‘খুব অস্বাস্থ্যকর’ থেকে ‘বিপজ্জনক’ হয়ে উঠল ঢাকার বাতাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১১:১৪ | প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৮

আজ সকাল থেকেই বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষ স্থানে অবস্থান করছে ঢাকা। বৃহস্পতিবার সকালে ২৫৪ স্কোর নিয়ে ‘খুব অস্বাস্থ্যকর’ অবস্থায় থাকা ঢাকার বায়ুমানের আরও অবনিত হয়ে পরে ‘বিপজ্জনক’ অবস্থায় পৌঁছায়। ১০টার দিকে শহরটির স্কোর দেখা যায় ৩৪৬, যা বেলা ১১টায়ও একই অবস্থায় ছিল।

বুধবার রাতে বৃষ্টি হওয়ার পরও আজ সকালে বায়ুর এমন দূষণ দেখা যায়, যা বিশ্বের মধ্যে একমাত্র। এদিন আর কোনো শহরকে এ পর্যায়ে দেখা যাচ্ছে না। তালিকাভুক্ত অন্য শহরগুলো রয়েছে ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে।

বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।

তালিকায় এখন দ্বিতীয় অবস্থানে রয়েছে ঘানার আক্রা, স্কোর ১৯২, যা আগে ছিল ১৯৬। এখন তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের করাচি, স্কোর ১৭৯। এর আগে এই স্কোর ও অবস্থান ছিল ভারতের মুম্বাইয়ের। এ শহরের অবস্থান এখন পঞ্চম, স্কোর ১৭১। এখন চতুর্থ স্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু, স্কোর ১৭২, আগে যা ছিল ১৭৩। ষষ্ঠ অবস্থানে থাকা দক্ষিণ কোরিয়ার শহর ইনচিওর স্কোর ১৬২। এর আগে এর অবস্থান ছিল অষ্টম, স্কোর ছিল ১৬১। এখন সপ্তম স্থানে দক্ষিণ কোরিয়ার সিউল, স্কোর ১৬২। সকালে শহরটি একই অবস্থানে থাকলেও স্কোর ছিল ১৬৪। বর্তমান তালিকায় অষ্টম স্থানে ভিয়েতনামের হ্যানয়, স্কোর ১৬০; সকাল থেকেই নবম স্থানে থাকা উগান্ডার কামপালার স্কোর ১৫৯; শহরটির আগের স্কোর ১৬০। এখন দশম স্থানে রয়েছে বেলগ্রেদ, স্কোর ১৫৯, যার অবস্থান আগে ছিল পঞ্চম, স্কোর ছিল ১৬৫।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

(ঢাকাটাইমস/০১ফেব্রুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :