বিভিন্ন প্রকল্পে বাংলাদেশকে শত কোটি ডলার ঋণ দেবে এডিবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০২৩, ২০:২৭ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২৩, ২০:০০

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) সঙ্গে মোট শত কোটি ডলারের একাধিক ঋণ চুক্তিতে স্বাক্ষর করেছে বাংলাদেশ। মঙ্গলবার বাংলাদেশ ও এডিবির পক্ষে চুক্তির নথিতে স্বাক্ষর করেন যথাক্রমে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী ও বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং।

উল্লেখযোগ্য চুক্তির আওতায় রয়েছে ঢাকা-উত্তর-পশ্চিম আন্তর্জাতিক সড়ক করিডর উন্নয়ন। এ খাতে বাংলাদেশ পাবে ৩০ কোটি ডলার ঋণ।

জানা গেছে, স্মার্ট মিটারিংয়ের মাধ্যমে বিদ্যুৎশক্তির দক্ষতা বাড়ানোর জন্য ২০ কোটি ডলারের ঋণ চুক্তির স্বাক্ষর হয়েছে। যা ক্লিন এনার্জি সলিউশনে রূপান্তরে বাংলাদেশকে সাহায্য করবে।

দেশীয় ভ্যাকসিন, থেরাপিউটিকস ও ডায়াগনস্টিকস স্থাপনা ও ভ্যাকসিন সরবরাহে জাতীয় নিয়ন্ত্রক সংস্থাকে শক্তিশালী করার জন্য দেবে ৩৩ কোটি ৬৫ লাখ ডলার। চট্টগ্রামের পার্বত্য অঞ্চলে বিশুদ্ধ পানি, স্যানিটেশন সেবার জন্য দেয়া হচ্ছে নয় কোটি ডলার।

এছাড়া বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ও তথ্য প্রযুক্তি (আইটি) প্রোগ্রামের উন্নয়নের জন্য আরেক চুক্তিতে বাংলাদেশকে পাবে ১০ কোটি ডলার।

ম্যানিলাভিত্তিক ঋণদাতাটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, 'স্মার্ট মিটারিং এনার্জি এফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট' প্রাথমিকভাবে দক্ষিণ ঢাকা ও নারায়ণগঞ্জে আবাসিক গ্রাহকদের জন্য ৬ লাখ ৫০ হাজার স্মার্ট প্রিপেইড গ্যাস মিটার (এসপিজিএম) স্থাপন করে, এ খাতের লোকসান কমাতে সরকারের প্রচেষ্টাকে সহায়তা করবে।

প্যারিস চুক্তির অধীনে, বাংলাদেশের নিজস্ব জলবায়ু প্রশমন ব্যবস্থাগুলোর মধ্যে একটি হল এসপিজিএম স্থাপন।

এডিবি জানিয়েছে, প্রকল্পটি বছরে প্রায় ৪ লাখ টন কার্বন ডাই অক্সাইড নির্গমন হ্রাস করবে বলেও আশা করা হচ্ছে।

গিনটিং বলেছেন, 'এই প্রকল্প গ্যাস বাঁচাতে সাহায্য করবে; গ্যাসের অপচয় রোধ করা; গ্যাসের নিরাপদ ও দক্ষ ব্যবহার সম্পর্কে গ্রাহকদের সচেতনতা তৈরি করা; রাজস্ব প্রবাহ বাড়াবে এবং বিল তৈরি, সংগ্রহ ও নিরীক্ষণের খরচ কমিয়ে গ্যাস বিতরণ কোম্পানির আর্থিক কর্মক্ষমতার উন্নয়ন করবে।'

তিনি আরও জানান, 'প্রকল্পটি গ্যাস বিতরণ উপখাতের জন্য বাংলাদেশের জলবায়ু প্রশমন লক্ষ্যমাত্রা পূরণেও অবদান রাখবে।'

প্রকল্পটি রাষ্ট্রীয় মালিকানাধীন দেশের বৃহত্তম গ্যাস বিতরণ প্রতিষ্ঠান– তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের রূপান্তরমূলক এবং আধুনিক পদ্ধতির মাধ্যমে অপারেশনাল দক্ষতা বাড়াবে।

এর মধ্যে রয়েছে উন্নত ডিজিটাল প্রযুক্তি, যেমন ইউনিফাইড মিটারিং ডেটা ম্যানেজমেন্ট সিস্টেমের সাথে সংযুক্ত স্মার্ট মিটার এবং একটি স্বয়ংক্রিয় ওয়েব-ভিত্তিক অভিযোগ ব্যবস্থাপনা সিস্টেম।

সাড়ে ১৭ লাখ ডলারের একটি প্রযুক্তিগত সহায়তার মাধ্যমে এডিবি সরকারকে তার ঘোষিত লক্ষ্য অনুযায়ী স্বল্প-কার্বন জ্বালানিতে রূপান্তর এবং গ্যাস বিতরণ উপখাতের মিথেন লিকেজ-জনিত ক্ষতি হ্রাসের পরিকল্পনায় সহায়তা করবে।

এর মধ্যে রয়েছে উদ্ভাবনী পরিচ্ছন্ন জালানি-ভিত্তিক সমাধানের প্রাক-সম্ভাব্যতা অধ্যয়ন তৈরি করা এবং কার্বন ক্রেডিট ব্যবহারসহ ভবিষ্যতের প্রকল্প অর্থায়নের জন্য ব্যক্তিগত পুঁজি অভিগম্যতার কার্যকারিতা মূল্যায়ন করা।

কারিগরি সহায়তার বিশেষ তহবিল থেকে ১০ লাখ ডলার অনুদান এবং এডিবির পরিচালিত রিপাবলিক অব কোরিয়া ই-এশিয়া এবং নলেজ পার্টনারশিপ তহবিল থেকে সাড়ে ৭ লাখ ডলার অর্থায়ন সহায়তা করা হবে।

(ঢাকাটাইমস/২৮ নভেম্বর/কেএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

‘বৈশ্বিক মন্দার মধ্যেও বাংলাদেশের এগিয়ে যাওয়া এবং উদ্যোক্তা শ্রেণির করণীয়’ কনফারেন্স অনুষ্ঠিত

নতুন নেতৃত্ব পেলো রিহ্যাব, ওয়াহিদুজ্জামান-লিয়াকত প্যানেলের জয়জয়কার

বিআরটিসির কারিগরদের প্রশিক্ষণ কোর্স সম্পন্ন ও আনসার ভিডিপি ড্রাইভিং কোর্সের উদ্বোধন

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত

রিহ্যাব নির্বাচন শেষ, ফলাফল রাতে

এনআরবি ব্যাংকের পুঁজি বাজারে লেনদেন শুরু

আস্থা লাইফ ইন্স্যুরেন্সের উদ্যোগে 'বঙ্গবন্ধু শিক্ষা বীমা' উদ্বোধন

ন্যাশনাল ব্যাংকের বসিলা উপশাখার উদ্বোধন

ক্ষুদ্র ও অতি ক্ষুদ্র ঋণ বিতরণে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে পদ্মা ব্যাংকের চুক্তি

ঢাকা স্কুল অব ইকোনমিক্সের পঞ্চম আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :