আইন মেনে বিএনপিকে রাস্তা থেকে সরানো হয়েছে: যুগ্ম-কমিশনার মেহেদী হাসান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জুলাই ২০২৩, ১৪:৩৭
শনির আখড়া ও রায়েবাগে সড়কে ব্যাপক পুলিশ সদস্য মোতায়েন। ছবি: সংগৃহীত

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম-কমিশনার (ট্রাফিক) মেহেদী হাসান বলেছেন, আইনের বিধিবিধান অনুযায়ী বিএনপির নেতাকর্মীদের রাস্তা থেকে অপসারণ করে দেয়া হয়েছে।

তিনি বলেন, বিএনপি সব থেকে বড় অপরাধ করেছে সাধারণ মানুষের চলাচলের রাস্তায় (ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক) অবস্থান নিয়ে। পুলিশ সাধারণভাবেই আইনের বিধিবিধান প্রয়োগে বাধ্য হয়েছে।

শনিবার দুপুরে রাজধানীর শনির আখড়ায় বিএনপির অবস্থান কর্মসূচি ঘিরে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় তাৎক্ষণিক প্রতিক্রিয়া তিনি একথা বলেন।

এদিন বিএনপির অবস্থান কর্মসূচি ঘিরে পুলিশ ও বিএনপির মধ্যে সংঘর্ষে শনির আখড়া রণক্ষেত্রে রূপ নেয়। এতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। মাতুয়াইল মেডিকেল এলাকায় বিএনপির নেতাকর্মীরা রাস্তা বন্ধ করে দেন। এসময় পুলিশ কাঁদানে গ্যাস শেল নিক্ষেপ করে। পুলিশের সঙ্গে চলে বিএনপির নেতাকর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়া।

পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলে বিএনপি নেতাকর্মীরা রাস্তা বন্ধ করে সড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করতে থাকেন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য রাবারবুলেট ও টিয়ারগ্যাস শেল ছুড়ে বিএনপির নেতাকর্মীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। তখন পরিস্থিতি রণক্ষেত্রে রূপ নেয়।

এদিকে বিএনপি অনুমতি চাইলেও পুলিশ তা দেয়নি এমন প্রশ্নের জবাবে পুলিশের এই যুগ্ম-কমিশনার মেহেদী হাসান বলেন, 'আসলে এধরনের কর্মসূচির অনুমতি পুলিশ 'হুমকি পর্যালোচনা' করে দেয়। আমাদের কাছে মনে হয়েছে, বড় দুটি দল একইস্থানে তাদের কর্মসূচি পালন করবে। এখানে জননিরাপত্তা বিঘ্নিত হবার আশঙ্কা ছিল। এজন্য তাদেরকে অনুমতি দেয়া হয়নি।'

'তারা (বিএনপি) সব থেকে বড় অপরাধ করেছে, সাধারণ মানুষের চলাচলের রাস্তা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবস্থান নিয়েছে। রাস্তা অবরোধ করেছে। পুলিশ সাধারণভাবেই আইনের বিধিবিধান প্রয়োগে বাধ্য হয়েছে। এখন পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক। যান চলাচল করছে। সাধারণ মানুষের স্বাভাবিক চলাচল কোনো পক্ষ বিঘ্ন ঘটাতে না পারে এজন্য সেজন্য যা যা করার দরকার আমরা করব।'

পুলিশের কতজন আহত হয়েছেন জানতে চাইলে তিনি বলেন, 'আমরা এখনো জানি না কতজন আহত হয়েছেন। তবে বেশ কয়েকজন আহত হয়েছেন, আমরা চেষ্টা করছি সেই সংখ্যা কতজন জানার। আর যারা ফৌজদারি অপরাধ করেছেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণ করার। এখনো পুলিশের অভিযান চলছে।'

শুক্রবার বিকালে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আজ শনিবার ঢাকা মহানগরের প্রবেশ মুখে অবস্থান কর্মসূচির ঘোষণা দেন। সকাল থেকে দলীয় কর্মীরা সেখানে অবস্থান নিতে থাকে। সড়ক অবরোধ করায় পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করতে চাইলে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। পরে লাঠিচার্জ, টিয়ারগ্যার নিক্ষেপের মতো ঘটনা ঘটে। রাজধানীর বেশকয়েকটি জায়গায় সংঘর্ষ, গাড়ি ভাঙচুরের ঘটনাও ঘটেছে। পুলিশ বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়, আমান উল্লাহ আমানসহ বেশ কয়েকজনকে আটক করেছে। এছাড়া পুলিশের শটগানের গুলিতে আহত ছয়জন ছাত্রদল ও যুবদল নেতা ঢাকা মেডিকেলে ভর্তি হয়েছেন।

ঢাকাটাইমস/২৯জুলাই/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সব জেলায় বইছে তাপপ্রবাহ, শনিবার থেকে বৃষ্টির আভাস

‘নো হেলমেট, নো ফুয়েল’ নীতি বাস্তবায়নে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ

জেন্ডার সমতা-নারীর ক্ষমতায়নে ভূমিকা: মহিলা ও শিশু মন্ত্রণালয়ের প্রশংসা জাতিসংঘের আন্ডার সেক্রেটারির

উপজেলা নয়, এখন থেকে জেলাভিত্তিক হবে উন্নয়ন পরিকল্পনা

বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

উন্নত বিশ্বকে কার্বন নিঃসরণ কমানোর দিকে মনোযোগ দিতে হবে: পরিবেশমন্ত্রী

ডেঙ্গু রোগীর বাড়িসহ আশপাশের এলাকায় সচেতনতা জোরদারের তাগিদ

২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন, কোন খাতে কত বরাদ্দ

লালবাগে বিদ্যুৎস্পৃষ্টে অটোরিকশা চালকের মৃত্যু

ট্রাফিক পুলিশের নিরলস প্রচেষ্টায় ঢাকা আরও বাসযোগ্য হয়ে উঠবে: ডিসি মোস্তাক 

এই বিভাগের সব খবর

শিরোনাম :