অরুণাচল ভারতেরই অংশ, চীনের দাবি উড়িয়ে স্পষ্ট বার্তা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ মার্চ ২০২৪, ১৬:০৪

অরুণাচল প্রদেশকে তিব্বের অংশ বলে চীনের দাবি খারিজ করে ভারতের পাশে দাঁড়াল যুক্তরাষ্ট্র। অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ আখ্যায়িত করে এই অঞ্চলে চীনের আগ্রাসী মনোভাবেরও সমালোচনা করে ওয়াশিংটন।

বুধবার ওয়াশিংটনে নিয়মিত ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান উপ মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, ‘অরুণাচলকে ভারতীয় ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে সেখানে সীমান্ত পেরিয়ে অন্য কোনো রাষ্ট্রের সামরিক বা বেসামরিক অনুপ্রবেশ, স্থাপানা নির্মাণ ও দখলদারিত্বের মাধ্যমে অরুণাচলকে নিজেদের এলাকা বলে প্রচারের এক তরফা চেষ্টারও তীব্র বিরোধিতাও করছে যুক্তরাষ্ট্র।’

গত ৯ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অরুণাচল সফরে যান। সেখানে গিয়ে চিন সীমান্তবর্তী সেলা গিরিপথের ১৩ হাজার ফুট উচ্চতার দ্বিতীয়তম সুড়ঙ্গ উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর সফরের পরই উত্তর-পূর্বের ওই রাজ্য নিয়ে তৎপরতা শুরু করেছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সরকার।

শনিবার অরুণাচল নিয়ে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল জাং শিয়াওজাং দাবি করেন- অরুণাচল ভারতের নয়, বরং চীনের অবিচ্ছদ্য অংশ অরুণাচল। ওই ভূখণ্ডের প্রকৃত নাম ‘জাংনান’।

তিনি আরও বলেন ভারত অবৈধভাবে সেটি দখল করে নাম দিয়ে অরুণাচল প্রদেশ। বেইজিং ভারতের এই পদক্ষেপের তীব্র বিরোধী এবং ওই অঞ্চলকে কখনও ভারতীয় ভূখণ্ড হিসেবে স্বীকৃতি না দিতে দৃঢ় প্রতিজ্ঞ।’

এরপরই ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয় জানায়, অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। এর মধ্যেই তিনদিন পরই অরুণাচল নিয়ে মুখ খুলল যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, অরুণাচলকে ভারতীয় ভূখণ্ড হিসেবে কোনওদিনই স্বীকৃতি দেয়নি চীন। তাদের দাবি, উত্তর-পূর্ব ভারতের এই অংশ অধিকৃত তিব্বতের দক্ষিণ অংশ। এমনকি ২০২৩ সালে চীনের এক সরকারি বিজ্ঞপ্তিতে প্রকাশ করে অরুণাচলের ১১টি এলাকার নাম পরিবর্তন করে। এরমধ্যে পাঁচটি পর্বতশৃঙ্গ, দুটি মালভূমি, দুটি আবাসিক এলাকা এবং দুটি নদীও রয়েছে। সেই নামকরণের পরই ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয় চীনের এই পদক্ষেপের কড়া নিন্দা জানায় এবং এক বিবৃতিতে বলা হয়, অরুণাচল প্রদেশের যে ১১টি অঞ্চলের নাম পরিবর্তনের কথা বলা হচ্ছে সেগুল সবগুলোই ভারতীয় ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ।

সূত্র: এনডিটিভি

(ঢাকাটাইমস/২১মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :