নৌকাডুবির পর অর্ধশতাধিক রোহিঙ্গাকে উদ্ধার করল ইন্দোনেশিয়ার জেলেরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ মার্চ ২০২৪, ১৫:৪৯
ফাইল ছবি

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের কাছে সাগরে নৌকা ডুবে যাওয়ার পরে অর্ধশতাধিক রোহিঙ্গাকে উদ্ধার করছে দেশটির জেলেরা। খবর রয়টার্সের।

আঞ্চলিক জেলেদের প্রধান বলেছেন, বুধবার দক্ষিণ-পূর্ব এশীয় দেশটিতে রোহিঙ্গাদের সর্বশেষ আগমনে ঘটনা এটি।

জাতিসংঘের শরণার্থী সংস্থার তথ্য অনুসারে, গত বছরের অক্টোবর থেকে প্রায় ২ হাজার রোহিঙ্গা ইন্দোনেশিয়ায় গেছে, যাদের বেশিরভাগই আচেহ শহরে পৌঁছায়।

আচেহ প্রদেশের জেলে সম্প্রদায়ের প্রধান মিফতাচ তজুত আদেক বলেন, পশ্চিম আচেহ শহরের মেউলাবোহ শহরের কাছে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় রোহিঙ্গাদের নৌকা তাদের ডুবে যাওয়া পর ৫০ জনেরও বেশি রোহিঙ্গাকে উদ্ধার করা হয়।

তিনি রয়টার্সকে বলেন, ‘মৎস্যজীবী হিসেবে আমরা তাদের সাহায্য করতে বাধ্য’।

রয়টার্স তাৎক্ষণিকভাবে নির্ণয় করতে পারেনি কতজন রোহিঙ্গা জলে ছিল বা তারা কোথায় যাচ্ছে। এছাড়া পশ্চিম আচেহ-এর আঞ্চলিক সরকার এবং ইউএনএইচসিআর শরণার্থী সংস্থা তাৎক্ষণিকভাবে এ বিষয়ে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

প্রসঙ্গত, ২০১৭ সালে মিয়ানমারের সামরিক বাহিনীর গণহত্যার মুখে কয়েক লাখ মুসলিম রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এরপর থেকেই প্রতি বছর জীবনের ঝুঁকি নিয়ে দীর্ঘ এবং ব্যয়বহুল সমুদ্র ভ্রমণ করে নৌকায় করে মালয়েশিয়া বা ইন্দোনেশিয়ায় পৌঁছানোর চেষ্টা করে তারা। গত দুই মাসে এরকম অন্তত পাঁচটি নৌকা সাগর পথে রওনা হয়েছে বলে জানা গেছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) এর কার্যালয় জানুয়ারিতে জানিয়েছে, মিয়ানমার বা বাংলাদেশ থেকে পালাতে গিয়ে ২০২৩ সালে অন্তত ৫৬৯ জন রোহিঙ্গা মারা গেছে বা নিখোঁজ হয়েছে।

(ঢাকাটাইমস/২০মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :