ভালোবাসার টানে কলকাতায় পাকিস্তানি তরুণী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২৩, ১৭:৩৭

কাঁটাতার পেরিয়ে ভারত-পাকিস্তানের বহু প্রেম-কাহিনি দেখা গেছে অনেক বলিউড সিনেমাতে। এবার বাস্তবেও ঘটল তেমন ঘটনা। কলকাতার এক যুবককে বিয়ে করতে পাকিস্তানের করাচি থেকে কলকাতার পার্ক সার্কাসে ছুটে এলেন জাওয়ারিয়া খানম নামে এক তরুণী। প্রেমিক শামীর খান, পার্ক সার্কাসের বাসিন্দা। মাত্র ৪৫ দিনের ভিসা পেয়েছেন ওই পাকিস্তানি তরুণী। আগামী জানুয়ারিতে কলকাতাতেই শামীরের সঙ্গে বিবাহসূত্রে আবদ্ধ হওয়ার কথা তার।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, হেনা, বীর-জারারমত ভারত-পাকিস্তানের সীমান্তের বেড়াজালকে উপেক্ষা করে প্রেম কাহিনির অনেক সিনেমা তৈরি হয়েছে বলিউডে। প্রতি সিনেমাতেই দু’টি হৃদয়কে এক হতে বাঁধা হয়ে দাঁড়িয়েছে দুই দেশের আইন, রেষারেষি, রাজনীতি। তবে শামীর-জাওয়ারিয়ার বাস্তবের প্রেমের গল্প অবশ্য ভিন্ন কথা বলছে।

ভারতে আসার জন্য জাওয়ারিয়াকে শুরুতে কিছু আইনি জটিলতা পোহাতে হয়েছে ঠিকই। তবে শেষ পর্যন্ত মঙ্গলবার দুপুরে অমৃতসরে আটারি সীমান্ত পেরিয়ে ভারতের মাটিতে পা রাখেন ওই তরুণী। তাকে দেখে আপ্লুত শামীর ও তার পরিবারের সদস্যরাও। ঢাক-ঢোল বাজিয়ে, ফুলের মালা নিয়ে আটারি সীমান্তে বিদেশিনি প্রেমিকার জন্য অপেক্ষায় ছিলেন পেশায় ব্যবসায়ী শামীর। বিয়ের পরে নতুন কনের ভিসার সময় আরও বাড়ানো যাবে কি না, তা নিয়ে চিন্তায় রয়েছেন শামীর ও জাওয়ারিয়া।

তবে আপাতত সে সব চিন্তা দূরে সরিয়ে আগামী মাসেই নতুন জীবন শুরুর কথা ভাবছেন যুগল। আটারিতে দাঁড়িয়ে জাওয়ারিয়া বলেন, ‘এ দেশে থাকার কিছু নিয়মকানুন রয়েছে। আমি আপ্লুত ভারতে এসে। নতুন জীবন শুরুর অপেক্ষায় রয়েছি।’

পরিবার সূত্রের জানিয়েছে, জাওয়ারিয়ার অপেক্ষায় শামীরের পরিবার আটারির কাছেই গুরুদাসপুরে একটি বাড়ি ভাড়া করেছিলেন। ভারতে প্রবেশের পরে মঙ্গলবার দুপুরে অমৃতসর থেকে কলকাতায় আসেন তারা। কলকাতায় পা রাখার পরেই বাড়ির হবু বউকে ঘিরে পরিবারে উৎসব শুরু হয়ে গেছে।

জাওয়ারিয়ার সঙ্গে পরিচয়ের বিষয়ে জানতে চাইলে শামীর জানান, পাঁচ বছরের সম্পর্ক তাদের। তবে মুখোমুখি দু’জনের দেখা হয়েছিল এক বারই। দুই বছর আগে দুবাইয়ে জাওয়ারিয়ার সঙ্গে তার শেষ দেখা হয়েছিল। বাকি সময়ে ফেসবুক আর ভিডিও কলেই কথা হয় তাদের।

করোনার কারণে সে সময়ে দু’দেশের সরকার ভিসা দিতে চায়নি। ফলে তাদের বিয়ে আটকে যায়। কিন্তু যেকোনাভাবে বিয়ে করবেনই, সে বিষয়ে স্থির সিদ্ধান্ত ছিলেন তারা।

(ঢাকাটাইমস/০৬ডিসেম্বর/এমআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :