শিশুদের পার্কগুলো যেন মাদকের আখড়া না হয়: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ মে ২০২৪, ১৪:০২ | প্রকাশিত : ২৫ মে ২০২৪, ১১:৫১

শিশুদের চিত্ত বিনোদন ও মানসিক বিকাশের জন্য নির্মিত পার্কগুলো যেন মাদক ও মাদকসেবীদের আখড়া না হয় সেদিকে নজর রাখতে জনপ্রতিনিধিদের প্রতি কঠোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার বঙ্গবাজার নগর পাইকারি বিপণিবিতানসহ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের চারটি প্রকল্পের নির্মাণকাজের উদ্বোধন অনুষ্ঠানে এই নির্দেশনা দেন তিনি।

শেখ হাসিনা বলেন, যখন পার্কগুলো করা হয় খুব সুন্দর থাকে। কিছুদিন পর দেখা যায়, পার্কে বাচ্চাদের খেলার জিনিস নষ্ট, ময়লা আবর্জনা, আড্ডাখানা অথবা মাদক সেবনের জায়গা হয়ে যায়। এখানে আমাদের ওয়ার্ড কমিশনার, সিটি করপোরেশন ও স্থানীয় লোক সবাই আছেন। আপনারা আপনাদের যার যার এলাকা, অবশ্যই আপনাদের দেখতে হবে। পার্কগুলো যেন যথেচ্ছ ব্যবহার না হয়, মাদক সেবনের জায়গা না হয়।

তিনি আরও বলেন, যুবসমাজকে লেখাপড়া করতে হবে। মাদক, নেশা, দুর্নীতি, জঙ্গিবাদ ও সন্ত্রাস থেকে দূরে থাকতে হবে। একটা ঘরে একটা সন্তান মাদকাসক্ত হলে পুরো পরিবারকে ধ্বংস করে দেয়। বাবা-মা এবং নিজেদের কষ্ট দেওয়া কেন? মাদকাসক্ত হলে তো নিজেও একটা সময় অসুস্থ হয়ে যায়। নিজেদের ঘর সংসার হয় না, কিচ্ছু হয় না। সেজন্য আমি মনে করি, একটা সচেতনতা তৈরি করা দরকার।

বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, জনগণ যেন ভালোভাবে সেবা পেতে পারে সে লক্ষ্যেই আমরা ঢাকাকে দুই ভাগে ভাগ করে দিই।

বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, যেখানে-সেখানে নয়, নির্দিষ্ট স্থানে ময়লা ফেলতে হবে, নির্দিষ্ট স্থানে কোরবানি করতে হবে। এর জন্য আরও আধুনিক ব্যবস্থা গড়ে তোলা হবে।

বর্জ্য ব্যবস্থাপনায় নাগরিকদের সহযোগিতা চেয়ে তিনি বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় আপনাদের সহযোগিতা দরকার। যেখানে-সেখানে ময়লা না ফেলা, নির্দিষ্ট জায়গায় ফেলা। সিটি করপোরেশনকে বলব, নির্দিষ্ট জায়গা থেকে ময়লা নিয়ে পরিষ্কার করে রাখতে হবে, যাতে শহরটা পরিষ্কার পরিচ্ছন্ন থাকে। সামনে কোরবানির ঈদ আসবে, আপনাদের অনুরোধ, যেখানে-সেখানে কোরবানি দেবেন না। তাতে জায়গা নষ্ট হয়, আবর্জনা হয়। সেক্ষেত্রে সিটি করপোরেশন নয়, সারাদেশের জন্য আমার নির্দেশনা রয়েছে, প্রত্যেক জায়গায় আধুনিক প্রযুক্তিসম্পন্ন ব্যবস্থা রাখতে হবে।

এছাড়াও মশার প্রজনন ক্ষেত্র যেন তৈরি না হয় সেদিকে নাগরিকদের নজর রাখতে বলেন প্রধানমন্ত্রী।

(ঢাকাটাইমস/২৫মে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :