ফাঁকা রাজধানীর নিরাপত্তায় তালিকভুক্ত চোর ধরছে পুলিশ

লিটন মাহমুদ, ঢাকা টাইমস
| আপডেট : ১৫ জুন ২০২৪, ১২:২২ | প্রকাশিত : ১৫ জুন ২০২৪, ১০:০১

# চুরি-ছিনতাই রোধে বিট পুলিশিং মোবাইল পেট্রোলিং টিম কাজ করছে

# মূল্যবান সামগ্রী ভল্ট বা থানায় রাখার পরামর্শ

# বাড়ির মালিক নিরাপত্তা কর্মীদের সতর্ক থাকতে বলা হয়েছে

# ফাঁকা ঢাকার সর্বোচ্চ নিরাপত্তা দিতে সব থানায় নির্দেশনা দেওয়া হয়েছে: লিটন কুমার সাহা, যুগ্ম কমিশনার (ক্রাইম), ডিএমপি

পরিবারের সঙ্গে ঈদ করতে এরই মধ্যে ঢাকা ছেড়েছে বহু মানুষ। আজ শনিবার –কাল রবিবার আরও অনেকে বাড়িমুখী হবেন। চিরচেনা ব্যস্ত ঢাকা হয়ে উঠবে অনেকটা ফাঁকা, সুনসান। এ সময়ে ঢাকার নিরাপত্তা দিতে কাজ শুরু করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

বিভিন্ন পাড়া-মহল্লায় টহলের পাশাপাশি গুরুত্বপূর্ণ সড়কে চেকপোস্ট বসানো হয়েছে। সেই সঙ্গে বাসাবাড়িতে চুরি ঠেকাতে ডিএমপির তালিকাভুক্ত চোরদের গ্রেপ্তার করতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।

শুক্রবার দুপুরে ঢাকা টাইমসকে এসব তথ্য জানান ডিএমপির যুগ্ম কমিশনার (ক্রাইম) লিটন কুমার সাহা।

ঈদের ছুটিতে অপরাধীরা যাতে কোনো অপরাধ সংগঠন করতে না পারে, সে জন্য ডিএমপির সর্বোচ্চ নজরদারি রয়েছে জানিয়ে যুগ্ম কমিশনার বলেন, ফাঁকা ঢাকার সর্বোচ্চ নিরাপত্তা দিতে সব থানায় ইতিমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

এ সময়টাতে রাজধানী ঢাকার নিরাপত্তা দিতে নিয়মিত চেকপোস্টের পাশাপাশি রাজধানীজুড়ে বিশেষ চেকপোস্ট বসানো হয়েছে। এ ছাড়া চুরি, ডাকাতি ও ছিনতাই রোধে বিট পুলিশিং ও মোবাইল পেট্রোলিং টিম কাজ করছে বলে জানান বিভিন্ন থানার কর্মকর্তারা।

ঈদ উৎসবের মতো বড় ছুটিতে প্রায় সময়ই রাজধানীর বিভিন্ন বাসাবাড়িতে চুরির ঘটনা ঘটে। এটাকে সবচেয়ে বড় সমস্যা হিসেবে উল্লেখ করে লিটন কুমার সাহা বলেন, ‘ঈদ শেষে গ্রাম থেকে ফিরে কেউ যেন না দেখে তার বাসায় চুরি হয়েছে, এজন্য ডিএমপির সব স্তরের কর্মকর্তা ও সদস্যরা সর্বোচ্চ তৎপর আছেন।’

প্রতিটি বাড়ির মালিক ও নিরাপত্তা কর্মীদের মোবাইল ফোন নম্বর বিট পুলিশরা সংগ্রহ করেছেন। ঈদের ছুটির সময় নিরাপত্তাকর্মীরা যাতে রাতে সজাগ থেকে তাদের দায়িত্ব পালন করেন এ জন্য বাড়ির মালিক ও নিরাপত্তকর্মীদের বলা হচ্ছে বলে জানান যুগ্ম কমিশনার।

লিটন কুমার সাহা আরও জানান, ঈদে চুরি ঠেকাতে শুক্রবার থেকে ডিএমপির ৫০ থানার তালিকাভুক্ত চোরদের ধরতে গ্রেপ্তার অভিযান শুরু হয়েছে। এ ছাড়া সম্প্রতি যারা চুরি মামলায় জেল থেকে বের হয়েছে, তাদের নজরদারিতে রাখা হয়েছে।

ঈদে ফাঁকা বাসাবাড়ির নিরাপত্তায় মালিক-ভাড়াটে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুনও। বৃহম্পতিবার গাবতলীর পশুর হাট পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, “ঈদের ছুটিতে ফাঁকা বাড়ির নিরাপত্তায় সবাইকে সতর্ক থাকতে হবে। পুলিশ বিভাগও সর্বোচ্চ সতর্ক থাকবে।”

ঈদের ছূটিতে ঢাকার নিরাপত্তা নিয়ে কেন্দ্রীয়ভাবে কঠোর নির্দেশনা আছে বলে জানান মতিঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ। তিনি ঢাকা টাইমসকে বলেন, আমাদের পেট্রোল, মোবাইল টিম ও বিট পুলিশিং কার্যক্রম প্রতিনিয়ত পরিচালনা করে যাচ্ছি। তালিকাভুক্ত ও সম্ভাব্য যেসব চোর রয়েছে, তাদের ধরার চেষ্টা করছি।’

শাহজাহানপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুজিত কুমার সাহা ঢাকা টাইমসকে বলেন, ঈদের সময় ঢাকায় নিরাপত্তার জন্য প্রতিটি বাড়ির নিরাপত্তা কর্মীর সঙ্গে আমরা প্রতিনিয়ত যোগাযোগ করছি। বিট পুলিশিংয়ের মাধ্যমে বিভিন্ন মসজিদে আমরা নানা ধরনের সতর্কমূলক প্রচারণা চালিয়েছি।’

শাহজাহানপুর থানার দুই নম্বর বিটে দায়িত্বরত এসআই রাশেদুল হাসান। তিনি ঢাকা টাইমসকে বলেন, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও বাসাবাড়ির সিকিউরিটি গার্ড এবং মালিকদের নাম ও মোবাইল নম্বর সংগ্রহ করা হয়েছে। আমরা নিয়মিতভাবে তাদের সঙ্গে যোগাযোগ করছি। মূল্যবান সামগ্রী ভল্টে রাখা কিংবা থানায় রাখতে চাইলে সেটাও সম্ভব বলে মসজিদে জুমার নামাজের সময় প্রচার করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৫জুন/এলএম/মোআ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

বেড়ার মেয়র আসিফ ওয়ারেন্টভুক্ত আসামি, দেশ ছাড়লেন কীভাবে? কৌতূহল সর্বত্র

শিক্ষকদের পেনশনের টেনসনে স্থবির উচ্চশিক্ষা

কেরাণীগঞ্জে দেড় কোটি টাকার নিষিদ্ধ ব্রাহমা গরুর সন্ধান

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি চালুর উদ্যোগ কতটা গ্রহণযোগ্য? কী বলছেন বিশেষজ্ঞরা

সর্বজনীন পেনশনে অনীহা কেন, যা বলছেন বিশ্ববিদ্যালয় শিক্ষকনেতারা

সাদিক অ্যাগ্রোর সবই ছিল চটক

ঢাকা মহানগর বিএনপি ও যুবদলের কমিটি দিতে ধীরগতি যে কারণে

রাসেলস ভাইপার আতঙ্ক: উপজেলা হাসপাতালগুলোতে নেই চিকিৎসা সক্ষমতা

মাগুরায় বাড়ি-জমি উত্তম কুমারের: কোথাও খোঁজ নেই তার, দুদকের অনুসন্ধান সম্পন্ন

কোথায় পালিয়েছে ইউপি চেয়ারম্যান ও মেম্বার, জানে না পুলিশ, স্থায়ী বরখাস্ত হলেই ডুমাইনে ভোট

এই বিভাগের সব খবর

শিরোনাম :