কেনিয়ায় বৃষ্টি ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৭৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ মে ২০২৪, ১৪:৪৬

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায় ভারীবৃষ্টিপাত ও বন্যা মৃতের সংখ্যা বেড়ে ১৭৯ জনে পৌঁছেছে। এছাড়াও ৯০ জন এখনও নিখোঁজ রয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। খবর আনাদোলুর।

বুধবার এক বিবৃতিতে কেনিয়ার সরকারের মুখপাত্র আইজ্যাক মওয়াউরা জানিয়েছেন, গত ২৪ ঘন্টায় আরও ১০ জনের প্রাণহানি ঘটেছে। এনিয়ে গত মার্চ থেকে শুরু হওয়া বিপর্যয়ে মৃতের সংখ্যা ১৭৯ জনে পৌঁছেছে। নিহতদের মধ্যে ১৫টি শিশু রয়েছে এবং ৯০ জন এখনও নিখোঁজ রয়েছে।

তিনি আরও জানান, ভয়াবহ এই বন্যায় ৩১ হাজারের বেশি পরিবারের প্রায় ১ লাখ ৯৫ হাজার মানুষ তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে। রাজধানী নাইরোবিতে বাস্তুচ্যুতরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন।

এরআগে সোমবার রাজধানী নাইরোবি থেকে প্রায় ৬০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত নাকুরু কাউন্টিতে একটি বাঁধ ফেটে ৪০ জনের বেশি মানুষ নিহত হয়েছে।

এদিকে ক্রমবর্ধমান পরিস্থিতির প্রতিক্রিয়া হিসেবে কেনিয়ার সরকার ঘোষণা করেছে, তারা বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য হাসপাতালের সমস্ত খরচ বহন করবে, বিশেষ করে মঙ্গলবার যারা কাদা ধসে ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া বাস্তুচ্যুতির পাশাপাশি ক্ষয়ক্ষতির শিকার পরিবারগুলোর আর্থিক বোঝাও কমিয়ে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

অন্যদিকে মানবিক সংস্থা এবং স্থানীয় কর্তৃপক্ষের সহযোগিতায় বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য জরুরী সহায়তা প্রদানের জন্য তহবিল সংগ্রহ করেছে কেনিয়ার সরকার।

কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো মারাত্মক বন্যা মোকাবেলায় মঙ্গলবার একটি বিশেষ মন্ত্রিসভার বৈঠক আহ্বান করেছেন।

মঙ্গলবার এক বিবৃতিতে, আফ্রিকান ইউনিয়ন কমিশনের চেয়ারপার্সন মুসা ফাকি মাহামত, দেশ জুড়ে বিপর্যয়কর বন্যার ধ্বংসযজ্ঞের পরিপ্রেক্ষিতে ক্ষতিগ্রস্ত পরিবার এবং কেনিয়ার জনগণের প্রতি আন্তরিক সমবেদনা ও সংহতি প্রকাশ করেছেন।

(ঢাকাটাইমস/০২মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :