সমুদ্রের তলদেশ থেকে টাইটানের কয়েক টুকরা উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জুন ২০২৩, ০০:০৩

টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে আটলান্টিককের গভীরে পাড়ি জমানো সাবমারসিবল টাইটানের কয়েক টুকরা উদ্ধার করা হয়েছে। এই সমুদ্রযানটি পাঁচজন যাত্রীসহ গত সপ্তাহে বিস্ফোরিত হয়েছিল। খবর এপির।

সেন্ট জনস, নিউফাউন্ডল্যান্ড এবং ল্যাব্রাডরের বন্দরে ফিরিয়ে দেওয়া ধ্বংসাবশেষগুলোই এখন যানটি বিস্ফোরিত হওয়ার রহস্য উদঘাটনের মূল চাবিকাঠি।

কানাডিয়ান জাহাজ হরাইজন আর্কটিক টাইটানিকের ধ্বংসাবশেষের কাছে সামুদ্রিক তল অনুসন্ধানের জন্য একটি রিমোট কন্ট্রোল চালিত যান বা আরওভি ব্যবহার করেছে। পেলাজিক রিসার্চ সার্ভিসেস, ম্যাসাচুসেটস এবং নিউ ইয়র্কের অফিসসহ একটি সংস্থা যা আরওভির মালিক এটি বুধবার এক বিবৃতিতে বলেছে, তারা অফশোর অপারেশন সম্পন্ন করেছে।

পেলাজিক রিসার্চ সার্ভিসেস বলেছে যে তার দল 'এখনও মিশনে রয়েছে' এবং চলমান টাইটান তদন্তের বিষয়ে মন্তব্য করতে পারছে না কারণ বিষয়টির সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার বেশ কয়েকটি সরকারি সংস্থা জড়িত।

কোম্পানির বিবৃতিতে বলা হয়েছে, 'তারা এই অপারেশনের শারীরিক ও মানসিক চ্যালেঞ্জের মধ্য দিয়ে এখন দশ দিন ধরে কাজ করছে। মিশনটি শেষ করতে এবং তাদের প্রিয়জনের কাছে ফিরে যেতে তারা উদ্বিগ্ন।'

টাইটানের ধ্বংসাবশেষ প্রায় সাড়ে ১২ হাজার ফুট পানির নিচে এবং সমুদ্রের তলদেশে টাইটানিক থেকে প্রায় ১৬০০ ফুট দূরে অবস্থিত ছিল বলে কোস্ট গার্ড গত সপ্তাহে জানিয়েছিল।

১৮ জুন অবতরণের সময় সাবমার্সিবলটি কেন বিস্ফোরিত হয়েছিল তা তদন্তের নেতৃত্ব দিচ্ছে কোস্টগার্ড। কর্মকর্তারা ২২ শে জুন ঘোষণা করেছিলেন যে ডুবোজাহাজটি বিস্ফোরিত হয়েছিল এবং জাহাজে থাকা পাঁচজনই মারা গেছে।

ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড বলেছে, কোস্ট গার্ড টাইটান ডুবোজাহাজের ক্ষতিকে 'প্রধান সামুদ্রিক দুর্ঘটনা' বলে ঘোষণা করেছে এবং কোস্ট গার্ড তদন্তের নেতৃত্ব দেবে।

কোস্ট গার্ড প্রতিনিধিরা বুধবার তদন্ত বা ধ্বংসাবশেষ তীরে ফিরে আসার বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেন। ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড এবং কানাডার ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের প্রতিনিধি উভয়ই তদন্তের সঙ্গে জড়িত। তারাও মন্তব্য করতে রাজি হননি।

কানাডার ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডের মুখপাত্র লিয়াম ম্যাকডোনাল্ড বলেন, 'তদন্ত চলমান থাকায় আমরা এই মুহূর্তে কোনো অতিরিক্ত তথ্য দিতে পারছি না।'

(ঢাকাটাইমস/২৮জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্রেসিডেন্ট রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারে জীবনের কোনো চিহ্ন নেই: রাষ্ট্রীয় টিভি

ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনা: ধ্বংসাবশেষের স্থান শনাক্ত

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

আফগানিস্তানে তিন স্প্যানিশ পর্যটককে গুলি করে হত্যা 

এই বিভাগের সব খবর

শিরোনাম :