চীনে রুশদের তুলনায় মার্কিনিদের জন্য সাড়ে চারগুণ বেশি ভিসা ফি

ইন্টারন্যাশনাল ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০২৩, ২৩:১৫

চীনে যেতে চাইলে রুশ নাগরিকদের তুলনায় সাড়ে চারগুণ বেশি ভিসা ফি গুণতে হবে মার্কিন নাগরিকদের জন্য। যা বাংলাদেশি টাকায় ১৫ হাজার ২০০ টাকা বেশি। আগামী ১১ ডিসেম্বর থেকে ঢাকায় অবস্থিত উল্লিখিত দেশের পাসপোর্টধারীদের জন্য এই ফি প্রযোজ্য হবে।

বাংলাদেশ থেকে কোনো আমেরিকান পাসপোর্টধারীকে চীনে যেতে হলে ভিসা ফি গুণতে হবে চতুর্থ কর্মদিবসে (রেগুলার) ১৯ হাজার ৫০০ টাকা। অন্যদিকে রাশিয়ানদের জন্য এই ফি ৪ হাজার ৩০০ টাকা। যা মার্কিনিদের তুলনায় সাড়ে চারগুণ কম।

শুক্রবার পৃথিবীর সব দেশের জন্যই ভিসা ফি কমানোর ঘোষণা দিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী বর্তমান হারের চেয়ে ৭৫ শতাংশ কমবে ভিসা ফি। এই ঘোষণার পর ফি বিশ্লেষণে দেখা যায় রুশদের তুলনায় প্রায় সাড়ে চারগুণ বেশি ফি গুণতে হয় আমেরিকান নাগরিকদের।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, কোভিড মহামারি পরিস্থিতির উন্নতি হওয়ার পর মানুষে মানুষে যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে চীনে যাতায়াতের সুবিধার্থে ভিসা ফি কমানো হয়েছে। এই সিদ্ধান্ত সাময়িক সময়ের জন্য। আগামী ১১ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত নতুন ফি কার্যকর থাকবে। পরবর্তী তা পুনরায় সমন্বয় করা হবে।

বাংলাদেশে নিযুক্ত চীনা দূতাবাসের ওয়েবসাইটেও এ বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে। প্রকাশিত নতুন ভিসা ফি হার বিশ্লেষণে দেখা যায়, বাংলাদেশ থেকে আমেরিকানদের জন্য চতুর্থ কর্মদিবসে চীনা ভিসা পেতে দিতে হবে ১৯ হাজার ৫০০ টাকা, তৃতীয় কর্মদিবসের জন্য ২২ হাজার ২০০ টাকা দ্বিতীয় কর্মদিবসের জন্য গুণতে হবে ২৩ হাজার ৫০০ টাকা।

বাংলাদেশে থাকা কানাডার পাসপোর্টধারীদের চীনা ভিসা আবেদনের জন্য গুনতে হবে ছয় হাজার ৩০০ থেকে ১০ হাজার ৩০০ টাকা। রাশিয়ার পাসপোর্টধারীদের ঢাকায় চীনা ভিসা আবেদনের ফি চার হাজার ৩০০ থেকে সর্বোচ্চ ১২ হাজার টাকা।

তবে চীন ভ্রমণে যেতে ইচ্ছুক বাংলাদেশিদের জন্য সুখবর এসেছে। ঢাকার চীনা দূতাবাস জানায়, বাংলাদেশি পাসপোর্টধারীদের চীনে একবারে প্রবেশে আবেদনের জন্য ভিসা হবে দুই হাজার ৪০০ টাকা। ক্ষেত্রে আবেদনের পর চতুর্থ কর্মদিবসে ভিসা পাওয়া যাবে। আবেদনের পর তৃতীয় কর্মদিবসে ভিসা পেতে খরচ পড়বে পাঁচ হাজার ১০০ টাকা এবং দ্বিতীয় কর্মদিবসে ভিসা পেতে খরচ পড়বে ছয় হাজার চারশ টাকা।

চীনে দুইবার প্রবেশের জন্য বাংলাদেশী পাসপোর্টধারীদের ক্ষেত্রে ভিসা আবেদন ফি হবে তিন হাজার ৬০০ টাকা (চতুর্থ কর্মদিবসে ডেলিভারি), ছয় হাজার ৩০০ টাকা (তৃতীয় কর্মদিবসে ডেলিভারি) সাত হাজার ৬০০ টাকা (দ্বিতীয় কর্মদিবসে ডেলিভারি)

একাধিকবার চীনে প্রবেশের ক্ষেত্রে ছয় মাসের বেশি মেয়াদী ভিসার জন্য বাংলাদেশি পাসপোর্টধারীদের জন্য ফি হবে চার হাজার ৮০০ টাকা (চতুর্থ কর্মদিবসে ডেলিভারি), সাড়ে সাত হাজার টাকা (তৃতীয় কর্মদিবসে ডেলিভারি) আট হাজার ৮০০ টাকা (দ্বিতীয় কর্মদিবসে ডেলিভারি)

একাধিকবার চীনে প্রবেশের জন্য বাংলাদেশী পাসপোর্টধারীদের ১২ থেকে ২৪ মাস মেয়াদি চীনা ভিসার ফি হবে সাত হাজার ২০০ টাকা (চতুর্থ কর্মদিবসে ডেলিভারি), হাজার ৯০০ টাকা (তৃতীয় কর্মদিবসে ডেলিভারি) ১১ হাজার ২০০ টাকা (দ্বিতীয় কর্মদিবসে ডেলিভারি)

এর বাইরে অন্য কোনো দেশের পাসপোর্টধারীদের জন্য চীনের ভিসা আবেদন ফি হবে তিন হাজার থেকে সাত হাজার (সিঙ্গেল এন্ট্রি) দুইবার প্রবেশের ক্ষেত্রে ফি হবে সাড়ে চার হাজার থেকে সাড়ে আট হাজার টাকা। ছয় মাসের বেশি মেয়াদে ভিসা ফি হবে ছয় হাজার থেকে ১০ হাজার টাকা। ১২ থেকে ২৪ মাস মেয়াদি ভিসার ক্ষেত্রে ফি হবে হাজার থেকে ১৩ হাজার টাকা

(ঢাকাটাইমস/০৮ডিসেম্বর/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি বিক্ষোভে নিজের গায়ে আগুন দিলেন এক ব্যক্তি

নাসরুল্লাহর ‘উত্তরসূরির’ সঙ্গে যোগাযোগ হারিয়েছে হিজবুল্লাহ

বৈরুতে বোমা হামলা, গাজার মসজিদে হামলায় ২১ ফিলিস্তিনি নিহত

গাজার ৭৯ শতাংশ মসজিদ ধ্বংস করে দিয়েছে ইসরায়েল

আমাদের কোথাও যাওয়ার জায়গা নেই: লেবাননের প্রবাসী গৃহকর্মী

লেবাননে ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা ২০০০ ছাড়িয়েছে

ছত্তীসগড়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ৩৬ মাওবাদী নিহত

৯ বছর পর পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের কোনো পররাষ্ট্রমন্ত্রী

জাতিসংঘ মহাসচিবকে নিরাপত্তা পরিষদের সমর্থন, নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন

ইসরায়েলে হামাস ও ইরানের হামলা ‘বৈধ’: আয়াতুল্লাহ খামেনি

এই বিভাগের সব খবর

শিরোনাম :