১৯ দিন পর আবারও চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা

চুয়াডাঙ্গা প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ মে ২০২৪, ১৯:১৭

টানা ১৯ দিন পর চুয়াডাঙ্গায় আবারও ৪০ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। কয়েকদিন ধরে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শুক্রবার থেকে তীব্র তাপপ্রবাহ ধারণ করেছে। তবে আগামীকাল শনিবার থেকে তাপমাত্রা কমতে পারে বলে জানান চুয়াডাঙ্গার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান।

শুক্রবার বিকাল ৩টার দিকে চুয়াডাঙ্গায় ৪০ দশমিক তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ৪২ শতাংশ। যা আজ চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা বলে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে নিশ্চিত করা হয়েছে।

এর আগে, গত ৫ মে চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এরপর ধীরে তাপমাত্রা কমতে শুরু করলেও ১৪ মে থেকে মৃদু তাপপ্রবাহ শুরু হয়। ১৮ ও ২০ মে এই দু-দিন বাদে মৃদু থেকে মাঝারি ও সব শেষ আজ তীব্র তাপপ্রবাহ ধারণ করে।

এদিকে, কয়েকদিন ধরে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে পড়েছেন সকল শ্রেণির মানুষ। তীব্র গরম ও রোদের তাপের কারণে শ্রমিক, দিনমজুর, ভ্যান-রিকশা চালকরা গরমে অস্থির হয়ে পড়ছেন। গ্রাম-গঞ্জে পল্লি বিদ্যুতের লোডশেডিংয়ে আরও বিপাকে পড়েছে শিশুসহ বয়োবৃদ্ধরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গাছের ছায়া ও আশপাশের বাগানে বিশ্রাম নিতেও দেখা গেছে।

চুয়াডাঙ্গার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, আজ তীব্র তাপপ্রবাহ ধারণ করলেও আগামীকাল থেকে তাপমাত্রা কমতে পারে। রবিবার বৃষ্টির সম্ভাবনা আছে।

(ঢাকা টাইমস/২৪মে/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :