আগামীকাল শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা, যশোর শিক্ষাবোর্ডে ছাত্রী বেশি

যশোর প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪০ | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৩০
ছবি-সংগৃহীত

আগামীকাল (১৫ ফেব্রুয়ারি) শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। চলতি বছর যশোর শিক্ষাবোর্ড থেকে এক লাখ ৬২ হাজার ৭শ’ পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এরমধ্যে ৭৯ হাজার ৯৯১ জন ছাত্র ও ৮২ হাজার ৭০৯ ছাত্রী। তথ্য অনুযায়ী ছাত্রের চেয়ে ছাত্রী বেশি রয়েছেন দুই হাজার ৭১৮ জন।

ইতোপূর্বে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে যশোর শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। পরীক্ষা আইন বাস্তবায়নের জন্য শিক্ষা প্রশাসন ও সাধারণ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা মাঠ পর্যায়ে থাকবেন। বিধি-নিষেধের ব্যাপারে কাউকে ছাড় দেওয়া হবে না। বুধবার পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহম্মদ এ তথ্য নিশ্চিত করেছেন।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, যশোর শিক্ষা বোর্ডের অধীনে এবারের এসএসসি পরীক্ষায় মোট এক লাখ ৬২ হাজার ৭০০ পরীক্ষার্থী অংশ নিচ্ছে। তার মধ্যে নিয়মিত পরীক্ষার্থী এক লাখ ৪২ হাজার ৪৯২ জন ও অনিয়মিত ২০ হাজার ৮২ জন। এছাড়া মান উন্নয়ন পরীক্ষা দেবে ১২৬ জন। এদের মধ্যে বিজ্ঞান বিভাগে ৪১ হাজার ৬৩১ জন, মানবিক বিভাগে এক লাখ দুই হাজার ৯৫৮ জন ও ব্যবসা শিক্ষা বিভাগে ১৮ হাজার ১১১ জন পরীক্ষার্থী রয়েছেন।

পরীক্ষা নিয়ন্ত্রক শাহীন আহম্মদ আরও জানান, যশোর শিক্ষা বোর্ডের আওতায় খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে খুলনা জেলা থেকে ২৪ হাজার ১২৯ জন, বাগেরহাট থেকে ১৩ হাজার ৯৪৭ জন, সাতক্ষীরা থেকে ১৬ হাজার ৯৯৪ জন, কুষ্টিয়া থেকে ২৩ হাজার ১৫৪ জন, চুয়াডাঙ্গা থেকে ১১ হাজার ২০৪ জন, মেহেরপুর থেকে সাত হাজার ৭৮২ জন, যশোর থেকে ২৬ হাজার ৯০১ জন, নড়াইল থেকে আট হাজার ২১ জন, ঝিনাইদহ থেকে ১৯ হাজার ৪৫০ জন ও মাগুরা থেকে ১১ হাজার ১১৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, এসএসসি পরীক্ষায় যশোর শিক্ষা বোর্ডের দুই হাজার ৫৬৬টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ২৯৩টি কেন্দ্রে অংশ নেবে। শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা সম্পন্নের জন্য ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে কেন্দ্র সচিবদের নিয়ে মতবিনিময় করা হয়েছে। সেই সময়ে সব ধরনের দিক-নির্দেশনা দেওয়া হয়েছে। পরীক্ষা আইন বাস্তবায়নের জন্য শিক্ষা প্রশাসনকে সার্বিক সহযোগিতা করবে সাধারণ প্রশাসন। পরীক্ষা কেন্দ্র ও আশেপাশে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা পরিদর্শন করবেন। কোথাও আইনের লঙ্ঘন হলে সঙ্গে সঙ্গে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :