯৭২ সালে জাতীয় সমাজতান্ত্রিক দল গঠন, ৭৫ এ সিপাহী জনতার গণঅভ্যুত্থানের পরিকল্পনাকারী ছিলেন সিরাজুল আলম খান। বাঙালির জাতীয় ইতিহাসে অনেক অবিস্মরণীয় ঘটনার প্রকৃত নায়ক তিনি।

পরবর্তীতে ঔপনিবেশিক শাসন ব্যবস্থার বিপরীতে বাংলাদেশের জনগণকে শ্রমজীবী, কর্মজীবী ও পেশাজীবী সামাজিক শক্তি হিসেবে চিহ্নিত করে ১৪ দফা সম্বলিত অর্থাৎ অংশীদারিত্বের গণতন্ত্র তথা বাঙালীর তৃতীয় জাগরণের রাষ্ট্রীয় রাজনৈতিক মডেলসহ রাজনৈতিক তত্ত্ব উদ্ভাবন করেন।

জাতি রাষ্ট্র বাংলাদেশ প্রতিষ্ঠার ক্ষেত্রে তাঁর ঐতিহাসিক ও অবিস্মরণীয় ভূমিকাকে আমরা শ্রদ্ধার সাথে স্মরণ করছি।

আমরা সিরাজুল আলম খানের এই রাজনীতির উত্তরাধিকার এবং এর বাস্তবায়নে অঙ্গীকারাবদ্ধ।

(ঢাকাটাইমস/১৬জুন/জেবি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

ইট মারলে পাটকেল খাওয়ার জন্য বিএনপিকে প্রস্তুত থাকার হুঁশিয়ারী নানকের

সরকার দেশকে বিদেশি ঋণ নির্ভর দেশে পরিণত করেছে: জামায়াত

জিয়ার মৃত্যুবার্ষিকীতে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির তিন দিনের কর্মসূচি 

বিএনপির আরও চার নেতা বহিষ্কার

নাশকতার ১৪ মামলায় বিএনপি নেতা সালামের স্থায়ী জামিন

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আ.লীগের কর্মসূচি

বিএনপির আশার গুড়ে বালি, যুক্তরাষ্ট্র সম্পর্ক গভীর করতে চায়: পররাষ্ট্রমন্ত্রী

প্রতিবেশী দেশ বাংলাদেশকে নিয়ন্ত্রণের চেষ্টা করছে: মির্জা ফখরুল

ফারাক্কা বাঁধ বাংলাদেশের উত্তরাঞ্চলকে মরুভূমি বানাচ্ছে: রাশেদ প্রধান

শেখ হাসিনা ছাড়া এদেশের মানুষের ভাগ্য পরিবর্তন কেউ করেনি: ওবায়দুল কাদের 

এই বিভাগের সব খবর

শিরোনাম :