ভেষজ পাতার গুণেই কমবে ডায়াবেটিস ও রক্তচাপ

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৫৬

প্রচন্ড দাবদাহে সারা দেশে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সব বয়সের মানুষের এই চরম আবহাওয়ায় একটু সতর্ক থাকা উচিত। তবে যাদের ডায়াবেটিস আছে, তাদের আরও বেশি যত্নবান হওয়া জরুরি। সাধারণত গরমে ডায়াবেটিস ও রক্তচাপের সমস্যা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। পানিশূন্যতা থেকে শুরু করে প্রস্রাবের প্রদাহ, ত্বকের সংক্রমণ, অ্যালার্জিসহ নানা রকম জটিলতা হতে পারে। এছাড়া নানা অনিয়ম ও বদ অভ্যাস ডায়াবিটিস ও উচ্চ রক্তচাপের প্রবণতাকে আরও বাড়িয়ে তোলে।

ঘরে ঘরে এখন ডায়াবেটিস ও রক্তচাপ রোগে আক্রান্তের সংখ্যা বেড়েছে। এই দু’টি রোগের হাত ধরে শরীরে বাসা বাঁধে একাধিক জটিল রোগ। কায়িক পরিশ্রম কম করা, খাওয়াদাওয়ায় অনিয়ম, অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে কম বয়সেই শরীরে বাসা বাঁধছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো সমস্যা।

চিকিৎসকেরা জানাচ্ছেন জীবনযাত্রায় সামান্য পরিবর্তন আনলেই নিয়ন্ত্রণে রাখা যাবে এই ধরনের শারীরিক সমস্যা। এই রোগগুলি ঠেকিয়ে রাখতে নিয়মিত শরীরচর্চা করার পরামর্শ দেন চিকিৎসকেরা। শরীরচর্চা, খাওয়াদাওয়ায় বিধিনিষেধ মানার পাশাপাশি প্রাকৃতিক উপায়েও নিয়ন্ত্রণে রাখতে পারেন ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ। প্রকৃতির মধ্যে কিছু ভেষজ গাছ আছে যার পাতা খেলে খুব সহজেই আমাদের ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ রোগ নিরাময় হয়। এই সব ভেষজ পাতাতেই লুকিয়ে আছে ডায়াবেটিস ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার মোক্ষম দাওয়াই।

সজনে পাতা

সজনে পাতার এন্টি-অক্সিডেন্ট এবং আইসোথিয়োকাইনেটস নামের উপাদানগুলো রক্তে সুগার লেভেল নিয়ন্ত্রণের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। প্রতিদিন মাত্র ৫০ গ্রাম সজিনার পাতা খেলে ডায়বেটিস নিয়ন্ত্রণে থাকে। বিশেষ করে ডায়াবেটিসের রোগীদের জন্য আদর্শ সজনে পাতার চা। এই পাতার মধ্যে ফাইটোকেমিক্যাল নামের একটি যৌগ রয়েছে যা রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। পাশাপাশি এই পাতার চা পান করলে কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে থাকে এবং অক্সিডেটিভ চাপ নিয়ন্ত্রণে থাকে। সজনে পাতা রক্তল্পতা দূর করে। শাকের তুলনায় পঁচিশ গুন বেশি আয়রন রয়েছে এতে। কলা থেকে তিন গুন বেশি পটাশিয়াম রয়েছে। শরীরের পুষ্টি চাহিদা পূরণ করতে সজনে পাতা দারুণ উপযোগী। তবে ভাল উপকার পেতে বেশ কিছুদিন নিয়মিত সজনে পাতা, ডাঁটা ও ফুল খাওয়া দরকার।

নিমপাতা

গরমে ভিতর থেকে সুস্থ থাকতে নিমপাতার বিকল্প নেই। বিশেষ করে ডায়াবেটিক রোগীদের জন্য নিমপাতা হল অত্যন্ত উপকারী। নিমপাতা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। উচ্চ রক্তচাপের সমস্যা কমাতেও নিমপাতার জুড়ি মেলা ভার। নিমপাতায় থাকা অ্যান্টিহিস্টামিন উপাদান রক্তনালি সচল রাখে। রক্ত জমাট বাঁধতে দেয় না। গরমে নিমপাতা খাওয়ার চল বাড়ে। নিমপাতার রস না খেতে চাইলে এই গরমে নিম-বেগুনও খেতে পারেন।

কারিপাতা

রান্নার স্বাদ বৃদ্ধি করতে হামেশাই ব্যবহার করা কারিপাতার জবাব নেই। রান্নার স্বাদ বৃদ্ধির পাশাপাশি কারিপাতার স্বাস্থ্যগুণও অনেক। ভিটামিন এ, বি, সি ও বি২-এর পুষ্টিগুণে সমৃদ্ধ এই পাতা ক্যালশিয়ামের ভাল উৎস। রক্তে শর্করার মাত্রা কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে কারিপাতা। রোজ সকালে খালি পেটে কারিপাতা খাওয়ার অভ্যাস শরীরের অনেক রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

তুলসীপাতা

সর্দি-কাশির হাত থেকে বাঁচতে তুলসীপাতার উপর ভরসা রাখেন অনেকেই। তুলসীপাতা খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তুলসীপাতা ভাল করে ধুয়ে নিয়ে চিবিয়ে খেতে পারেন। অথবা চা খেতে ভালবাসলে বানিয়ে নিতে পারেন তুলসী চা। তুলসীপাতা ভেজানো জলও শরীরের জন্য উপকারী। তুলসীপাতা উচ্চ রক্তচাপের সমস্যাকেও নিয়ন্ত্রণে রাখতে পারে।

বেলপাতা

গরমের প্রকোপ থেকে বাঁচাতে বেলের শরবতের জুড়ি নেই। বেলে রয়েছে ট্যানিন, ক্যালসিয়াম, ফসফরাস, ফাইবার, প্রোটিন এবং আয়রনের মতো পুষ্টি উপাদান রয়েছে। বেল ফলের মতো এর পাতা এবং শিকড়ও উপকারী। শরীরের ইনসুলিন এবং গ্লুকোজ লেভেল নিয়ন্ত্রণ করায় বেল পাতার রস ডায়াবেটিসের জন্য উপকারী। বেল পাতার রস উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

(ঢাকাটাইমস/২৮ এপ্রিল/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :