ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করল কানাডা  

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২০ মার্চ ২০২৪, ১৪:১১ | প্রকাশিত : ২০ মার্চ ২০২৪, ১৪:০৫

ইসরায়েলে সকল ধরনের অস্ত্রের রপ্তানি নিষিদ্ধ করছে কানাডা। কানাডার পার্লামেন্টের এ বিষয়ে একটি প্রস্তাব পাস হওয়ার পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে মঙ্গলবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেলানিয়া জোলি এই ঘোষণা দিয়েছেন। খবর আনাদোলুর।

এরআগে সোমবার দীর্ঘ বিতর্কের পর অস্ত্র বিক্রি বন্ধ করার জন্য কানাডার পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অফ কমন্সের সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতারা এমন একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন। প্রস্তাবটির পক্ষে ২০৪ ভোট এবং বিপক্ষে ১১৭ ভোট পড়ে।

দ্য টরন্টো স্টার সংবাদপত্রকে জোলি বলেন, ‘এটি একটি বাস্তব বিষয়। মূলত ইসরায়েলের কাছে সাময়িক ভাবে অস্ত্র বিক্রয় স্থগিতাদেশের প্রস্তাব দেওয়া হলেও দেশটির সম্পূর্ণরুপে অস্ত্র বিক্রিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়।’

হাউস অফ কমন্সে বিরোধীদল নিউ ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) উত্থাপিত এই প্রস্তাবের মধ্যে কানাডাকে ‘ফিলিস্তিন রাষ্ট্র’ স্বীকৃতি দেয়ার আহ্বান জানানো হয়। সেই সঙ্গে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে ফিলিস্তিন ও ইসরায়েল নামের দু’টি পৃথক স্বাধীন রাষ্ট্র গঠন বা দ্বিরাষ্ট্র সমাধান বাস্তবায়নের লক্ষ্যে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বানও জানানো হয়েছে প্রস্তাবটিতে।

কানাডা এর আগে সামরিক পণ্য ও প্রযুক্তি সরঞ্জাম রপ্তানি সাময়িক স্থগিত করেছিল।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এদিন ইসরায়েলের উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্ত দিয়ে ইসরায়েলে প্রবেশ করে অতর্কিত হামলা চালায় হামাস যোদ্ধারা। পাশাপাশি ইসরায়েল থেকে প্রায় ২৪০ জনকে জিম্মি হিসেবে গাজায় নিয়ে যায় হামাস।

তারপর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমানবাহিনী। পরে ২৮ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও। পাঁচ মাসের বেশি সময় ধরে চলা এই যুদ্ধে ইসরায়েলকে অস্ত্র সাহতা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। হামলায়

(ঢাকাটাইমস/২০মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :