ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ এপ্রিল ২০২৪, ১২:১৪

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে মার্কিন ভেটোর বিরোধিতা এবং ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান। খবর আনাদোলুর।

রবিবার ইস্তাম্বুলে মৌরিতানিয়ার পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ সালেম উলদ মারজুগের সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে এই আহ্বান জানান ফিদান।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এটা অন্যায্য যে ফিলিস্তিনকে জাতিসংঘের সদস্য হতে দেওয়া হচ্ছে না। আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে এই অন্যায়ের বিরোধিতা করার জন্য এবং ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানাই’।

মারজুগের সঙ্গে বৈঠকে গাজায় চলমান গণহত্যা নিয়ে আলোচনা করেছেন উল্লেখ করে ফিদান জানান, ‘তুরস্কের মতোই, মৌরিতানিয়াও ফিলিস্তিনি ইস্যু, বিশেষ করে গাজার পরিস্থিতি সম্পর্কে একটি সংবেদনশীল নীতি গ্রহণ এবং সম্ভাব্য সব ধরনের সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।’

ফিদান আরও বলেছেন, ‘আমরা (তুরস্ক এবং মৌরিতানিয়া) গাজায় একটি জরুরি যুদ্ধবিরতি এবং মানবিক সহায়তার নিরবচ্ছিন্ন বিতরণের জন্য আমাদের সহযোগিতা অব্যাহত রাখব। একই সঙ্গে ১৯৬৭ সালের সীমান্তের ভিত্তিতে একটি স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিনি রাষ্ট্র গঠনে দুই দেশের প্রচেষ্টা নিরবিচ্ছিন্নভাবে অব্যাহত থাকবে, যার রাজধানী পূর্ব জেরুজালেম।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনকে জাতিসংঘে ‘সম্পূর্ণ সদস্য পদ’ দেওয়ার বিষয়ে আনা প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে আলজেরিয়া প্রস্তাবটির খসড়া তৈরি করেছিল।

প্রস্তাবে বলা হয়েছিল, ফিলিস্তিনকে পূর্ণ সদস্য হিসেবে গ্রহণ করা হোক। ১২টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। দুইটি দেশ ভোট দেওয়া থেকে বিরত থাকে। আর যুক্তরাষ্ট্র প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। অর্থাৎ, নিজেদের ভেটো ক্ষমতা ব্যবহার করে তারা।

(ঢাকাটাইমস/২২এপ্রিল/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :